শাড়িতে ফলসের ব্যবহার

বাঙালি ললনাদের ঐতিহ্যবাহী এবং একান্ত পছন্দের একটি পোশাক শাড়ি। বিয়ে, জন্মদিন, পহেলা বৈশাখ_ যে কোনো উৎসবই হোক, মেয়েরা নিজেদের শাড়িতে সাজিয়ে তুলতে পছন্দ করে। আর এই শাড়িকে টেকসই করতে ও সৌন্দর্য বৃদ্ধির জন্য প্রয়োজন ফলসের ব্যবহার। শাড়িতে ফলস লাগানোর ক্ষেত্রে প্রথমেই লক্ষ্য করতে হবে শাড়ির রঙ। সেই রঙের সঙ্গে মিলিয়ে ফলস কিনতে হবে। ফলস যদি শাড়ির রঙের সঙ্গে না মেলে, তাহলে দেখতে খারাপ লাগবে।


শাড়িতে ফলস লাগিয়ে পরলে নিচের দিকটা ফুলে থাকে। তা ছাড়া অনেক সময় শাড়ি পায়ের নিচে পড়ে পাড় ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু ফলস লাগানো থাকলে তা অনেকাংশে কমে যায়। আবার শাড়িতে যদি সুতার কাজ থাকে তাহলে সুতায় টান লেগে অনেক সময় শাড়ি নষ্ট হয়ে যায়। কিন্তু ফলস লাগানো থাকলে এ সমস্যাটি আর হয় না।
শাড়িতে লাগানোর জন্য দু'ধরনের ফলস পাওয়া যায়। একটি সুতি কাপড়ের, অন্যটি সিল্কের। সিল্ক কাপড়ের ফলস সাধারণত জর্জেট, সিল্ক, বেনারসি, শিপন প্রভৃতি কাপড়ে ব্যবহার করা হয়। আর সুতির ফলস ব্যবহার করা হয় সুতি, জামদানি ও কোটা কাপড়ে। ফলস লাগানোর ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে ফলসটি রঙিন হলে সেটা থেকে রঙ উঠছে কি-না। কারণ ফলস থেকে রঙ উঠে শাড়ি নষ্ট হয়ে যেতে পারে। আবার সুতি কাপড়ের ফলস হলে তা ধোয়ার পর অনেক সময় ক্ষেপে যায়। এর ফলে শাড়ি কুঁচকে যেতে পারে। সে ক্ষেত্রে শাড়িতে ফলস লাগানোর আগে তা লবণ-পানিতে ভিজিয়ে রেখে সাবান দিয়ে ধুয়ে শুকিয়ে আয়রন করে তার পর শাড়িতে লাগানো উচিত। তাহলে আর শাড়ি নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকবে না। শাড়িতে ফলস লাগানোর সময় শাড়ির রঙের সঙ্গে মিলিয়ে সুতা নিয়ে ছোট ছোট ফোঁড় দিয়ে সেলাই করতে হবে, যাতে শাড়িতে ফোঁড়গুলো খুব একটা বোঝা না যায়। ফলস লাগানোর সময় খেয়াল রাখতে হবে ফলসের প্রান্ত যেন শাড়ির প্রান্তের সঙ্গে সমান হয়ে বসে।
অনেকে আবার ফলসের পরিবর্তে শাড়িতে নেট লাগিয়ে থাকেন। সে ক্ষেত্রে ভালো মানের নেট কাপড় কিনে শাড়িতে লাগানো উচিত। যেসব শাড়িতে সুতা বা কারচুপির কাজ আছে সেগুলোতে শুধু শাড়ির নিচের দিকে না লাগিয়ে পুরো শাড়ির পাড় এবং আঁচলে নেট লাগানো যায়। এতে শাড়ির কাজ নষ্ট হওয়ার ভয় থাকে না। কিন্তু পুরো শাড়িতে নেট লাগানোর ফলে শাড়ি কিছুটা ভারী হয়ে পড়ে। সম্ভব হলে ঘরে বসেই লাগিয়ে নিতে পারেন শাড়ির ফলস। নয়তো দর্জির কাছে দিয়েও ফলস লাগানো যায়। সে ক্ষেত্রে প্রতিটি ফলস লাগাতে ৭০-৮০ টাকা পর্যন্ত খরচ হতে পারে। আর পুরো শাড়িতে নেট লাগাতে খরচ হবে ১৫০-২০০ টাকা।
কিছু প্রয়োজনীয় পরামর্শ
ষ ফলস কেনার সময় ভালোভাবে দেখে নিন কোথাও ছেঁড়া বা কোনো সমস্যা আছে কি-না।
ষ ফলস কেনার সময় শাড়ির রঙের সঙ্গে মিলিয়ে কিনুন।
ষ ফলস লাগানোর আগে তা ভালোভাবে ধুয়ে নিন।
ষ সেলাইয়ের সময় খেয়াল রাখতে হবে কাপড় যেন খুব বেশি টেনে না থাকে।
ষ ফলসের প্রান্ত শাড়ির ওপর সমান করে বসাতে হবে।

লেখা : ফারহানা ইমা

No comments

Powered by Blogger.