নিউইয়র্কের জুকোটি পার্ক থেকে আন্দোলনকারীদের উচ্ছেদ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গতকাল মঙ্গলবার ভোরে ‘ওয়াল স্ট্রিট দখল করো (অকুপাই ওয়াল স্ট্রিট)’ আন্দোলনকারীদের হটিয়ে দিতে ব্যাপক অভিযান শুরু করে পুলিশ। জুকোটি পার্কে পাতা আন্দোলনকারীদের তাঁবু ছিঁড়ে ফেলে তারা। কর্মকর্তারা এই অভিযানকে অস্থায়ী উচ্ছেদ কার্যক্রম বলে অভিহিত করেন।
আন্দোলনের উৎপত্তিস্থলে আকস্মিক এই অভিযান চলার আগে অন্যান্য নগরেও একই ধরনের অভিযান চালানো হয়। এতে আভাস পাওয়া গেছে যে দুই মাস ধরে বিক্ষোভ করতে থাকা ওয়াল স্ট্রিট আন্দোলনকারীদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থার পথ বেছে নিয়েছে।
নিউইয়র্কের জুকোটি পার্ক ওয়াল স্ট্রিট আন্দোলনের মূল কেন্দ্র। সেখান থেকে আন্দোলনের ঢেউ যুক্তরাষ্ট্রের অন্যান্য নগরেও ছড়িয়ে পড়ে। পরে তা বিশ্বের অন্যান্য দেশের বড় বড় শহরে পুঁজিবাদবিরোধী আন্দোলনে উৎসাহ জোগায়।
জুকোটি পার্কে যেসব আন্দোলনকারী আশ্রয় নিয়েছিলেন, ভোররাতের দিকে পার্ক ছেড়ে যেতে পুলিশের আহ্বানে তাঁদের টনক নড়ে। ততক্ষণে পার্কে আন্দোলনকারীদের খাটানো তাঁবু ঘিরে ফেলে পুলিশ।
পুলিশের মাথায় হেলমেট থাকলেও পুরোপুরি দাঙ্গা পুলিশের সাজ ছিল না। আন্দোলনকারীদের জড়ো করে ট্রাকে ঠেলে তোলে তারা। সব তাঁবু ছিঁড়ে ফেলা হয়। পরিচ্ছন্নতাকর্মীরা এসব আবর্জনাবাহী ট্রাকে তুলে দেয়। এ সময় একটি হেলিকপ্টার ওপরে চক্কর দিচ্ছিল।
আন্দোলনকারী ব্যক্তিরা এক বিবৃতিতে বলেন, লিবার্টি স্কয়ার (জুকোটি পার্ক) দুই মাস ধরে ওয়াল স্ট্রিট বিক্ষোভ হিসেবে দেশজুড়ে এ আন্দোলনে মানুষকে উদ্বুদ্ধ করছে। এমনকি এই আন্দোলন থেকে বিশ্বের অন্যান্য দেশেও পুঁজিবাদবিরোধী আন্দোলন ছড়াচ্ছে। কিন্তু বিশাল এক পুলিশ বাহিনী এসে পার্ক থেকে আন্দোলনকারীদের উচ্ছেদ করেছে।
নিউইয়র্কের মেয়র মাইকেল ব্লমবার্গের কার্যালয় থেকে বলা হয়, আন্দোলনকারীদের সাময়িকভাবে ওই পার্ক ত্যাগ করার অনুরোধ জানানো হয়েছে। পরে আবার তাঁরা ফিরে আসতে পারবেন।
বিবৃতিতে আরও বলা হয়, পার্কটি সাফসুতরো করতে এই আন্দোলনকারীদের সাময়িকভাবে সরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু একজন আন্দোলনকারীর ভাষ্য অনুযায়ী, উচ্ছেদকারী পুলিশ সদস্যরা এই অভিযানে সেনাদের মতো দৌড়ে আসেন। একজন আন্দোলনকারীকে পুলিশ যখন টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছিল, তখন তিনি চিৎকার করে বলছিলেন, ‘সারা দুনিয়া এ দৃশ্য দেখছে।’
জুকোটি পার্কথেকে উচ্ছেদ হওয়ার পর বিক্ষোভকারীরা ফলি স্কয়ারে সমবেত হন।
করপোরেট শোষণ ও ওয়াশিংটনভিত্তিক প্রতিবন্ধকতার বিরুদ্ধে ওয়াল স্ট্রিট আন্দোলন শুরু হয়। এর জের ধরে একদল আন্দোলনকারী বেসরকারি জুকোটি পার্কে তাঁবু ফেলেন। এর মধ্যে বেশির ভাগই তরুণ। এতে উৎসাহিত হয়ে যুক্তরাষ্ট্রের অন্যান্য নগরের আন্দোলনকারীরাও বিভিন্ন পার্ক ও উদ্যানে তাঁবু ফেলেন। সরকারের কিছু কর্তৃপক্ষ আন্দোলনকারীদের এই অবস্থানকে হুমকি হিসেবে দেখছে।

No comments

Powered by Blogger.