নেটিজেন-প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী বাংলাদেশি, না ভারতীয়?

ফেইসবুকে আমাদের ফ্যানপেজে সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে চলছে জমজমাট আলোচনা। নানা মতের মানুষ সেখানে তাঁদের প্রতিক্রিয়া জানাচ্ছেন। আমরা সব মতই ধারণ করতে চেষ্টা করছি এ পাতায়। আপনার মতামত জানাতে ক্লিক করুন facebook.com/rajkut.kk ফয়সাল হাসান বাংলাদেশ একটা বিরাট ডাইনিং টেবিল, এখানে নিত্যনতুন আইটেম যোগ হচ্ছে আর নেতারা তা চেটেপুটে পেটপুরে খাচ্ছেন। জিসান শাহরিয়ার


সেই ৯০-এর পর থেকে আমরা আওয়ামী লীগ ও বিএনপিকে পালাক্রমে বিরোধী দলের দায়িত্বে দেখছি। যদি বিরোধী দলে থাকাটাকে দায়িত্ব হিসেবে নিই, তবে বলতেই হবে, আওয়ামী লীগ ও বিএনপি উভয়ই পুরোপুরি ব্যর্থ। কারণ তারা দেশ ও দশের প্রতি দায়িত্ব পালনের রাজনীতি করে না, তারা করে ক্ষমতায় টিকে থাকার রাজনীতি। তাদের সামনে নিজেদের ইস্যু বাদে পাবলিক ইস্যু কখনোই গুরুত্ব পায় না। জনগণ এ দুই দেবতা বাদে অন্য দেবতা পাচ্ছে না। আর দেবতারা পুরোদমে ভক্তদের অর্ঘ্য সুদে-আসলে গ্রহণ করে চলেছেন। তাই আমরা তৃতীয় কোনো দেবতাও চাই না; চাই সেবক। যাঁরা জনগণকে সেবা দেবেন। ইতিমধ্যে আমরা কিছু দৃশ্য দেখেছি, তা হলো গ্যাস, কয়লা, ন্যায্য হিস্যার পানিতে বাঁধ ও শ্রমিক ইস্যু।
আর ভনিতা নয়, সমাজতন্ত্রীদের কথা বলছি। আমরা এখন নতুন একটি শক্তি চাই। আমজনতার আদর্শ-মতবাদ দেখে এখন আর লাভ নেই, দেশ ও দশই এখন মুখ্য। বিএনপি ও আওয়ামী লীগকে ছুটি দিতে চাই! চাই দেশ ও দশকে রক্ষার অতন্দ্র প্রহরী!
শামস ইমরান
প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী বাংলাদেশি, না ভারতীয়? তাঁর কথা শুনলে তো মনে হয়, তিনি মনেপ্রাণে খাঁটি ভারতীয় নাগরিক। ভারতের এই দালালের উক্তি, 'টিপাইমুখ বাঁধের কারণে বাংলাদেশের ক্ষতি হবে বলে যে কথাগুলো উঠেছে, তার সবই ভিত্তিহীন।' আহা! ভারতের কূটনৈতিক প্রতিনিধি হিসেবে তিনি বেশ ভালো করতেন!

সালেহীন কবির রিফাত
এ দেশে কিছুদিন পর পরই ইস্যু বদলে যায়, একবার একটা ইস্যু নিয়ে রাজনীতির মাঠ গরম থাকে। বেশ কিছুদিন আগে আলোচনার কেন্দ্রবিন্দু ছিলেন যোগাযোগমন্ত্রী। এখন আর তাঁকে নিয়ে আলোচনায় মানুষ আগ্রহ পাচ্ছে না। পুঁজিবাজার নিয়েও চলছিল বেশ মাঠ গরম করা আলোচনা-সমালোচনা। কিন্তু এখন সব কিছু ছাপিয়ে চলছে টিপাইমুখ নিয়ে আলোচনা। এই আলোচনা-সমালোচনা কিংবা প্রতিবাদ করে কী লাভ হচ্ছে, যদি ভারত টিপাইমুখে বাঁধ নির্মাণ করেই ফেলে? অথচ এমন একটি জাতীয় ইস্যু নিয়েই কিনা সরকার ও বিরোধী দল_উভয়েই নিজেদের স্বার্থ দেখে কথা বলছে।

মো. ফারুকুল ইসলাম
সরকার মন্ত্রিসভায় রদবদল করেছে। হয়তো ব্যর্থ ও সমালোচিতদের সরিয়ে উপযুক্ত ব্যক্তিদের দায়িত্ব দেওয়া হচ্ছে। আমরা সাধারণ জনগণ আপনাদের কাছে টাকা-পয়সা চাই না। আমরা চাই, আপনারা নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করবেন। মেয়াদকালের আর যে কটা দিন আছে, আগামী নির্বাচনের কথা মাথায় রেখে ভালোভাবে দেশ পরিচালনা করুন। দেশের জন্য কিছু করুন, এ দেশ এবং দেশের মানুষগুলোকে আর জানে মারবেন না। আমরা শান্তি চাই এবার। ন্যায্যমূল্যে খাবার, শিক্ষা, চিকিৎসা চাই।

তাহসিন চৌধুরী
আইসিটিমন্ত্রী হিসেবে আবুল হোসেনকে আমরা মানি না, মানব না। আমরা চাই না যোগাযোগ মন্ত্রণালয়ের মতো ক্ষতিগ্রস্ত হোক দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্র।

এঙ্পেশনাল ফিরোজ
সবাই বলে সরকারকে গণতন্ত্র চর্চা করতে। কিন্তু আমি বলব, না! কারণ সরকারের যোগ-বিয়োগ শেখা উচিত। অঙ্কটা এমন যে একটা সিল্ক শাড়ি+কিছু ভুয়া প্রতিশ্রুতি=ট্রানজিট সুবিধা, টিপাইমুখ বাঁধ, টন টন ওজনের ইলিশ! উত্তর নিশ্চয় সঠিক হয়নি। আর কত দিন চলবে এভাবে? এ প্রশ্নের উত্তরও এমন হতে পারে যে যত দিন এই দুই নেত্রী দেশ পরিচালনায় থাকবেন!

জন আব্রাহাম
মনমোহন সিং খালেদা জিয়ার চিঠির জবাব দিয়েছেন, এটা আমরা জানি। চিঠি পাঠানোর সময় খালেদা জিয়া বেশ উচ্চকণ্ঠে গণমাধ্যমে ফলাও করে প্রকাশ করেছিলেন। কিন্তু পরবর্তী সময়ে সে চিঠির জবাব পেয়ে তাঁর মুখ বন্ধ হয়ে গেছে! চিঠি বিষয়ে তো নয়ই, টিপাইমুখ বাঁধ নিয়েও তাঁর আর কোনো বক্তব্য পাওয়া যাচ্ছে না। ব্যাপার কী হতে পারে? সাধারণ নাগরিক হিসেবে আমাদের সন্দেহ হচ্ছে! আমরা চিঠির উত্তর জানতে চাই!

ওয়াসিক সাজিদ খান
প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেছেন, 'টিপাইমুখ বাঁধের বিষয়ে ভারত সরকারের পক্ষ থেকে যে ব্যাখ্যা দেওয়া হয়েছে, তাতে আমরা পুরোপুরি সন্তুষ্ট। এ নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। প্রয়োজন হলে টিপাইমুখের ওই প্রকল্প থেকে যৌথ বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশ বিদ্যুৎ পেতে পারে।'
তাঁকে পাঠানো হয়েছিল বাঁধ বন্ধ করার জন্য, আর তিনি নিয়ে এলেন যৌথ বিনিয়োগের সুযোগ! যেখানে কিনা ভারত সরকার সন্তুষ্ট! প্রধানমন্ত্রী সন্তুষ্ট! উপদেষ্টারা সন্তুষ্ট! মন্ত্রিপরিষদ সন্তুষ্ট! সংসদ সদস্যরা সন্তুষ্ট! আওয়ামী লীগের নেতা-কর্মীরা সন্তুষ্ট! কিন্তু এ দেশের জনগণ সন্তুষ্ট কি না_সরকার এটি কখনো দেখতে চাইবে না।

গ্রন্থনা : সাইফুল আমিন

No comments

Powered by Blogger.