এক জীবন-এর গায়ক by কামরুজ্জামান মিলু

'এক জীবনে এত প্রেম পাব কোথায়'_রাস্তায় বের হলেই এখন শোনা যাচ্ছে এ গান। কলকাতার শুভমিতার সঙ্গে গানটিতে কণ্ঠ দিয়েছেন সৈয়দ শহীদ। তাঁকে নিয়ে লিখেছেন কামরুজ্জামান মিলু'নীলাম্বরী' অ্যালবামটি প্রকাশের কয়েক দিন পরই সৈয়দ শহীদের মুঠোফোনে অন্য রকম একটি কল আসে। একটি মেয়ের কল। শহীদ ফোন ধরতেই মেয়েটি বলে, 'আমি আপনার গানে এক সত্যিকারের শিল্পী ও মানুষের দর্শন পেয়েছি।


আমার দৈনন্দিন জীবনেও পবিত্র ভালোবাসার সৃষ্টি করেছে আপনার গান।' কারণ ব্যাখ্যা করে মেয়েটি বলে, 'আমার স্বামী সারা দিনের কর্মব্যস্ততা শেষে বাসায় ফিরেই শহীদের গানটি শোনেন। তাঁর সঙ্গে গানটি শোনার পর আমার সারা দিনের একাকিত্ব দূর হয়ে যায়।' গানটি নিয়ে শ্রোতার এমন নানা অনুভূতির কথা এখন প্রতিদিনই শুনছেন শহীদ। শহীদ বলেন, 'গানটি শ্রোতারা এভাবে গ্রহণ করবে ভাবিনি! একজন শিল্পীর জন্য এর চেয়ে বড় প্রাপ্তি আর হতে পারে না।' গানটি জনপ্রিয় হওয়ার কথা জানাতে গিয়ে শহীদ জানান, 'অ্যালবাম প্রকাশের পর শুরু থেকেই গানটির জন্য রেসপন্স পেতে থাকি। তবে মিউজিক ভিডিও নির্মাণের পর গানটি সবার আরো বেশি ভালো লাগে।' চীনের একটি ঘটনা অবলম্বনে নির্মিত এ গানের মিউজিক ভিডিওতে শহীদের পাশাপাশি মডেল হয়েছেন অন্তু করিম ও মডেল শায়না।
গানের সঙ্গে শহীদের সখ্য শৈশব থেকেই। যেখানেই গানের আসর হতো সেখানেই ছুটে যেতেন। তখন সবে চট্টগ্রামের মোহরা এ এল খান স্কুলের ছাত্র। নিজ এলাকায় এক দিদির কাছে গানের তালিম নিতে শুরু করেন। স্কুলে কোনো অনুষ্ঠান হলেই গানের প্রস্তুতি নিতেন। আধুনিক, রবীন্দ্রসংগীত কিংবা নজরুলের গান একবার শুনেই হুবহু মুখস্থ করে অনুষ্ঠানে গাইতেন। শুধু করতালি আর বাহবা নয়, স্কুলের বার্ষিক প্রতিযোগিতায় অংশ নিয়ে বেশ কয়েকবার পুরস্কারও পেয়েছেন। চট্টগ্রাম সিটি কলেজ থেকে অর্থনীতিতে অনার্স-মাস্টার্স শেষ করার পর চলে আসেন ঢাকায়। শুরুর সময়টা কাটে নানা প্রতিকূলতা ও অনিশ্চয়তার মধ্যে। তবে গান থেকে আড়াল হননি কখনোই। বলেন, "২০০৬ সালে গানের পেছনে ঘুরতে ঘুরতে পরিচয় হয় শফিক তুহিনের সঙ্গে। এরপর আরফিন রুমি, টিংকু, কাজী শুভর সঙ্গে গড়ে ওঠে বন্ধুত্ব। বিভিন্ন আড্ডায় তাঁদের সঙ্গে গানবাজনা করতাম। এরপর সবার উৎসাহে গড়ে তুলি ব্যান্ড 'দূরবীন'। প্রথম অ্যালবাম প্রকাশিত হয় ব্যান্ডের নামেই। এরপর ধাপে ধাপে দূরবীন ২.০১ এবং সর্বশেষ ৩.০৩ নামে অ্যালবামগুলো বাজারে আসে। এসব অ্যালবামের গান শ্রোতারাও পছন্দ করে।" ২০০৮ সালে নিজের প্রথম একক 'বৃষ্টির গান' প্রকাশ করেন শহীদ। গানগুলো ছিল মেলোডি ধাঁচের। চলতি বছরের পহেলা বৈশাখে শহীদ প্রকাশ করেন নিজের দ্বিতীয় একক 'নীলাম্বরী'। ওই অ্যালবামেরই 'এক জীবনে' গানটি দিয়ে তিনি এখন আলোচনায়। গানটিতে তাঁর সঙ্গে কণ্ঠ দিয়েছেন কলকাতার জনপ্রিয় গায়িকা শুভমিতা। শহীদ বলেন, 'শুভমিতার গান আমার বেশ পছন্দের। একবার কলকাতায় গিয়ে তাঁর সঙ্গে আমার পরিচয়। তাঁর মতো গুণী শিল্পীর সঙ্গে গান করতে পারাটা আমার জন্য সৌভাগ্যের।'
দুটি এককের পাশাপাশি এ পর্যন্ত সাতটি মিঙ্ড অ্যালবামেও গান গেয়েছেন শহীদ। শহীদের গাওয়া বেশির ভাগ গানেরই সুরকার ও সংগীত পরিচালক আরফিন রুমি। 'নীলাম্বরী' অ্যালবামের সব গান আরফিন রুমির করা। শহীদ বলেন, 'রুমির সঙ্গে আমার সম্পর্কটা বেশ ভালো। তিনি আমার অনেক পছন্দের সংগীত পরিচালক। দূরবীন ব্যান্ডেও আমরা একসঙ্গে কাজ করছি।'
গান নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানাতে গিয়ে শহীদ বলেন, 'ছেলেবেলা থেকেই গানের সঙ্গে পথ চলছি। এখনো আছি। জীবনের শেষ পর্যন্ত থাকতে চাই।' কথায় কথায় আরো বলেন, 'আমি যতটা না গানের শিল্পী, তার চেয়েও বেশি গানকে ভালোবাসি।'

No comments

Powered by Blogger.