পাকিস্তান-উইন্ডিজ হাইভোল্টেজ ম্যাচ

শুধু কি জয় পেলেই সুখী থাকা যায়, শুধু রান পেলেই কি মুখে হাসি আনা যায়। এমন তত্ত্বে বিশ্বাস করেন না আইরিশ মেয়েরা। ঢাকায় আসার পর থেকেই দারুণ হাসিখুশি তারা। টুর্নামেন্টে এখনও পর্যন্ত দুটি ম্যাচের প্রত্যেকটিতেই হেরেছে। কিন্তু তারপরও অনুশীলনে সবসময়ই প্রাণবন্ত এ দলটি। গতকালও দলের সবচেয়ে কনিষ্ঠ ক্রিকেটার এলিনা টাইসির ১৪তম জন্মদিন পালন করল তারা মিরপুরের একাডেমী মাঠে বেশ ধুমধাম করেই।
আজ মিরপুরে তারা মুখোমুখি হবে জাপানের বিপক্ষে। ম্যাচটি জিতলে টুর্নামেন্টে দৌড়ে কিছুটা হলেও টিকে থাকবে আইরিশরা। দু'দিনে টানা আটটি ম্যাচের পর গতকাল বিশ্রাম ছিল মহিলা বিশ্বকাপ বাছাই আসরের। আইরিশদের বেঁচে থাকার দিনই আজ সেমিফাইনাল নিশ্চিত করার জন্য মাঠে নামবেন পাকিস্তানি মেয়েরা। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় একটা চ্যালেঞ্জ তাদের সামনে। গ্রুপ 'বি' থেকে আজ বিকেএসপির এ ম্যাচের পরই প্রায় নিশ্চিত হয়ে যাবে_ কে শীর্ষে থাকছে। বিকেএসপির অন্য মাঠে আজ আরও একটি ম্যাচে শ্রীলংকা আর জিম্বাবুয়ের ম্যাচ রয়েছে। আর ফতুল্লায় খেলতে যাবেন আমেরিকার মেয়েরা নেদারল্যান্ডসের বিপক্ষে। তবে আজ আর বাংলাদেশিদের কোনো ম্যাচ নেই। শুক্রবার সালমারা গ্রুপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে নামবেন আইরিশদের বিপক্ষে।
আজকের দিনটিতে তাই সালমা চোখ রাখবেন তাদেরই গ্রুপের দুটি ম্যাচ বিকেএসপি আর ঢাকার মাঠে। গ্রুপ 'বি' থেকে দুটি ম্যাচ জিতে ওয়েস্ট ইন্ডিজের ওপরে রয়েছে পাকিস্তান। তবে এরই মধ্যে একটি ম্যাচ খেলেই ক্যারিবিয়ান দ্বীপের মেয়েরা বুঝিয়ে দিয়েছেন, টুর্নামেন্টে তারাই অন্যতম ফেবারিট দল। প্রথম ম্যাচে দুই ওপেনারের সেঞ্চুরির সুবাদে আয়ারল্যান্ডকে ২১৩ রানে হারিয়েছে তারা। পাকিস্তানকে আজ হারাতে পারলেই গ্রুপ পর্বের শীর্ষে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে ক্যারিবীয়দের। মিরপুরে অন্য ম্যাচে আয়াল্যান্ডকে হারানোর একটি স্বপ্ন রয়েছে জাপানের। তবে প্রথম ম্যাচে তারা যেভাবে ২৮ বলেই বাংলাদেশের কাছে হেরে গিয়েছিল, তাতে আজ ফেবারিট আইরিশ মেয়েরাই। টুর্নামেন্টের দুটি বড় দল ওয়েস্ট ইন্ডিজ আর পাকিস্তানের কাছে হেরেছেন তারা। বাকি দুটি দল জাপান আর বাংলাদেশকে হারানোর লক্ষ্য রয়েছে তাদের।
গ্রুপ 'এ' থেকে এরই মধ্যে দুটি ম্যাচ জিতে শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। শ্রীলংকা প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচেই নেদারল্যান্ডসকে ৭ উইকেটে হারিয়েছে। আজ জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেলে তারাও সেমিফাইনাল প্রায় নিশ্চিত করে ফেলবে। আর এই গ্রুপ থেকে নিজেদের টুর্নামেন্টে টিকিয়ে রাখতে হলে নেদারল্যান্ডকে আজ হারাতেই হবে আমেরিকার মেয়েদের। তবে সেদিন দক্ষিণ আফ্রিকার সঙ্গে আমেরিকানরা যেভাবে খেলেছে, তাতে আজ ডাচদের কাজ খুব একটা সহজ হবে বলে মনে হচ্ছে না। আমেরিকানদের বোলিং দুর্বল হলেও ব্যাটিংয়ে দৃঢ়তা রয়েছে। সেদিন দক্ষিণ আফ্রিকার ৩৪৩ রানের পিছু নিয়ে আমেরিকানরা ৫০ ওভার পর্যন্ত ব্যাটিং করেছে। এ সময় ৯ উইকেটে ১৪৫ রান করেছিল তারা। খোদ দক্ষিণ আফ্রিকার মেয়েরাই ম্যাচ শেষে আমেরিকানদের এই ব্যাটিংয়ের প্রশংসা করেছেন। তবে আজকের চারটি ম্যাচের মধ্যে পাকিস্তান আর ওয়েস্ট ইন্ডিজের ম্যাচেই সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা আশা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.