মটরশুঁটির মৌসুমে

সারা বছরই টিনজাত মটরশুঁটি পাওয়া গেলেও শীতে টাটকা মটরশুঁটির স্বাদই আলাদা। জিনাত নাজিয়া দিয়েছেন মটরশুঁটির কয়েক পদ। আলু-মটরশুঁটি উপকরণ: একটু মোটা করে কাটা আলু আধা কেজি; মটরশুঁটি ১ কাপ; টমেটো কিউব করে কাটা ১টি; তেল ৩ টেবিল চামচ; মাখন ১ টেবিল চামচ; আদা বাটা, রসুন বাটা ও ধনে গুঁড়া আধা চা-চামচ করে; লবণ, চিনি ও কাঁচা মরিচের কুচি পরিমাণমতো; কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ; পানি অল্প।


প্রণালি: প্রথমে অল্প তেলে আলু দু-তিন মিনিট ভেজে নামাতে হবে। এবার আলু তুলে কর্নফ্লাওয়ার ছাড়া অন্য সব মসলা ও টমেটো একটু পানি দিয়ে কষাতে হবে। আলু আধা সেদ্ধ হয়ে এলে মটরশুঁটি দিয়ে দু-তিন মিনিট রান্না করে চুলার আঁচ কমিয়ে দিতে হবে। একটু পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে দিতে হবে। এবার ওপরে কাঁচা মরিচ, ধনেপাতা ছড়িয়ে মাখন দিয়ে নামাতে হবে।

মটরশুঁটির পোলাও
উপকরণ: পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, মটরশুঁটি ২ কাপ, গাজর কুচি আধা কাপ, তেজপাতা, এলাচ, দারচিনি ও লবঙ্গ ৩-৪টি করে, ঘি আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, লবণ ও কাঁচা মরিচ পরিমাণমতো, ঘন দুধ ১ কাপ, কিশমিশ ১ মুঠো, ফোটানো পানি ৪ কাপ অথবা পরিমাণমতো, ছোট কুচি করে কাটা টমেটো ১টি, গোলাপজল সামান্য।
প্রণালি: চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। এবার ঘি গরম হলে তেজপাতা ও গরম মসলা ফোড়ন দিয়ে চাল ভাজতে হবে। এতে পানি, দুধ, লবণ ও টমেটো কুচি দিয়ে ঢেকে দিতে হবে। ফুটে উঠলে মটরশুঁটি, গাজর, কিশমিশ দিয়ে হালকা আঁচে ১০-১২ মিনিট চুলায় ঢেকে রাখতে হবে। পোলাও হয়ে এলে কাঁচা মরিচ ও গোলাপজল দিয়ে ওপরে বেরেস্তা ছড়িয়ে নামাতে হবে।

মটরশুঁটির চটপটি
উপকরণ: সেদ্ধ মটরশুঁটি ২ কাপ, আলু ও ফুলকপি সেদ্ধ ১ কাপ করে, ২টি সেদ্ধ ডিম, চাট মসলার গুঁড়া ২ চা-চামচ, ভাজা মরিচ ও জিরার গুঁড়া ১ চা-চামচ করে, তেঁতুল গোলা আধা কাপ বা স্বাদমতো, লবণ, চিনি ও কাঁচামরিচ কুচি পরিমাণমতো, পাঁপরভাজা ২-৩টি।
প্রণালি: পাঁপরভাজা ছাড়া অন্য সব উপকরণ একসঙ্গে হালকা হাতে মাখাতে হবে। এবার পরিবেশন ডিশে সাজিয়ে ওপরে পাঁপরভাজা গুঁড়ো ও ডিম সেদ্ধ গোল করে কেটে ছড়িয়ে দিতে হবে।

ছানা মটরশুঁটি
উপকরণ: ছানা ১ কাপ, আধা সেদ্ধ মটরশুঁটি ১ কাপ, সবুজ ক্যাপসিকাম কুচি আধা কাপ, কালিজিরা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল ৩ টেবিল চামচ, ধনেপাতা, কাঁচা মরিচ কুচি অল্প, গোলমরিচের গুঁড়া ও চিনি স্বাদমতো।
প্রণালি: তেল গরম করে কালিজিরা ফোড়ন দিয়ে ছানা দিতে হবে। এক মিনিট ভেজে একটু লাল হলে মটরশুঁটি ও ক্যাপসিকাম কুচি দিয়ে আরও তিন-চার মিনিট রান্না করতে হবে। এরপর চিনি, ধনেপাতা গোলমরিচের গুঁড়া ছড়িয়ে হালকা আঁচে এক মিনিট রেখে নামাতে হবে।

No comments

Powered by Blogger.