আফগানিস্তানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে হামলা, দুই সেনা নিহত

মহাত্মা গান্ধী আজ ভারতের জাতির পিতা হিসেবে পরিচিত। কিন্তু তিনিই একসময় একটি শহরের পৌর কাউন্সিলর হয়ে রাস্তা ঝাড়ু দেওয়ার ইচ্ছা ব্যক্ত করেছিলেন। ভারতের ইতিহাসবিদ রিজওয়ান কাদরি এমনটাই দাবি করেছেন।
১৯৪৪ সালে প্রকাশিত গান্ধীর ঘনিষ্ঠ বন্ধু হরিপ্রসাদ দেশাইয়ের লেখা একটি বইয়ের সূত্র ধরে রিজওয়ান কাদরি বলেছেন, দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে ফেরার এক বছর পরই ১৯১৬ সালে গান্ধী আহমেদাবাদের পৌরসভা নির্বাচনে দাঁড়াতে চেয়েছিলেন।
রিজওয়ান বলেছেন, গান্ধী তখন শহরতলীতে অবস্থিত দেয়ালঘেরা কোচরব আশ্রমে বাস করতেন। ওই আশ্রমের বাসিন্দাদের কেউ তখন ভোটার হতে পারত না। নির্বাচনে দাঁড়ানোর জন্য গান্ধী ভোটার তালিকায় তাঁর নাম তুলতে চেয়েছিলেন। আর এ জন্য তিনি যে ওই এলাকার বাসিন্দা, সেটি বোঝাতে রায়পুরে বন্ধু হরিপ্রসাদ দেশাইয়ের ক্লিনিকের বাইরে ‘এম কে গান্ধী, ব্যারিস্টার’ লেখা নেমপ্লেটও তিনি ঝুলিয়ে দিয়েছিলেন।
দেশাই তাঁকে পৌর নির্বাচন নিয়ে মাথা না ঘামিয়ে ব্রিটিশবিরোধী আন্দোলন চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু গান্ধী তাঁকে বলেছিলেন, পূর্ণ স্বরাজের আসল লক্ষ্যে পৌঁছাতে হলে আগে স্থানিক স্বরাজ প্রতিষ্ঠা করতে হবে। তিনি ইচ্ছা পোষণ করেছিলেন, নির্বাচিত হওয়ার পর নিজের হাতে রাস্তায় ঝাড়ু দেওয়া হবে তাঁর প্রথম কাজ।
তবে শেষ পর্যন্ত তাঁর ভোটে দাঁড়ানো হয়নি। এর আগেই তিনি সত্যাগ্রহ আন্দোলনে জড়িয়ে পড়েন।

No comments

Powered by Blogger.