২১ বছর চুল কাটেননি তিনি!

সর্বশেষ ১৯৯০ সালে চুল কেটেছেন জিয়াং আইজিউ। এরপর কেটে গেছে ২১ বছর। কিন্তু এর মধ্যে একবারও তাঁর চুলে কাঁচি পড়েনি। বড় হতে হতে তাঁর চুল এখন লম্বায় ৩ দশমিক ৬ মিটারে গিয়ে ঠেকেছে।
জিয়াং আইজিউর বাড়ি চীনের হেনান প্রদেশের ফুশুনে। এত দিন পর্যন্ত চুল না কাটার কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, তিনি চুল কাটাতে গেছেন। কিন্তু নাপিত তাঁকে চুল না কাটানোর পরামর্শ দেন। নাপিতের মতে, তাঁর চুল দেখতে খুবই সুন্দর ও ভালো।
তবে জিয়াং কখনই ভাবেননি, তাঁর চুল এত দ্রুত বাড়বে এবং এত লম্বা হয়ে যাবে। তিনি বলেন, চুল লম্বা করার জন্য তিনি বিশেষ কিছু খাননি এবং কোনো বিশেষ শ্যাম্পুও ব্যবহার করেননি।
প্রতিবছর জিয়াংয়ের চুল সর্বোচ্চ ২০ সেন্টিমিটার করে বেড়েছে। এত লম্বা চুল রাখতে গিয়ে তাঁকে বেশ ঝক্কি-ঝামেলা পোহাতে হচ্ছে। জিয়াং জানান, তিনি একসঙ্গে চুল পরিষ্কার করতে পারেন না। তাঁকে ধাপে ধাপে চুল পরিষ্কার করতে হয়। তিনি জানান, সব চুল পরিষ্কার করতে তাঁর প্রায় দুই ঘণ্টা লেগে যায়।
জিয়াংয়ের এই লম্বা চুল কেনার জন্য ইতিমধ্যে অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন। এরই মধ্যে দাম উঠে গেছে ১০ হাজার ইউয়ান পর্যন্ত। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেছেন।
এত বছর পর্যন্ত চুল না কাটলেও শেষ পর্যন্ত চুলের মায়া কাটাতে যাচ্ছেন জিয়াং। তিনি এখন তাঁর লম্বা চুল ছোট করার পরিকল্পনা করছেন। কারণ, চিকিৎসকেরা জিয়াংকে বলেছেন, তাঁর লম্বা চুল মাথা থেকে অনেক বেশি পুষ্টি শুষে নিচ্ছে। যা তাঁর স্বাস্থ্যের জন্য ভালো নয়

No comments

Powered by Blogger.