অস্ট্রেলিয়ায় সামরিক শক্তি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

স্ট্রেলিয়ার সঙ্গে দীর্ঘদিনের পুরনো সামরিক সম্পর্ক আরও জোরদার করতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা অস্ট্রেলিয়া সফর করছেন।অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী গিলার্ডের সঙ্গে বৈঠকের পর দেশটির সঙ্গে সামরিক সম্পর্ক আরও জোরদার করার ঘোষণা দেন ওবামা। এ ছাড়া অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে মার্কিন মেরিন সেনা মোতায়েনের ঘোষণা দেন তিনি। তবে ওবামার এ উদ্যোগে উদ্বেগ প্রকাশ করেছে চীন।


চীন জানিয়েছে, এ অঞ্চলে মার্কিন সেনা মোতায়েনের সিদ্ধান্ত সঠিক নয়। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদার করতে অস্ট্রেলিয়ায় ২ হাজার ৫শ' মার্কিন মেরিন সেনা মোতায়েন করে এ অঞ্চলে সামরিক শক্তি বাড়ানোর পরিকল্পনা হাতে নিয়েছে ওবামা প্রশাসন। খবর এএফপি, বিবিসি অনলাইনের। বুধবার ওবামা অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় পৌঁছলে তাকে স্বাগত জানান গিলার্ড। ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথম অস্ট্রেলিয়া গেলেন ওবামা। অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সহযোগিতার ৬০ বছরপূর্তিতে ওবামা এ সফর করছেন। ব্যস্ততার কারণে এর আগে তিনি দু'বার অস্ট্রেলিয়া সফর বাতিল করেন। গিলার্ডের বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে ওবামা বলেন, অস্ট্রেলিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক সম্পর্ক আরও জোরদার হবে। অস্ট্রেলিয়ায় মেরিন সেনা মোতায়েন সম্পর্কে তিনি বলেন, এটা শুধু যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার জন্য গুরুত্বপূর্ণ নয়। বরং এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের সহযোগী দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ। এ সময় তিনি ইউরোপের অর্থনীতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেন। মেরিন সেনা মোতায়েনের সিদ্ধান্ত বাস্তবায়নে আগামী বছরই ২৫০ মার্কিন সেনা অস্ট্রেলিয়া এসে পেঁৗছাবে বলে ধারণা করা হচ্ছে। ওবামা বলেন, ক্রমশ বৃহৎ অর্থনীতিতে পরিণত হওয়া চীনের শান্তিপূর্ণ উন্নয়নকেও স্বাগত জানাবে যুক্তরাষ্ট্র। তবে তিনি চীনকে সতর্ক করে বলেন, চীনের ক্রমশ উন্নয়ন তাদের দায়িত্বকে আরও বাড়িয়ে তুলবে। আজ অস্ট্রেলীয় পার্লামেন্টে ভাষণ দেবেন ওবামা। তারপর সামরিক ঘাঁটি পরিদর্শন করতে ডারউইন যাবেন তিনি।
ডারউইন পরিদর্শনকালে ওবামা মার্কিন মেরিন বাহিনীকে প্রশিক্ষণ দেওয়া এবং অস্ট্রেলিয়ার সেনাবাহিনীর সঙ্গে দেশটির উত্তরাঞ্চলীয় উপকূলে আরও যৌথ মহড়া অনুষ্ঠানের পরিকল্পনা ঘোষণা করতে পারেন। মার্কিন সহকারী নিরাপত্তা উপদেষ্টা বনে রাহোডেস বলেন, ওবামার অস্ট্রেলিয়া সফরে দু'দেশের মধ্যে স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করা হবে। অস্ট্রেলিয়ার সঙ্গে সামরিক সম্পর্ক জোরদার বিষয়ে তিনি বলেন, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে সামরিক সমতার জন্য এটা একটা বড় ধরনের পদক্ষেপ। তিনি জানান, অস্ট্রেলিয়ায় স্থায়ী মার্কিন সামরিক ঘাঁটি নিয়ে চুক্তি করার পরিকল্পনা নেই। তবে দক্ষিণ চীন সাগরে আরও বেশি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে যুক্তরাষ্ট্র দেশটিতে সামরিকভাবে আরও সক্রিয় হতে চায়।
যুক্তরাষ্ট্রের এ প্রচেষ্টাকে ভালোভাবে দেখছে না চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রিউ ওয়েইমিন বলেন, অত্র অঞ্চলে সামরিক উপস্থিতি বৃদ্ধি করতে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ যথাযথ নয়। এটা এ অঞ্চলের রাষ্ট্রগুলোর জন্য ইতিবাচকও নয়।

No comments

Powered by Blogger.