জিতেই চলেছে ব্রাজিল

২০১৪ বিশ্বকাপের স্বাগতিক হিসেবে ব্রাজিলের বাছাইপর্বের ম্যাচ খেলার সুযোগ নেই। তাই নিজেদের মাটির বিশ্বকাপের জন্য আদর্শ দল গড়ার আশায় মানো মেনেজেস যত পারেন খেলছেন প্রীতি ম্যাচ। সাফল্যও পাচ্ছেন। জয়ের ধারা বজায় রেখে পরশু মিসরের বিপক্ষে ব্রাজিল জিতেছে ২-০ গোলে।
বিশ্বকাপ প্রস্তুতির এই পর্বে এটা পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের টানা পঞ্চম জয়। গত ২৮ আগস্ট বেলেমে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে যাত্রা শুরু। পরে কোস্টারিকা, মেক্সিকো ও গ্যাবনের বিপক্ষে জয়ের পর পরশু হারাল মিসরকে।
ব্রাজিলের তরুণ ‘তুর্কি’ নেইমারকে এ ম্যাচে মাঠেই নামাননি কোচ। নেইমারের অনুপস্থিতিতে ব্রাজিলের জয়ের নায়ক হোনাস অলিভিয়েরা। নিরপেক্ষ ভেন্যু দোহার আল রাইয়ান স্টেডিয়ামে বিরতির আগে-পরে দুটি গোলই করেছেন ভ্যালেন্সিয়ার ২৭ বছর বয়সী স্ট্রাইকার, ৩৯ ও ৫৯ মিনিটে।
লক্ষ্য বিশ্বকাপের জন্য আদর্শ দল গড়ে তোলা, প্রতিটি ম্যাচেই তাই তরুণ প্রতিশ্রুতিশীলদের মাঠে নামিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন মেনেজেস। পরশু যেমন নেইমারের সঙ্গে কাকা, মার্সেলোও ছিলেন না দলে। তবে মিসরীয়দের বিপক্ষে আক্রমণাত্মক পাসিং ফুটবল খেলে অভিজ্ঞদের অনুপস্থিতি মেনেজেসকে বুঝতেই দেননি তাঁর তরুণেরা। মিসরীয়দের গোলের সুযোগ তেমন দেনইনি বলা চলে।
মাত্রই কয়েক দিন আগে মিসর দলের দায়িত্ব নিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক কোচ বব ব্র্যাডলি। তিনি নতুন করে গড়ে তুলতে চাইছেন মিসরকে, কিছুদিন আগেও যারা ছিল আফ্রিকান ফুটবলের ‘রাজা’। আফ্রিকান নেশনস কাপের ইতিহাসে সর্বোচ্চ ৭ বার শিরোপাজয়ী মিসর সর্বশেষ তিন আসরেরই চ্যাম্পিয়ন। সেই মিসর এবার আফ্রিকান নেশনস কাপের বাছাইপর্বই পেরোতে পারেনি!
ব্র্যাডলির নেতৃত্বে নতুনভাবে শুরু করা মিসরের পরশুর ম্যাচে প্রাপ্তি একটাই, এই ম্যাচ দিয়ে ফুটবল ইতিহাসে সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড ছুঁয়েছেন মিডফিল্ডার আহমেদ হাসান।

No comments

Powered by Blogger.