কথার জবাব মাঠে দিয়েই মূল পর্বে পর্তুগাল by শাহজাহান কবির

প্রথম লেগে খেলা হয়েছিল বসনিয়ার 'বিলিনো পোলিজে' মাঠে। ক্রিস্টিয়ানো রোনালদোর ভাষায়, সেটা কোনো মাঠ ছিল না, মনে হয়েছে সবজি বাগানে খেলছেন! পাল্টা টিপ্পনি কাটতে ছাড়েননি বসনিয়ার ফুটবলাররাও। তবে ইউরোর বাছাই পর্বের ফিরতি লেগে বসনিয়ানদের বড় বড় কথা কোনো কাজে আসেনি। বেনফিকার পরিচিত মাঠে চেনা চেহারাতেই দেখা দিয়েছেন রোনালদো, তাঁর জোড়া গোলেই প্লে-অফের দ্বিতীয় লেগে বসনিয়া-হার্সেগাভিনাকে ৬-২ গোলে উড়িয়ে দিয়ে ২০১২ ইউরোর টিকিট কেটেছে পর্তুগাল।


নিজেদের মাঠে গোলশূন্য ড্র করে সাবধানী পথেই হেঁটেছে ক্রোয়েশিয়া, প্রথম লেগে তিন গোলে পিছিয়ে থাকা তুরস্ককে তারা কোনো সুযোগই দেয়নি। নিজেদের মাঠে আয়ারল্যান্ডও ১-১ গোলে ড্র করেছে এস্তোনিয়ার সঙ্গে, কিন্তু প্রথম লেগে ৪-০ গোলের জয় ১০ বছর পর তাদের নিয়ে গেল কোনো বড় আসরের মূল পর্বে। মন্টেনিগ্রোকে তাদেরই মাটিতে ১-০ গোলে হারিয়ে মূল পর্বে জায়গা করে নিয়েছে চেক প্রজাতন্ত্রও।
নিজের দেশের চেনা মাঠ, পরিচিত জল-হাওয়ায় রোনালদো যেন আরো দুরন্ত, দুর্বার। সেই সঙ্গে হয়তো যোগ হয়েছিল এডিন জেকোর সঙ্গে কথার লড়াইয়ের ঝাঁজটাও। তাতেই বিধ্বস্ত বসনিয়া, যার শুরুটা অষ্টম মিনিটে রোনালদোর অসাধারণ এক ফ্রি-কিক থেকে। সপ্তম মিনিটে বিপক্ষের সীমানায় ফাউল করা হয়েছিল রোনালদোকে। ফ্রি-কিকটা নিয়েছিলেন নিজেই, তাতেই খেলোয়াড়দের গড়া রক্ষণ প্রাচীরের ওপর দিয়ে বল পেঁৗছে গেল জালে। ২৪ মিনিটে আবারও পর্তুগালের গোল, এবার ন্যানি। ৩০ মিটার দূর থেকে দর্শনীয় শটে ন্যানির গোল অনেকটাই আশ্বস্ত করে পর্তুগিজ দর্শকদের। ৪১ মিনিতে মিসিমোভিচ পেনাল্টি থেকে গোল শোধ করলে জাগে শঙ্কা, সমতায় খেলা শেষ হলেই যে বিপক্ষের মাঠে গোল করে ইউক্রেন-পোল্যান্ডের টিকিট পেয়ে যাবে বসনিয়া! দ্বিতীয়ার্ধের শুরুতে গোল করে ব্যবধান বাড়িয়ে সেই শঙ্কাটাও খানিকটা কমালেন রোনালদো। স্পাহিচের গোলে ব্যবধান কমলে আক্রমণের ধারা আরো বাড়িয়ে দেয় পর্তুগাল। এর প্রমাণটা দেখা গেছে শেষের দিকে, ৭২ থেকে ৮২ এই ১০ মিনিটেই তিন গোল করেছে পর্তুগাল। ৭২ ও ৮২ মিনিটে হেলদার পোস্তিগা ও ৮০ মিনিটে মিগুয়েল ভেলেসোর গোলে ইউরোর বাছাই পর্বের 'প্লে-অফ' পাড়ি দেয় পর্তুগাল। জন্মদিনের দুই দিন আগে নিজেই নিজেকে দারুণ একটা উপহার দিলেন ন্যানি, অন্যদিকে রোনালদোও খুশি দলের জয়ে, 'জয়ের জন্য আমাদের কৃতিত্ব দিতেই হবে। ভালো খেলেই কঠিন প্রতিপক্ষের সঙ্গে ছয় গোল করেছি। এখন জয়টা উপভোগের পালা।' দ্বিতীয় লেগে তুরস্কের সঙ্গে গোলশূন্য ড্র করেও প্রথম লেগে ৩-০ গোলের জয়ের জোরে ইউরোর ১৬ দলে ঠাঁই করে নিয়েছে ক্রোয়েশিয়া। আয়ারল্যান্ডও ফিরতি লেগে ১-১ গোলে ড্র করেছে এস্তোনিয়ার সঙ্গে, কিন্তু প্রথম লেগে ৪-০ গোলের জয়ে ২০০২ বিশ্বকাপের পর আবার কোনো বড় আসরে খেলার সুযোগ পাচ্ছে তারা।
চূড়ান্ত পর্বের ১৬ দল হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে হয়ে গেছে মূল পর্বের ড্রয়ের বাছাই। পট 'এ'তে 'এ ওয়ান' হিসেবে থাকবে স্বাগতিক পোল্যান্ড, ইউক্রেন হবে 'ডি ওয়ান'। দলের গ্রুপিংয়ের ড্র হবে ইউক্রেনের রাজধানী ক্রিয়েভের প্যালেস অব আর্টসে, আগামী ২ ডিসেম্বর।

ইউরোর চূড়ান্ত ১৬ দল
স্বাগতিক : পোল্যান্ড, ইউক্রেন
বাছাই পর্ব থেকে সরাসরি মূল পর্বে : জার্মানি, রাশিয়া, ইতালি, ফ্রান্স, নেদারল্যান্ডস, স্পেন, গ্রিস, ইংল্যান্ড, সুইডেন, ডেনমার্ক ।
প্লে অফ খেলে চার দল : পর্তুগাল, আয়ারল্যান্ড, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র।

প্লে-অফের ফল
* আয়ারল্যান্ড ১-১ এস্তোনিয়া, প্রথম লেগে আয়ারল্যান্ড ৪-০ এস্তোনিয়া, ৫-১ গোলে আয়ারল্যান্ড মূল পর্বে
* ক্রোয়েশিয়া ০-০ তুরস্ক, প্রথম লেগে ক্রোয়েশিয়া ৩-০ তুরস্ক, ৩-০ গোলে ক্রোয়েশিয়া মূল পর্বে
* চেক প্রজাতন্ত্র ১-০ মন্টেনিগ্রো, প্রথম লেগে চেক প্রজাতন্ত্র ২-০ মন্টেনিগ্রো, ৩-০ গোলে চেক প্রজাতন্ত্র মূল পর্বে
* পর্তুগাল ৬-২ বসনিয়া, প্রথম লেগে গোলশূন্য ড্র, ৬-২ গোলে মূল পর্বে পর্তুগাল

No comments

Powered by Blogger.