ত থ্য বি চি ত্র-পক্ষীবৃত্তান্ত

পৃথিবীতে উড়ে বেড়ানো পাখির মধ্যে সবচেয়ে ছোটটির নাম হামিংবার্ড। এটি সবচেয়ে বেশি দেখা যায় কিউবার প্রত্যন্ত অঞ্চলে। পাখিটির দৈর্ঘ্য ৫.৭ সেন্টিমিটার আর ওজন মাত্র ১.৬ গ্রাম।ষ ফ্লেমিংগো নামের পাখিটি দেখতে গোলাপি। এটির প্রধান খাদ্য ক্যারোটিনসমৃদ্ধ সমুদ্র চিংড়ি। জন্মের সময় পাখিটির পালক হয় ধূসর রঙের। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বদলে যায় রঙ। আস্তে আস্তে ধূসর থেকে তা গাঢ় গোলাপি রঙ ধারণ করে।


ষ বাজপাখি হচ্ছে উড়ন্ত পাখির মধ্যে সবচেয়ে ভালো অক্ষির অধিকারী। বহু উপর থেকে ভূমি কিংবা জলের জিনিস স্বচ্ছ দেখতে পায়। শিকার ধরার সময় পাখিটি প্রতি ঘণ্টায় ৩২০ কিলোমিটার বেগে ছুটতে পারে!
ষ ফাউলেস্ট হচ্ছে ইউরেশীয় ঝুঁটিওয়ালা পাখিবিশেষ। এ পাখিটির ঘ্রাণশক্তি অত্যন্ত প্রবল। পাখিটির মুখের অভ্যন্তরে রয়েছে এমন একটি থলি, যার ভেতরে থাকে বিপুল পরিমাণ বিষ্ঠা। শিকার ধরার সময় দুর্গন্ধযুক্ত এ ময়লাই কাজে লাগায়। ঝুঁটিওয়ালা এ পাখিটিকে অপবিত্র পাখি হিসেবে ওল্ড টেস্টামেন্টে অন্তর্ভুক্ত করা হয়েছে।
ষ পাখি বিষয়ক গ্রন্থের মধ্যে সবচেয়ে দামি বইটির নাম 'দ্য বার্ডস অব আমেরিকা।' এটির রচয়িতা ফ্রাঙ্ক-আমেরিকান পক্ষীবিজ্ঞানী জন জেমস অডুবন। ১৯৮৯ খ্রিস্টাব্দে প্রতি সেট বই বিক্রি হয় ৩.৯৬ মিলিয়ন ডলারে!
ঋতা আলম

No comments

Powered by Blogger.