পশ্চিমা বিশ্বে বাংলাদেশের ইমেজ সংকট কেটে যাচ্ছে-সমাপনী সেমিনারে বক্তারা

দেশের শিল্প-কারখানায় অগি্ননির্বাপণ ব্যবস্থা, পরিবেশগত, অবকাঠামো ও বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে অনেক সমস্যা রয়েছে। সীমিত সম্পদের দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে এসব সমস্যা সমাধান সম্ভব, যা সার্বিক বিবেচনায় দেশের অর্থনীতির জন্য মঙ্গলজনক। 'স্থায়ী রফতানি প্রবৃদ্ধিতে সম্পদের দক্ষ ব্যবস্থাপনা ও পরিবেশগত কমপ্লায়েন্স' শীর্ষক সেমিনারে গতকাল সোমবার বক্তারা এ কথা বলেন।


বাটেক্সপো-২০১১-এর সমাপনী দিনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এ সেমিনারের আয়োজন করে।
সেমিনারে সম্মানিত অতিথি ছিলেন ডেনমার্কের রাষ্ট্রদূত সুবেন্দ ওলিং। বিজিএমইএ সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজিএমইএর সাবেক সভাপতি টিপু মুন্সি এমপি, অপারেশন সাপোর্ট গ্রুপ লি অ্যান্ড ফাং (বাংলাদেশ) লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট রোজার হিউবার্ট ও আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএফসি) প্রোগ্রাম ম্যানেজার মৃণাল সরকার। বিজিএমইএর সহ-সভাপতি ফারুক হাসানের পরিচালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএফসির টেক্সটাইল ও অ্যাপারেল বিভাগের প্রধান সৈয়দ নাঈম ইমরান।
বাংলাদেশের গার্মেন্ট শিল্পকে গতিশীল উল্লেখ করে সুবেন্দ ওলিং বলেন, এ শিল্পের মাধ্যমে এদেশের মানুষ যেমন অর্থনৈতিকভাবে উন্নতি করেছে, তেমনি নেতৃত্বের গুণাবলিও অর্জন করেছে; কিন্তু এখনও বাংলাদেশ সম্পর্কে পশ্চিমা বিশ্বে নেতিবাচক ধারণা রয়েছে, যা ধীরে ধীরে কেটে যাচ্ছে। এদেশে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা নিশ্চিতভাবে লাভবান হবেন বলেও জানান তিনি।
রোজার হিউবার্ট বলেন, দেশে কোথায় কোথায় সম্পদের অপচয় হচ্ছে তা খুঁজে বের করে বন্ধ করার জন্য সরকার ও শিল্প মালিকদের দায়িত্ব নিতে হবে। মৃণাল সরকার বলেন, সম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে এমন কিছু বিষয় আছে যেগুলো ব্যবহার করতে খুব কম টাকা এবং কোনো কোনো ক্ষেত্রে টাকাই লাগে না; কিন্তু এগুলো ব্যবহার করলে অনেক বেশি উপকার পাওয়া যায়।
সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, পোশাক শিল্প তিনটি ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। সেগুলো হলো_ নির্দিষ্ট সময়ে পণ্য সরবরাহ, মানের নিশ্চয়তা ও কমপ্লায়েন্সগুলো সঠিকভাবে পালনের নিশ্চয়তা। এগুলোর একটি বাদ পড়লে এ শিল্পের উন্নয়ন ও টিকে থাকা সম্ভব নয়।

No comments

Powered by Blogger.