সিরিয়ায় সামরিক ঘাঁটিতে বিদ্রোহী সেনাদের হামলা

সিরিয়ার স্বপক্ষত্যাগী সেনা দল 'ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ)' অস্থায়ী সামরিক পরিষদ গঠন করে প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করার ঘোষণা দিয়েছে। গতকাল বুধবার এ ঘোষণা দেওয়া হয়। এ বিদ্রোহী সেনারা সামরিক গোয়েন্দা সংস্থার ঘাঁটিতে হামলা করেছে। এদিকে মরক্কোয় অনুষ্ঠিত আরব লীগের বৈঠক থেকে বলা হয়েছে, সিরিয়ার বেসামরিক নাগরিকদের রক্ষায় জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে হবে। পাশাপাশি দেশটিতে বিদেশি হস্তক্ষেপের বিরোধিতা করেছে আরব লীগ।


খবর এএফপি, আলজাজিরা ও বিবিসি অনলাইনের।সিরিয়া সেনাবাহিনীর পক্ষত্যাগী সেনাদের গ্রুপ 'ফ্রি সিরিয়ান আর্মি' গতকাল এক ঘোষণায় জানায়, দেশের প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত এবং দেশের বেসামরিক নাগরিকদের তার বাহিনীর কবল থেকে রক্ষা করতে তারা একটি অস্থায়ী সামরিক পরিষদ গঠন করছে। বিবৃতিতে বলা হয়, পরিস্থিতির দাবিতে এবং সিরিয়ার অভ্যুত্থানের চাহিদার পরিপ্রেক্ষিতে ফ্রি সিরিয়ান আর্মি একটি অস্থায়ী সামরিক পরিষদ গঠন করছে। কর্নেল রিয়াদ আল আসাদ এ পরিষদের চেয়ারম্যান হবেন। গত জুলাইয়ে তিনি সেনাবাহিনী থেকে বেরিয়ে এফএসএ গঠন করেন। পরিষদের নেতৃত্বে থাকবেন চার কর্নেল ও তিন মেজর। বুধবার এফএসএর সদস্যরা সামরিক গোয়েন্দা সংস্থার কার্যালয়ে হামলা চালানোর পরপরই এ ঘোষণা আসে। রাজধানী দামেস্কের কাছে হারাস্তায় বিমানবাহিনীর একটি গোয়েন্দা কার্যালয়ে ব্যাপক হামলা চালায় এফএসএর সদস্যরা। স্থানীয় সময় রাত আড়াইটায় রকেট ও মেশিনগান নিয়ে এ হামলা চালায় 'ফ্রি সিরিয়ান আর্মি' নামে পক্ষত্যাগী সেনাদের ওই গ্রুপ। প্রেসিডেন্ট বাশার আল আসাদের পদত্যাগের দাবিতে সিরিয়ায় আট মাস ধরে চলা আন্দোলনে সরকারি বাহিনীর কোনো কার্যালয়ে এটাই প্রথম বড় ধরনের হামলা। হামলায় গোয়েন্দা কার্যালয় ভবন ধ্বংস হয়ে গেছে বলে জানা গেছে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। হামলার পর দু'পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধও হয়।
আরব লীগের বৈঠক : বুধবার মরক্কোর রাজধানী রাবাতে সিরিয়া বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠকে বসে আরব লীগ। এ বৈঠকেই সিরিয়ার বহিষ্কারাদেশ আনুষ্ঠানিকভাবে অনুমোদন হওয়ার কথা। এর আগে শনিবার সিরিয়ার সদস্যপদ স্থগিত করা হয়। সদস্যপদ স্থগিতের প্রতিক্রিয়ায় বৈঠকটি বর্জন করে সিরিয়া। এদিকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আহমেত দাভুতগলু বলেন, জনগণের ওপর নিপীড়ন চালানোর জন্য সিরিয়ার সরকারকে ভয়ানক পরিণতি ভোগ করতে হবে। মরক্কোর রাবাতে তিনি সাংবাদিকদের একথা বলেন। গত আট মাসে সিরিয়ায় সাড়ে ৩ হাজার লোক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

No comments

Powered by Blogger.