মোহাম্মদপুরের বাসিন্দারা তীব্র যানজটে নাকাল

মোহাম্মদপুর টাউন হলের সামনে থেকে মানিক মিয়া অ্যাভিনিউ পর্যন্ত ২০-২৫ মিনিটের পথ এক ঘণ্টা ২০ মিনিটে এসেছেন মোহাম্মদপুরের বাসিন্দা হেলেন খান। তিনি জানান, প্রতিদিনই এভাবে যানজটে আটকে থাকতে হয়। এ রকম অবস্থা মোহাম্মদপুরের আসাদ এভিনিউ, সলিমুল্লাহ রোড, বাবর রোড, শেরশাহ সুরি রোড, জাকির হোসেন রোড, রাজিয়া সুলতানা রোড, কাজী নজরুল ইসলাম রোড, মোহাম্মদপুর টাউন হল, শিয়া মসজিদ, সাতরাস্তাসহ পুরো এলাকার।


এ এলাকায় সড়ক থেকে শুরু করে গলিপথ_ সব জায়গাতেই যানজট। ১০ মিনিটের রাস্তা পাড়ি দিতে কয়েকগুণ বেশি সময় হাতে নিয়ে রাস্তায় বের হতে হয় বাসিন্দাদের। এলাকাবাসীর অভিযোগ, ভাঙা রাস্তার সঙ্গে সরু পথ প্রতিদিন যানজট সৃষ্টি করছে। এ যানজটকে আরও তীব্র করছে রাস্তার দু'পাশে অবৈধভাবে গড়ে ওঠা ছোট-বড় অসংখ্য দোকান ও বেআইনিভাবে রাখা গাড়ির সারি। একই সঙ্গে অলিগলিতে অবস্থিত স্কুল ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সামনে রাখা গাড়িগুলোও সৃষ্টি করছে যানজট। বিশেষ করে স্কুল চলাকালে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাস্তায় যানজট লেগেই থাকে। শিয়া মসজিদ এলাকার বাসিন্দা শেখ সাদি খান জানান, মোহাম্মদপুর থেকে প্রতিদিন মেগাসিটি, মৈত্রী, রাজাসিটি, তরঙ্গ, বিআরটিসি, এটিসিএল, রাজধানী এক্সপ্রেস, ওয়ানলাইন, মালঞ্চসহ বিভিন্ন কোম্পানির দুই শতাধিক বাস চলাচল করে। এ ছাড়াও রয়েছে মিনি ট্রাক। গলিপথ দিয়ে এসব গাড়ির যাতায়াতে প্রতিদিন তৈরি হয় যানজট।
স্থানীয়রা জানান, ভাঙাচোরা আর বিভিন্ন জায়গায় খানাখন্দের কারণে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে মোহাম্মদপুরের বিভিন্ন সড়ক। খানাখন্দ আর ছোট-বড় গর্তে বিপজ্জনক হয়ে পড়েছে সড়কগুলো। একটু বৃষ্টিতেই পানি জমে মরণফাঁদে পরিণত হয় এসব সড়ক। উপায় না থাকায় এলাকাবাসীকে এসব সড়ক দিয়েই যাতায়াত করতে হয়। মোহাম্মদপুর টাউন হল মার্কেট থেকে জাকির হোসেন রোড দিয়ে লালমাটিয়ায় প্রবেশের সড়কটিতে বেশ কয়েক দিন আগে স্যুয়ারেজ লাইনের কাজ শুরু হলেও এখন পর্যন্ত তা শেষ হয়নি। বি-ব্লকের ক্যাফে ম্যাংগো থেকে জাকির হোসেন রোড পর্যন্ত সংযোগ সড়কটিতে স্যুয়ারেজ লাইনের কাজ আজও শেষ হয়নি। বিভিন্ন সংস্থার খোঁড়াখুঁড়িতে অনেক রাস্তাই চলাচলের অযোগ্য হয়ে রয়েছে।
এ ছাড়াও রয়েছে রাস্তার পাশে আবর্জনার দুর্গন্ধ। মোহাম্মদপুর জয়েন্ট কোয়ার্টার মার্কেটের পাশে আবর্জনা ডাম্পিং করায় এলাকাবাসীর দুর্ভোগ চরমে পেঁৗছেছে।

No comments

Powered by Blogger.