উত্তরায় চোরাই তেলের 'ভাসমান বাজার' by শহিদুল আলম

রাজধানীর উত্তরায় চলছে চোরাই তেলের জমজমাট বাণিজ্য। একাধিক সংঘবদ্ধ চক্র থানা-পুলিশকে ম্যানেজ করে গড়ে তুলেছে অবৈধ ব্যবসার শক্ত সিন্ডিকেট। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের অসাধু গাড়ি চালকরা সুযোগ পেলেই এ চোরাই বাজারে তেল বিক্রি করছে। ফলে প্রতারণার শিকার হচ্ছেন গাড়ির মালিকরা। সম্প্রতি এই চক্রের ৩ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।


এলাকাবাসী জানান, উত্তরা ১১ নম্বর সেক্টর চৌরাস্তার মোড়, জসীম উদ্দীন রোড, টিঅ্যান্ডটি কলোনি এবং ৪ নম্বর সেক্টর রেললাইনের পশ্চিম পাশে চোরাই তেল বাণিজ্যের স্পট রয়েছে। তবে এ বাণিজ্যের হোতারা পুলিশি অভিযানের মুখে ঘন ঘন স্থান পরিবর্তন করে। অভিযোগ পাওয়া গেছে, স্থানীয় থানার একশ্রেণীর কর্মকর্তা অবৈধ তেল সিন্ডিকেটের কাছ থেকে মাসোহারা নেন। তাই এ ব্যাপারে পুলিশের কাছে অভিযোগ করেও কোনো লাভ হয় না। মাঝে মাঝে পুলিশ লোক দেখানো অভিযান চালালেও হোতারা থাকছে ধরাছোঁয়ার বাইরে।
তবে উত্তরা থানার সংশ্লিষ্ট কর্মকর্তারা দাবি করছেন_ চোরাই বাজারের সঙ্গে তারা সম্পৃক্ত নন। এই সিন্ডকেটের সদস্যরা মোবাইল ফোনের মাধ্যমে তেল কেনাবেচা এবং ঘন ঘন স্থান পরিবর্তন করায় তাদের গ্রেফতার করা মুশকিল। জোরালো অভিযানের মুখে কিছুদিন বন্ধ রেখে তারা আবারও তেল চুরির বাণিজ্যে লিপ্ত হয়।

No comments

Powered by Blogger.