এখন কনের চোখের সাজ by ফারহানা আলম

বিয়ে মানেই যেন পুরো আকর্ষণ কনেকেন্দ্রিক। কনে কী পরল, কোথায় সাজল, কীভাবে সাজল, গয়নাটা কেমন—এ রকম হাজারও প্রশ্ন থাকে সবার মনে। কনের আনুষঙ্গিক বিষয় ও সাজ—একটির সঙ্গে অন্যটির সম্পৃক্ততা দেখার মতে। যেমন—পোশাকের সঙ্গে সাজ, গয়না, চুল বাঁধা ইত্যাদি। এ সবকিছু ছাপিয়ে কনের চোখের সাজ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে সবার কাছেই। আর এখন তো চোখের সাজে এসেছে নানা বৈচিত্র। যা কনের সাজে আনে ভিন্ন মাত্রা।


রূপবিশেষজ্ঞ ফারজানা শাকিলের কাছ থেকে জানা গেল, চোখের সাজে একটা সময় প্রাধান্য পেয়েছিল কালো রঙের ব্যবহার। খুব কালো করে শেড ও কাজল ব্যবহার করে কনের চোখ আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা হতো। এরই ধারাবাহিকতায় পরে চোখের শেডে বিভিন্ন রঙের ব্যবহারও দেখা গেছে। চোখে সোনালি-কালোর পাশাপাশি অন্য একটা রং (সবুজ, নীল, বার্গেন্ডি) জুড়ে দেওয়ার চল ছিল।
কনের চোখের সাজের নানা পর্ব পেরিয়ে এখন ফারজানা শাকিল ব্যবহার করছেন সোনালি, লাল, তামাটে ও সবুজাভ সোনালি রং। মোটামুটি পুরো সাজেই থাকছে সোনালির প্রাধান্য। কাজলের ব্যবহারও গেছে বেড়ে। চোখের গড়ন বড় আর ছোট হিসেবে লাইনারের ব্যবহারে এসেছে বৈচিত্র্য। সে ক্ষেত্রে চিকন ও মোটা করে কনের সাজের সঙ্গে মিলিয়ে নেওয়া হয়।
ফারজানা শাকিলের মতে, এই সময়ের এই সাজটাকে বলা যায় অনেকটা কোমল সাজ (সফট লুক)। বিয়েতে এখন সবচেয়ে বেশি ব্যবহূত হচ্ছে কাতান ও বেনারসি। আর এই লাল কাতান-বেনারসির সঙ্গে মিল রেখেই কনের চোখের সাজে এমন পরিবর্তন বলে জানালেন ফারজানা শাকিল।
আবার এই সময়ে হলুদের সাজ ঐতিহ্যবাহী করার জন্য খুব কম মেকআপ ব্যবহার করা হয়। মুখের মেকআপ কম করে চোখের লাইনে গাঢ় করে কাজল দিয়ে স্বাভাবিক (ন্যাচারাল লুক) সাজ বজায় রাখা হয়। হলুদে সবাই কমবেশি তাজা ফুলের গয়না পরে থাকে। আর এ কারণেই তাজা ফুলের তাজা ভাবটি বজায় রাখার জন্য যতটা সম্ভব স্বাভাবিক মেকআপ দেওয়া হয়; চোখের সাজে কাজলের ব্যবহার বাড়িয়ে করে তোলা হয় অনন্য—জানালেন ফারজানা শাকিল। আর এর সঙ্গে এখন চল হয়েছে বড় গোল টিপ পরার।
হলুদ বা বিয়েতে চোখের সাজে ঐতিহ্যের ধারা বজায় রেখে বউভাতে চোখের সাজে নিয়ে আসা হচ্ছে অভিনব ধরন। বউভাতে শাড়ির রং, গয়নার ধরন—এগুলো একটু অন্য রকম হয় বলে চোখের সাজে খুব জোরালো কোনো মেকআপ ব্যবহার না করে বরং একটু স্মোকি ভাব রাখা যেতে পারে বলে মনে করেন ফারজানা শাকিল।
ফারজানা শাকিলের কথার রেশ পাওয়া গেল মিরপুরের মানিক বেনারসির চেয়ারম্যান সাফায়েত আলী তরফদারের কাছ থেকেও। বিয়েতে সবচেয়ে বেশি চলছে কাতান ও বেনারসি শাড়ি। কাতান ও বেনারসির মধ্যে লাল ও মেরুন রঙের প্রাধান্যই বেশি। আর অবশ্যই এর সঙ্গে সোনালি রঙের জরি, চুমকি তো আছেই। শাড়ির রং বদলের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে কনের চোখের সাজ। তবে এই ক্ষেত্রে ফারজানা শাকিল কয়েকটি জিনিস মাথায় রেখে কনের চোখ সাজান। এগুলো হলো: কনের পছন্দ-অপছন্দ, তাঁর চোখ, মুখাবয়ব, ত্বক, পোশাক ও অনুষ্ঠান (হলুদ, বিয়ে, বৌভাত)—এই বিষয়ের মধ্যে সামঞ্জস্য রেখে তবেই কনের চোখের মেকআপ করে থাকেন।

No comments

Powered by Blogger.