উত্তর প্রদেশ ভেঙে চারটি রাজ্য হবে: মায়াবতী

ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী মায়াবতী বলেছেন, তাঁর রাজ্য মন্ত্রিসভা উত্তর প্রদেশকে ভেঙে চারটি ছোট ছোট রাজ্য করার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল মঙ্গলবার রাজ্যের রাজধানী লক্ষেৗতে এক সংবাদ সম্মেলনে মায়াবতী এ ঘোষণা দেন।
সংবাদ সম্মেলনে মায়াবতী বলেন, রাজ্য সরকার আগামী ২১ নভেম্বর শুরু হতে যাওয়া বিধানসভার শীতকালীন অধিবেশনে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করবে।
মায়াবতী জানান, নতুন চারটি প্রদেশের নাম হবে: পূর্বাঞ্চল, বুন্দেলখন্ড, আওয়াধ প্রদেশ ও পশ্চিম প্রদেশ। গুর্খাপুর, বালিয়াসহ রাজ্যের পূর্বাঞ্চলের ২২টি জেলা নিয়ে গঠিত হবে পূর্বাঞ্চল প্রদেশ। মধ্যাঞ্চলের ১৪টি জেলা নিয়ে হবে আওয়াধ প্রদেশ। বর্তমান রাজধানী লক্ষেৗ এ প্রদেশের মধ্যে পড়বে। বুন্দেলখন্ড প্রদেশের মধ্যে থাকবে সাতটি জেলা আর পশ্চিম এলাকার ২২টি জেলা নিয়ে হবে পশ্চিম প্রদেশ।
রাজ্য ভেঙে ছোট করার সপক্ষে যুক্তি উপস্থাপন করে মায়াবতী বলেন, উত্তর প্রদেশ হচ্ছে সবচেয়ে জনবহুল রাজ্য। উন্নয়ন এবং এর প্রশাসনিক সুবিধার জন্য রাজ্যকে ভাগ করা জরুরি হয়ে পড়েছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কংগ্রেস নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। সংবিধান অনুযায়ী, এ-সংক্রান্ত আইন অনুমোদন করার ক্ষমতা একমাত্র লোকসভার হাতেই রয়েছে।
মায়াবতীর এ ঘোষণাকে আসন্ন বিধানসভার নির্বাচন উপলক্ষে তাঁর তুরুপের তাস হিসেবে দেখা হচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, মায়াবতী সরকারের বিরুদ্ধে ওঠা দুর্নীতি থেকে জনগণের দৃষ্টি ভিন্ন খাতে নিতেই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে। তবে বিরোধী দলগুলো বলেছে, মায়াবতীর এ ঘোষণা রাজনৈতিক চমক মাত্র।
মায়াবতী আরও জানান, তিনি ২০০৭ সালে দায়িত্ব নেওয়ার পরপরই উত্তর প্রদেশকে বিভাজন করার বিষয়টি বিবেচনার জন্য প্রধানমন্ত্রী মনমোহন সিংকে বলেছিলেন। এ ছাড়া প্রদেশের পূর্বাঞ্চল ও বুন্দেলখন্ড এলাকায় উন্নয়নমূলক কর্মকাণ্ড বাস্তবায়নের জন্য ৮০ হাজার কোটি রুপির উন্নয়ন প্যাকেজ প্রস্তাব করেছিলেন। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো সাড়া পাওয়া যায়নি বলে তিনি দাবি করেন।

No comments

Powered by Blogger.