শেষ হলো বাটেক্সপো-২০১১-গ্যাস-বিদ্যুৎ নিয়ে বিরোধী দলের সোচ্চার ভূমিকা দাবি

দেশের তৈরি পোশাক শিল্পের সবচেয়ে বড় প্রদর্শনী বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড টেঙ্টাইল এঙ্পোজিশন 'বাটেক্সপো-২০১১' শেষ হয়েছে। গতকাল সোমবার এই প্রদর্শনীর সমাপনী ঘোষণা দেন সংসদে বিরোধীদলীয় নেতা ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। অনুষ্ঠানে দেশের পোশাক শিল্পের মালিকরা গ্যাস-বিদ্যুৎ সমস্যার সমাধানে বিরোধী দলের সোচ্চার ভূমিকা দাবি করেছেন।


গত শনিবার বাটেক্সপো-২০১১ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘদিনের রীতি অনুযায়ী গতকাল এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া ও বিএনপির শীর্ষস্থানীয় নেতারা। ২২তম বারের মতো এই মেলার আয়োজন করল বিজিএমইএ।
অনুষ্ঠানে বিজিএমইএর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, 'বিশ্বে পোশাক রপ্তানিতে দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। কিন্তু ৩২০ বিলিয়ন ডলারের পোশাকের বাজারে বাংলাদেশের রপ্তানি এখনো ৫ শতাংশের কম। পোশাক খাতকে এগিয়ে নিতে সবার সহযোগিতা প্রয়োজন।' শফিউল ইসলাম বলেন, 'বাংলাদেশের পোশাকের বড় বাজার যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক অবস্থা খারাপ। আমরা শঙ্কিত নই। কিন্তু এ অবস্থা আমাদের ভাবিয়ে তুলছে। অন্য দেশের সঙ্গে প্রতিযোগিতা করতে গিয়ে মূল্য কমে যাচ্ছে।' শফিউল ইসলাম অবকাঠামোর দুর্বলতা দূর করতে বিরোধী দলকে সংসদে গিয়ে বক্তব্য দেওয়ার অনুরোধ জানিয়ে বলেন, 'আমরা বিদ্যুৎ-গ্যাসের জন্য বিরোধী দলের সোচ্চার ভূমিকা চাই।' তিনি পোশাক খাতের অগ্রগতি ব্যাহত করে এমন হার্ডলাইনের কর্মসূচি না দেওয়ার জন্য বিরোধী দলের প্রতি আহ্বান জানান।
বিজিএমইএর প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী বলেন, আগামী তিন বছরে পোশাক খাতের রপ্তানি ৩০ বিলিয়ন ডলারে নিতে উদ্যোক্তারা কাজ করে যাচ্ছেন। এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি বিরোধী দলের ভূমিকাও গুরুত্বপূর্ণ। এটা খাটো করে দেখার সুযোগ নেই। কয়লানির্ভর বিদ্যুৎকেন্দ্র করতে বিরোধী দলের বক্তব্য থাকা উচিত। কয়লানির্ভর বিদ্যুৎকেন্দ্র হলে দেশের বিদ্যুৎ সমস্যা থাকবে না। পোশাক খাতের অগ্রগতির জন্য রাজনৈতিক স্থিতিশীলতা জরুরি বলেও মন্তব্য করেন তিনি।
দ্বিতীয় সহসভাপতি সিদ্দিকুর রহমান বলেন, দেশের রপ্তানিতে সবচেয়ে বড় অবদান পোশাক খাতের। এটা দেশের জাতীয় সম্পদ। পোশাক খাতকে আরো এগিয়ে নেওয়ার সক্ষমতা ও সামর্থ্য এ দেশের ব্যবসায়ীদের আছে। তবে এ জন্য দলমত নির্বিশেষে সবার সহযোগিতা প্রয়োজন। অনুষ্ঠানে বিজিএমইএর সহসভাপতি এস এম মান্নান কচি উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.