আরব লিগের বৈঠক সিরিয়ার বর্জন-দামেস্কে গোয়েন্দা ঘাঁটিতে হামলা, তুরস্কের সঙ্গে টানাপড়েন

সিরিয়া বিষয়ে গতকাল বুধবার মরক্কোর রাজধানী রাবাতে আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হয়েছে। প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ওপর চাপ বাড়াতে পরবর্তীকরণীয় ঠিক করতেই তাঁদের এ বৈঠক। বৈঠকে সিরিয়াকে আমন্ত্রণ জানানো হলেও আসাদ সরকার তা প্রত্যাখ্যান করেছে। এদিকে চলমান সহিংস পরিস্থিতি নিয়ে সিরিয়ার সঙ্গে তুরস্কের সম্পর্কে টানাপড়েন সৃষ্টি হয়েছে।


গত মঙ্গলবার প্রতিবেশী সিরিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে তুর্কি সরকার। এরই মধ্যে গতকাল ভোরে সিরিয়ার রাজধানী দামেস্কে বিমানবাহিনীর গোয়েন্দা ঘাঁটিতে পক্ষত্যাগকারী সেনারা হামলা চালানোর দাবি করেছে।
সরকারবিরোধী বিক্ষোভ কঠোরভাবে দমন বন্ধে প্রেসিডেন্ট আসাদের ওপর চাপ প্রয়োগ করতে গত শনিবার সিরিয়ার সদস্যপদ স্থগিত করে আরব লিগ। ওই বিষয়টি চূড়ান্ত করার পাশাপাশি পরবর্তীকরণীয় ঠিক করতে গতকাল বৈঠকে বসেন আরব লিগ সদস্যভুক্ত রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। সংস্থার ইতিহাসে কোনো সদস্যরাষ্ট্রের সদস্যপদ স্থগিতের এটা তৃতীয় ঘটনা। তবে আসাদ সরকার বৈঠক বর্জনের ঘোষণা দিয়েছে।
আরব লিগ এর আগে আসাদ সরকারের সঙ্গে একটি চুক্তি করে। এতে বিরোধী নেতা-কর্মীদের মুক্তি, বিভিন্ন স্থানে মোতায়েন করা সেনা প্রত্যাহার, গণমাধ্যমকর্মী ও পর্যবেক্ষকদের স্বাধীনভাবে বিচরণ ও বিরোধীদের সঙ্গে আলোচনায় বসার কথা বলা হয়। সিরিয়া বলছে, চুক্তি অনুযায়ী গত মঙ্গলবার তারা এক হাজার বন্দিকে মুক্তি দিয়েছে। বিরোধীদের সঙ্গে সংঘর্ষে ৭০ জন নিহত হওয়ার পর সিরিয়া বন্দিদের মুক্তি দেয়।
বেসামরিক নাগরিকদের দমন-পীড়ন নিয়ে সিরিয়ায় সঙ্গে তুরস্কের সম্পর্কে টানাপড়েন দেখা দিয়েছে। আঙ্কারা মঙ্গলবার জানায়, তারা সিরিয়ার সঙ্গে যৌথভাবে তেল অনুসন্ধান বন্ধ করবে এবং তুরস্ক থেকে সিরিয়ায় বিদ্যুৎ সরবরাহ স্থগিত রাখবে। প্রথমবারের মতো তুরস্কের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সরাসরি সীমান্তে 'সংঘর্ষবারক অঞ্চল' (বাফার জোন) ঘোষণার কথা বলেছেন। এটা সামরিক পদক্ষেপের শামিল। এ ছাড়া তারা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের কথাও জানিয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছুই জানাননি ওই কর্মকর্তা।
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, 'আসাদের শাসনামল সুতার ওপর ঝুলছে। আমরা চাই না তারা এমন পর্যায়ে চলে যাক, যেখান থেকে তাদের আর ফেরার পথ থাকবে না। যে পথ তাদের নরকে নিয়ে যাবে। হত্যা ও জেলবন্দি করে কোনো শাসনামল টিকতে পারে না। নির্দোষ মানুষের রক্তের ওপর কারো ভবিষ্যৎ গড়ে উঠতে পারে না।'
তুরস্কের জ্বালানিমন্ত্রী তানের ইলদিজ বলেন, 'সিরিয়ায় বর্তমানে আমরা বিদ্যুৎ সরবরাহ করছি। যদি পরিস্থিতি এমন থাকে তবে এ নিয়ে আমাদের সব বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে হবে।'
পক্ষত্যাগকারী 'ফ্রি সিরিয়ান আর্মি' সেনারা গতকাল দামেস্কের হারাস্তার গোয়েন্দা ঘাঁটিতে হামলা চালানোর দাবি করেছে। প্রেসিডেন্ট আসাদের পদত্যাগের দাবিতে আট মাস ধরে চলা এ আন্দোলনে সরকারি বাহিনীর কোনো কার্যালয়ে এটাই প্রথম হামলা। গোয়েন্দা ঘাঁটিতে হামলার ঘটনা ঘটেছে বলে মানবাধিকারকর্মীরাও জানিয়েছেন।
বিরোধীদের স্থানীয় সমন্বয়কারী কমিটি জানিয়েছে, 'সিরিয়ার বিমানবাহিনীর গোয়ান্দা সংস্থার ঘাঁটিতে রকেট-চালিত গ্রেনেড ও মেশিনগান দিয়ে হামলা চালানো হয়েছে।' তারা আরো জানায়, ঘাঁটিতে আটক বন্দিদের মুক্ত করতে হামলা চালান হলেও তাদের মুক্ত করা সম্ভব হয়নি। আসাদকে হটাতে গতকাল ফ্রি সিরিয়ান আর্মি সাময়িকভাবে সামরিক পরিষদ গঠনের ঘোষণা দিয়েছে।
গত মার্চ মাসের মাঝামাঝি আসাদবিরোধী আন্দোলন শুরু হয়। এরপর থেকে দেশটিতে জাতিসংঘের হিসাব অনুযায়ী সাড়ে তিন হাজারেরও বেশি বিক্ষোভকারী সরকারি বাহিনীর হাতে নিহত হয়। বিরোধীদের দাবি অনুযায়ী, এ সংখ্যা চার হাজার ২০০। সূত্র : বিবিসি, এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.