'পাকিস্তান-যুক্তরাষ্ট্রের মধ্যে বিশ্বাসের ঘাটতি রয়েছে'-ন্যাটোর রুট সহসাই খুলছে না :গিলানি

পাকিস্তানে ন্যাটো বহরে গতকাল সোমবার আবারও হামলা করেছে বন্দুকধারীরা। এতে এক ট্রাকচালক নিহত হয়েছে। বিধ্বস্ত হয়েছে সরবরাহকারী সাতটি ট্যাংকার। এদিকে ন্যাটো হামলায় ২৪ পাকিস্তানি সেনা নিহত হওয়ার পর বন্ধ করে দেওয়া সরবরাহ পথ সহসাই খুলে দিচ্ছে না পাকিস্তান। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। এ সময় পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিশ্বাসের ঘাটতি রয়েছে বলেও


উল্লেখ করেন তিনি । খবর : বিবিসি, এএফপি, আল জাজিরা, এনডিটিভির। বিবিসিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি বলেন, আগামী আরও কয়েক সপ্তাহ আফগানিস্তানে ন্যাটো বাহিনীর রসদ সরবরাহ পথ বন্ধ রাখবে ইসলামাবাদ। এ সময় গিলানি স্বীকার করেন, পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিশ্বাসের অভাব রয়েছে। তিনি বলেন, 'আমরা একসঙ্গে কাজ করছি, কিন্তু পরস্পরকে আমরা বিশ্বাস করি না।'
দেশ দুটির মধ্যে আস্থাহীনতার পরিপ্রেক্ষিতে গিলানি পারস্পরিক বিশ্বাস সৃষ্টির ওপর জোর দেন। তিনি বলেন, 'পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের আরও বেশি পারস্পরিক বিশ্বাস স্থাপন প্রয়োজন।'
গিলানি আরও বলেন, 'আমি মনে করি, আমাদের সম্পর্কের উন্নয়ন দরকার। যাতে আমাদের পরস্পরের ওপর আরও আস্থা থাকে।' তালেবানের সঙ্গে শান্তি আলোচনার কথাও অস্বীকার করেন তিনি।
পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে সেনাবাহিনী অপসারণের চেষ্টা করছে বলে যে গুজব উঠেছিল, তা নাকচ করে দিয়ে গিলানি জানিয়েছেন, দুবাইয়ের একটি হাসপাতালে জারদারি দ্রুত আরোগ্য লাভ করছেন। তবে দেশে ফিরতে তার দুই সপ্তাহের মতো সময় লাগবে।
পুলিশ জানিয়েছে, আফগান সীমান্ত থেকে পাকিস্তানের বন্দরনগরী করাচিতে ফেরার সময়ে গাড়িবহরটির ওপর হামলা চালানো হয়। বেলুচিস্তানের প্রাদেশিক রাজধানী কোয়েটা থেকে প্রায় ৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত বোলান জেলার দাদার শহরে বন্দুকধারীরা এ হামলা চালায়। এক সপ্তাহের কম সময়ে পাকিস্তানের দক্ষিণাঞ্চলে এটা এ ধরনের দ্বিতীয় হামলা। ২৬ নভেম্বর ন্যাটোর বিমান হামলায় ২৪ পাকিস্তানি সেনা নিহত হওয়ার জের ধরে পাকিস্তান সীমান্ত পথটি দিয়ে ন্যাটো বাহিনীর রসদ সরবরাহ বন্ধ করে দেয়। এর ফলে পাকিস্তানের বিভিন্ন সীমান্তে ন্যাটোর রসদ সরবরাহের কয়েকশ' লরি আটকা পড়েছে।
ঊর্ধ্বতন স্থানীয় পুলিশ কর্মকর্তা ইনায়েত বুগতি বলেন, 'বোলান জেলায় ঘটনাটি ঘটে। মোটরসাইকেল আরোহী ৮ জনের মতো বন্দুকধারী গাড়িবহরটিকে থামার নির্দেশ দেয়। এরপর তারা ট্যাংকারগুলোতে আগুন ধরাতে শুরু করে।' তিনি আরও বলেন, 'এ সময় একটি ট্যাংকার চালক ঘটনাস্থলেই নিহত হন। পরে হামলাকারীরা ট্যাংকারগুলোতে আগুন ধরিয়ে পালিয়ে যায়।' এখন পর্যন্ত কোনো সংগঠনই এ ঘটনার দায়িত্ব স্বীকার করেনি।
সম্পর্কোন্নয়নে নীতিনির্ধারণী বৈঠক : পাক-মার্কিন সম্পর্কের অবনতি, দেশটির পররাষ্ট্রনীতি পুনর্গঠন এবং ভারত ও যুক্তরাষ্ট্রের মতো দেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে পাকিস্তানের শীর্ষ কূটনীতিক ও সেনা কমকর্তারা নীতিনির্ধারণী বৈঠক করেছেন। দু'দিনের নীতিনির্ধারণী বৈঠকের প্রথম দিনে পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার, জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান আইএসআই প্রধান জেনারেল সুজা পাশা, চীন, ভারত, সৌদি আরব, যুক্তরাষ্ট্রসহ ১৫ দেশে নিযুক্ত রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন। বৈঠকে ন্যাটো হামলায় ২৪ সেনা হত্যা এবং এর পরিপ্রেক্ষিতে ন্যাটোর সরবরাহ বন্ধ এবং পাকিস্তানের বিমান ঘাঁটি ছেড়ে দেওয়ার নির্দেশসহ বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়। আজকের বৈঠকে প্রধানমন্ত্রী গিলানি উপস্থিত থাকবেন।

No comments

Powered by Blogger.