আফগানিস্তানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে হামলা, দুই সেনা নিহত

আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে গতকাল সোমবার আত্মঘাতী হামলা চালানো হয়েছে। এতে দুই আফগান সেনা নিহত ও সাতজন আহত হয়। সামরিক পোশাক পরা এক ব্যক্তি আকস্মিভাবে মন্ত্রণালয়ে ঢুকে গুলি ছুড়তে শুরু করলে ওই হতাহতের ঘটনা ঘটে। পরে নিরাপত্তারক্ষীরা হামলাকারীকে গুলি করে হত্যা করে। তালেবান জঙ্গিরা এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
তালেবান জানিয়েছে, আফগানিস্তান সফরকারী ফরাসি প্রতিরক্ষামন্ত্রী জেরা লোঙ্গে ও আফগান প্রতিরক্ষামন্ত্রী আবদুল রহিম ওয়ারদাকে হত্যাই ছিল এ হামলার উদ্দেশ্য। তাদের ধারণা ছিল, ফরাসি মন্ত্রী ওই সময় মন্ত্রণালয়ে থাকবেন। তবে আফগানিস্তানে ফরাসি বাহিনীর মুখপাত্র লে. কর্নেল দে লাপরসলে জানান, ফরাসি প্রতিরক্ষামন্ত্রীর ওই সময়ে আফগান প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের কথা থাকলেও তিনি ঘটনাস্থলে ছিলেন না।
এদিকে, আফগানিস্তানে অবস্থান করা ফরাসি সেনাদের সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়া জেরা লোঙ্গেকে হত্যার উদ্দেশ্যেই হামলাটি হয়েছিল কি না, সে ব্যাপারে তাদের কাছে নিশ্চিত তথ্য নেই। কাবুল মন্ত্রণালয় সূত্রও জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রী আবদুল রহিম ওয়ারদা নিরাপদে আছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন নিরাপত্তাকর্মী জানিয়েছেন, হামলাকারী শরীরের সঙ্গে বেঁধে বিস্ফোরকও বহন করছিলেন। সামরিক পোশাক পরা হামলাকারী তালিকাভুক্ত কোনো সেনা নাকি জঙ্গি, তা-ও তাৎক্ষণিকভাবে বোঝা যায়নি।

No comments

Powered by Blogger.