মিসরের সাবেক প্রধানমন্ত্রীকে বিচারের মুখোমুখি করা হবে

মিসরের সাবেক প্রধানমন্ত্রী আহমেদ নাজিবসহ সাবেক অভ্যন্তরীণ মন্ত্রী ও অর্থমন্ত্রীকে দুর্নীতির অভিযোগে বিচারের মুখোমুখি করা হবে। বিচার বিভাগীয় এক সূত্র গত রোববার এ কথা জানায়।
বিচার বিভাগীয় ওই সূত্র জানায়, জনগণের তহবিলের অপব্যবহার ও দেড় কোটি ডলার আত্মসাতের জন্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব, সাবেক অভ্যন্তরীণ মন্ত্রী হাবিব আল-আদলি ও সাবেক অর্থমন্ত্রী ইউসেফ বুট্রোস ঘালির বিচার করা হবে। জার্মানির এক ব্যবসায়ীসহ এই তিনজনকে বেআইনিভাবে নতুন গাড়ির নম্বরপ্লেট আমদানি করার ঘটনায়ও অভিযুক্ত করা হয়। তাঁরা বেআইনিভাবে টেন্ডার ছাড়া সরাসরি এবং বাজারদরের চেয়ে বেশি দামে ওই নম্বরপ্লেটগুলো আমদানি করেছিলেন বলে ধারণা করা হচ্ছে।
ওই সব ব্যক্তির বিরুদ্ধে এ বিচার বর্তমান সামরিক কাউন্সিলের অধীনে চলমান দুর্নীতিবিরোধী তদন্ত অভিযানের অংশ। উল্লেখ্য, এ বছরের ফেব্রুয়ারি মাসে সরকারবিরোধী আন্দোলনের ফলে প্রেসিডেন্ট হোসনি মোবারকের ক্ষমতাচ্যুত হওয়ার পর এই সামরিক কাউন্সিল ক্ষমতা গ্রহণ করে। সরকারবিরোধী এ আন্দোলনে ৮০০ জনের প্রাণহানি ঘটে।
উল্লেখ্য, মোবারক গত জানুয়ারি মাসে গণ-আন্দোলন প্রশমনে ব্যর্থতার অভিযোগে মন্ত্রিসভা বিলুপ্ত করেন। নাজিবকে ১০ এপ্রিল রিমান্ডে পাঠানো হয়। অপরদিকে বহুল সমালোচিত সাবেক অভ্যন্তরীণ মন্ত্রী আদলিকে ইতিমধ্যেই জালিয়াতির অভিযোগে বিচারের মুখোমুখি করা হয়েছে। তাঁকে বিদ্রোহীদের ওপর গুলি করার জন্যও অভিযুক্ত করা হবে বলে জানা যায়। এদিকে জাতিসংঘের সাবেক মহাসচিব বুট্রোস বুট্রোস ঘালির ভ্রাতুষ্পুত্র সাবেক অর্থমন্ত্রী ইউসেফ এখন দেশের বাইরে আছেন।
অপরদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী জানান, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারকের দুই ছেলেকে গত রোববার পৃথকভাবে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। সাইপ্রাস ও যুক্তরাজ্যে বেআইনি অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য মোবারকের দুই ছেলে আলা ও গামালকে জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁদের বিরুদ্ধে সরকারবিরোধী আন্দোলনে বিদ্রোহীদের হত্যার সঙ্গে জড়িত থাকারও অভিযোগ আনা হয়েছে। তাঁরা দুজন রাজধানীর তোরা কারাগারে বন্দী আছেন।
প্রসঙ্গত, গত শনিবার মোবারকের রাজনৈতিক দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টিকে বিলুপ্ত ঘোষণা করেন মিসরের সুপ্রিম কোর্ট। মোবারককেও সরকারবিরোধী আন্দোলনে বিদ্রোহীদের নিহত হওয়ার ঘটনায় রিমান্ডে পাঠানো হয়েছে।

No comments

Powered by Blogger.