মৌমাছি মৌ

দীর্ঘদিন ধরেই টিভি পর্দায় অনুপস্থিত ছিলেন সাদিয়া ইসলাম মৌ। একটা সময় বিজ্ঞাপনচিত্রে মডেল হিসেবে বেশি দেখা গেলেও, এখন মৌকে অভিনেত্রী হিসেবেই দেখা যাচ্ছে বেশি। গত ঈদে প্রচারিত হয়েছে তাঁর অভিনীত তিনটি নাটক। তাঁর ক্যারিয়ারে এমনটি এর আগে ঘটেনি। তাঁকে নিয়ে লিখেছেন গোলাম রাব্বানী, ছবি তুলেছেন নাভিদ ইশতিয়াক তরু


এইটা কে? অবাক প্রশ্নকর্তাকে তাঁর সঙ্গীটি বলেন, 'আরে মৌ। ওই যে মডেলিং করত।' প্রশ্নকর্তা এবার একটু রেগে যান, 'ওই ব্যাটা, আমি মৌরে চিনি না। সেই ছোটবেলা থিকা দেইখা আইতাছি। কিন্তু ছয় মাস আগেও এক অনুষ্ঠানে যে মৌকে দেখেছিলাম আর আজকের এই মৌ পুরো আলাদা। পুরো টাসকি খাইয়া গেলাম।' হ্যাঁ, মৌকে অনেক দিন বাদে যাঁরা দেখবেন তাঁরা টাসকি খাবেন নিশ্চয়ই। কারণ, মৌ নিজেকে পুরো বদলে নিয়েছেন। আর এ পরিবর্তনের কারণ কী? কারণটা হয়তো এত দিনে এ দেশের টিভি দর্শক টের পেয়েছেন। কারণ মৌ এখন অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার কাজে বেশি সময় দিচ্ছেন। মৌ তাঁর ক্যারিয়ারে কখনোই অভিনয় করেননি ধারাবাহিকভাবে। এবার সেই রেকর্ড ভেঙেছেন। একটা সময় পর্যন্ত নাচ আর মডেলিংটাকেই বেশি সময় দিলেও, এখন অভিনয় নিয়েই ব্যস্ত সময় পার করেন এ মডেল কন্যা। আর গত ঈদে বলা যায়, তিনি এক রেকর্ডই করে ফেলেছেন। তাঁর গোটা অভিনয়জীবনে এবারই এক ঈদে তাঁর সর্বাধিক নাটক প্রচারিত হয়েছে। এর মধ্যে বাংলাভিশনে প্রচার হয়েছে কৌশিক শংকর দাশের পরিচালনায় 'দ্বিতীয় অধ্যায়'। এ নাটকে তাঁর বিপরীতে ছিলেন মাহফুজ আহমেদ। একই চ্যানেল ছিল আলভী আহমেদের পরিচালনায় 'লোকাল নন্দিনী'। এ নাটকে তিনি রবীন্দ্রনাথের নন্দিনী চরিত্রে অভিনয় করেছেন। দেশ টিভিতে প্রচারিত হয়েছে ফয়সাল রাজিবের পরিচালনায় নাটক 'আমার কিছু কথা ছিল'। এ নাটকে তাঁর বিপরীতে অভিনয় করেছেন তারিক আনাম খান ও মনির খান শিমুল। তিনটি নাটকেই মৌ চেষ্টা করেছেন নিজেকে ভাঙতে এবং দর্শককে নতুন কিছু উপহার দিতে। এখন থেকে মৌকে নিয়মিতই টিভি পর্দায় দেখতে পাবেন দর্শক। একক ও ধারাবাহিক নাটকে নিয়মিত অভিনয় করছেন তিনি। তবে চরিত্র আর গল্প পছন্দ হলে যে কারো কাজ করতে তাঁর কোনো আপত্তি নেই। দেশটিভিতে বর্তমানে প্রচারিত হচ্ছে মৌ অভিনীত ধারাবাহিক 'সাতকাহন'। সমরেশ মজুমদারের উপন্যাস অবলম্বনে নাটকটি নির্মাণ করেছেন গোলাম সোহরাব দোদুল।
এ নাটকে তাঁকে দীপাবলির যুবতী বয়সের চরিত্রে দেখা যাবে। এরই মধ্যে শেষ করেছেন আফসানা মিমির পরিচালনায় 'পৌষ ফাগুনের পালা' ধারাবাহিকের শুটিং। নাটকে মৌ-এর চরিত্রটাকে আর দেখা যাবে না। কারণ তাঁর অংশের শুটিং শেষ। নাটক নিয়ে ব্যস্ত হওয়ার কারণে নাচ ছেড়ে দেবেন কি মৌ? না নাচ ছাড়ছেন না তিনি।
মৌ-এর মতে নাচ হলো তাঁর প্রাণ। সর্বশেষ মৌ চিত্রাঙ্গদা নৃত্যনাট্যে অভিনয় করেছেন। সময়-সুযোগ পেলেই তিনি নাচের অনুষ্ঠান করবেন। আরো বেশ কিছু নতুন একক নাটক ও ধারাবাহিক নাটকে অভিনয়ের কথা চলছে তাঁর। মডেলকন্যাকে যদি বিজ্ঞাপনচিত্রে না দেখা যায় তা কি মানায়? সময় একটা বিষয়। আর সে কারণে ইচ্ছা করলেই এখন আর সব বিজ্ঞাপনচিত্রের মডেল হতে পারেন না তিনি। তাই মাঝেমধ্যে দু-একটা নতুন বিজ্ঞাপনচিত্রে দেখা মেলে তাঁর। ঘর, সংসার, সন্তান, স্বামী আর নিজের ক্যারিয়ার নিয়েই অনেক বেশি ব্যস্ত থাকতে চান মৌ। নিজেকে আর আড়াল করে রাখার কোনো বাসনা নেই তাঁর। এখন শুধু কাজ দিয়ে দর্শককে টাসকি খাওয়াতে চান। আর সেইটুকু প্রেম নিয়ে এগিয়ে যাচ্ছেন নতুন করে। মৌমাছি মৌ হতে চান না। অভিনেত্রী মৌ_এটাই হবে এখন তাঁর নতুন পরিচয়।

No comments

Powered by Blogger.