‘এল ক্লাসিকো’র আগে দোমনা মরিনহো

লা লিগায় দুদিন আগে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছেড়েছিল বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ। আগামীকাল কিংস কাপের ফাইনালে আরও একবার মুখোমুখি হতে যাচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দল। বার্সা-রিয়ালের ধ্রুপদি লড়াইয়ের দিকে এমনিতেই গভীর আগ্রহ নিয়ে তাকিয়ে থাকেন ফুটবল প্রেমীরা। আর আগামীকালের ‘এল ক্লাসিকো’টা আরও উত্তেজনাপূর্ণ হবে, এমন আশাই করছেন সবাই। কারণ লড়াইটা যে এবারের মৌসুমের প্রথম শিরোপা জয়ের।
দীর্ঘদিন ধরে শিরোপাখরায় ভুগতে থাকা রিয়ালের ট্রফি কেসটা আবার ভরিয়ে দেওয়ার মিশন নিয়েই স্পেনে এসেছেন ফিফা বর্ষসেরা কোচ হোসে মরিনহো। স্প্যানিশ লিগে বার্সেলোনার চেয়ে কিছুটা পিছিয়ে থাকলেও আগামীকাল তিনি নিশ্চিতভাবেই চাইবেন নিজের ‘শিরোপা বিশেষজ্ঞ’ অভিধাটিকে সার্থক করে তুলতে। তবে কাজটা যে খুব সহজ হবে না সেটা নিশ্চয়ই গত ম্যাচেই বেশ ভালোমতো টের পেয়েছেন মরিনহো। আগামীকালের ম্যাচটা জেতার জন্য যে রণকৌশল নিয়ে অনেক ভাবতে হবে, সে বিষয়ে মরিনহোকে সজাগ করে দিয়েছেন রিয়াল কিংবদন্তি ডি স্তেফানো। তিনি বলেছেন, ‘লা লিগার গত ম্যাচটা নিয়ে অনেক চিন্তাভাবনা করা দরকার। কোথায় কোথায় ভুল ছিল, সেগুলো খুঁজে বের করা দরকার। কারণ বার্সেলোনা এখন অসাধারণ একটা দল।’
গত শনিবারের ম্যাচে মরিনহো দলে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন এনেছিলেন। জার্মান মিডফিল্ডার মেসুত ওজিলকে বসিয়ে রেখে সেন্টার ব্যাক পেপেকে খেলিয়েছিলেন মাঝমাঠে। অবশ্য দ্বিতীয়ার্ধের পর মাঠে নেমে ওজিল যেভাবে খেলেছিলেন, তাতে আগামীকালের ম্যাচে হয়তো তাঁকে প্রথম একাদশেই রাখবেন মরিনহো। গত ম্যাচে লাল কার্ড দেখায় মাঠে নামতে পারবেন না ডিফেন্ডার রাউল আলবিওল। তার মানে হয়তো রিয়াল রক্ষণ ভাগে সার্জিও রামোসের সঙ্গে দেখা যেতে পারে রিকার্ডো কারভালহোকে।

No comments

Powered by Blogger.