দিলশানের কাঁধেই শ্রীলঙ্কা

আলোচনায় ছিলেন দুজন। তবে পাল্লাটা হেলে ছিল তাঁর দিকেই। শ্রীলঙ্কার নতুন অধিনায়ক হয়েছেন সেই তিলকরত্নে দিলশানই। অধিনায়ক তিনি তিন ধরনের ক্রিকেটেই, তবে শুধুই ইংল্যান্ড সফরের জন্য। নতুন সহ-অধিনায়কের নাম এখনো ঘোষণা করা হয়নি। শ্রীলঙ্কা ক্রিকেটের আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়েছে, ‘সম্ভাব্য কয়েকজন ইনজুরিতে থাকায় আসন্ন সফরে অনিশ্চিত, নির্বাচকেরা তাই আপাতত সহ-অধিনায়কের নাম ঘোষণা করছেন না।’
এই ঘোষণায় কুমার সাঙ্গাকারার অধিনায়কত্বের আনুষ্ঠানিক সমাপ্তি হলো। গত ৫ এপ্রিল অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন সাঙ্গাকারা। তবে সঙ্গে এটাও বলেছিলেন, বোর্ড যদি মনে করে নতুন অধিনায়ককে একটু সময় দেওয়া প্রয়োজন, তাহলে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরে শুধু টেস্টে নেতৃত্ব দিতে তিনি রাজি আছেন। বোঝাই যাচ্ছে, শ্রীলঙ্কা ক্রিকেট মনে করছে নতুন অধিনায়ক প্রস্তুত। সাম্প্রতিক এক সাক্ষাৎকারে সাঙ্গাকারা নিজেও তাঁর উত্তরসূরি হিসেবে দিলশান আর অ্যাঞ্জেলো ম্যাথুসের নাম বলেছিলেন। সঙ্গে যোগ করেছিলেন, ‘যদি মনে করা হয় অ্যাঞ্জি (ম্যাথুস) এখনো তরুণ, তাহলে দিলশানকে দায়িত্ব দেওয়া যেতে পারে। কারণ ও যেখানে হাত দেয়, সেখানেই সাফল্য পেয়ে যায়।’
সরাসরি না বললেও শ্রীলঙ্কা ক্রিকেটের বিবৃতি থেকে পরিষ্কার, সহ-অধিনায়ক হিসেবে উঠে এসেছে ম্যাথুসের নামই। পায়ের চোটে আট সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন ২৩ বছর বয়সী অলরাউন্ডার। পুনে ওয়ারিয়র্স ৯ লাখ ৫০ হাজার ডলারে তাঁকে কিনলেও খেলতে পারছেন না আইপিএল।
সাঙ্গাকারা-জয়াবর্ধনেদের বিশ্রামে গত মে-জুনে জিম্বাবুয়েতে একটি ত্রিদেশীয় টুর্নামেন্টে নেতৃত্ব দিয়ে শিরোপা জিতেছিলেন দিলশান। টুর্নামেন্টের আরেক দল ছিল ভারত। অধিনায়কত্বের ৫ ওয়ানডেতে ১ সেঞ্চুরি, ৩ ফিফটিতে ১০৯.৩৩ গড়ে তাঁর রান ৩২৮। এ ছাড়া ২০০৮ ও ২০০৯ সালে দুটি টি-টোয়েন্টিতেও দলকে নেতৃত্ব দিয়েছিলেন। সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মেও আছেন দিলশান, সদ্যসমাপ্ত বিশ্বকাপে ৯ ম্যাচে ৫০০ রান করে হয়েছেন সর্বোচ্চ রানসংগ্রাহক।
ইংল্যান্ড সফরে দুটি টেস্ট, একটি টি-টোয়েন্টি ও ৫টি ওয়ানডে খেলবে শ্রীলঙ্কা। আছে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের বিপক্ষে দুটি ওয়ানডেও। প্রধান নির্বাচক দিলীপ মেন্ডিস জানিয়েছেন, সফরের দল ঘোষণা করা হবে আইপিএল থেকে দিলশান দেশে ফেরার পর। ইংল্যান্ড সফরের প্রস্তুতির জন্য ৫ মের মধ্যে আইপিএল খেলতে থাকা সব ক্রিকেটারকে দেশে ফিরতে বলেছে শ্রীলঙ্কা ক্রিকেট।

No comments

Powered by Blogger.