আর্জেন্টিনার জয়

গোল পেয়েছেন মেসি। সে সুবাদে দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে কাঙ্ক্ষিত জয় পেয়েছে দু'বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কলম্বিয়ার বারানকুইলাতে মঙ্গলবার রাতে অনুষ্ঠিত ম্যাচে পিছিয়ে পড়েও কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। লিওনেল মেসি ও সার্জিও আগুয়েরো করেছেন গোল দুটো। এ জয়ের ফলে চার ম্যাচ শেষে ৭ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন উরুগুয়ে এবং ভেনিজুয়েলার সঙ্গে যুগ্মভাবে পয়েন্ট
টেবিলের শীর্ষে রয়েছে। উরুগুয়ে অবশ্য একটা ম্যাচ কম খেলেছে। এদিন অনুষ্ঠিত অন্য ম্যাচে ইকুয়েডর ২-০ গোলে পেরুকে, চিলি ২-০ গোলে প্যারাগুয়েকে এবং ভেনিজুয়েলা ১-০ গোলে বলিভিয়াকে হারায়।
বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার সূচনাটা ছিল দারুণ। চিলিকে ৪-১ গোলে হারিয়েছিল তারা। এ ম্যাচের পরেই দু'বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ছন্দ হারিয়েছিল। এক ম্যাচে নিতে হয়েছিল হারের তিক্ত স্বাদ। হেরেছিল ভেনিজুয়েলার কাছে। আর অন্য ম্যাচে কোনোমতে পয়েন্ট ভাগাভাগি করতে সমর্থ হয়। পিছিয়ে পড়ে বলিভিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে। এ অবস্থায় সামনের পথটা কঠিন হয়ে পড়েছিল সাবেক চ্যাম্পিয়নদের। ফলে দু'বারের বিশ্বসেরা খেতাব পাওয়া মেসি সতীর্থদের উজ্জীবিত হওয়ার আহ্বান জানিয়েছিলেন। এ আহ্বানে তার নেতৃত্বে সতীর্থরা সাড়া দিয়েছেন। তবে ম্যাচের শুরুটা মোটেও আর্জেন্টিনার জন্য স্বস্তিদায়ক ছিল না। বরং আরও একটা হারের শঙ্কা উঁকি দিয়েছিল। ৩৬ মিনিটে অভিজ্ঞ ডিফেন্ডার নিকোলাস বুর্দিসো গুরুতর আহত হয়ে মাঠ ছাড়লে আর্জেন্টিনার রক্ষণভাগ দুর্বল হয়ে পড়ে। অবস্থাটা আরও নাজুক বিরতির এক মিনিট আগে। এ সময় ডরল্যান পাবনের গোলে স্বাগতিক দল এগিয়ে যায়। গোলটি মূলত ছিল আত্মঘাতী। পাবনের শট হ্যাভিয়ের মাশচেরানোর পায়ে লেগে দিক পরিবর্তন হয়ে গেলে গোলরক্ষক সার্জিও রোমেরো বল ধরতে ব্যর্থ হন।
বিরতির আগে পিছিয়ে পড়লেও বিরতির পর উজ্জীবিত এক আর্জেন্টিনা দল মাঠে নামে। এ দলের নেতৃত্ব দেন মেসি, যার ফসল ঘরে তুলতে আর্জেন্টিনাকে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ৬০ মিনিটে কলম্বিয়ার গোলরক্ষক একটা ক্রস ফেরাতে ব্যর্থ হলে সুযোগটা কাজে লাগান মেসি। সমতা আনার পর জয়ের জন্য মরিয়া হয়ে আক্রমণ রচনা করে আর্জেন্টিনা। ৮৪ মিনিটে বদলি খেলোয়াড় সার্জিও আগুয়েরো এনে দেন সেই কাঙ্ক্ষিত জয়। মেসির পাসে গঞ্জালো হিগুয়াইন গোল করতে ব্যর্থ হলে ফিরতি বলে সুযোগটা কাজে লাগান আগুয়েরো।
ম্যাচ শেষে মেসি বলেন, 'পরিশ্রমের ফসল এটি। আমাদের দুর্ভাগ্য, আত্মঘাতী গোলে আমরা পিছিয়ে পড়ি; কিন্তু আমরা দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াতে সমর্থ হই। মাঠটা মোটেও স্বস্তিদায়ক ছিল না। তারা কাউন্টার অ্যাটাকে খেলতে চেয়েছিল, কিন্তু পারেনি। মূল বিষয় হচ্ছে এই জয় বাছাইপর্বে আমাদের ভালো একটা অবস্থানে পেঁৗছে দিয়েছে।

আগুয়েরো বলেন, 'আজ আমরা নতুন এক মিশন শুরু করলাম। আমাদের জন্য এটা ছিল কঠিন এক ম্যাচ। গরম আবহাওয়ায় খেলাটা কঠিন ছিল। প্রথমার্ধে আমরা ভালো খেলেছি। কিন্তু দ্বিতীয়ার্ধে আমরা আরও বেশি আক্রমণাত্মক ছিলাম।'

No comments

Powered by Blogger.