উদ্বাস্তু তরুণীকে আমন্ত্রণ

প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটনের বিয়েতে শোজনা নামের এক উদ্বাস্তু তরুণীকে আমন্ত্রণ জানানো হয়েছে। লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ২৯ এপ্রিল অনুষ্ঠেয় বিয়ের অনুষ্ঠানে খ্যাতিমান তারকা ও বিদেশি প্রথম শ্রেণীর অতিথিদের সঙ্গে শোজনাকেও দেখা যাবে। তাঁকে এই সুবর্ণ সুযোগ করে দিয়েছেন স্বয়ং উইলিয়াম। গত রোববার ডেইলি মেইল-এর এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানা উদ্বাস্তুদের সহযোগিতায় ছিলেন সোচ্চার। তরুণ বয়সে উদ্বাস্তুদের জরুরি আশ্রয় দেওয়া সেবায় ‘সেন্টার পয়েন্ট’ আশ্রয়কেন্দ্রের পৃষ্ঠপোষকতা করেন ডায়ানা। তাঁর মৃত্যুর পর উইলিয়ামও মায়ের পদাঙ্ক অনুসরণ করেন। তিনিও পৃষ্ঠপোষকতার হাত বাড়িয়ে দেন।
উদ্বাস্তুদের প্রতি সহমর্মিতা জানিয়ে উইলিয়াম দুই বছর আগে প্রচণ্ড শীতের রাতে বাইরে ঘুমান।
সেন্টার পয়েন্টে আশ্রয় পাওয়া হতদরিদ্র শোজনার করুণ কাহিনি গত গ্রীষ্মে উইলিয়ামের কানে আসে। তিনি জানতে পারেন, হূৎপিণ্ডের অস্ত্রোপচারের পর শোজনার নিঃস্ব হয়ে পড়ার মর্মস্পর্শী কাহিনি। উদ্বাস্তু এই তরুণীর পথে পথে দিনযাপনের কাহিনি উইলিয়ামের মনে গভীর দাগ কাটে। তিনি এতটাই আবেগাপ্লুত হয়ে পড়েন যে, রাজকীয় প্রটোকল ভেঙে ছুটে গিয়ে শোজনাকে আলিঙ্গন করেন।
সেই শোজনাকে এবার নিজের বিয়েতে আমন্ত্রণ জানাতে ভুল করেননি উইলিয়াম। আমন্ত্রণ পেয়ে শোজনার আনন্দ আর ধরে না। নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে শোজনা বলেন, ‘আমি বলতে চাই, প্রিন্স উইলিয়াম, আপনাকে স্বাগত। আমাকে আমন্ত্রণ জানানোর জন্য আপনাকে ধন্যবাদ। কোনো মানুষ একা নয়, সে এই পৃথিবীরই অংশবিশেষমম—এই বোধ জাগ্রত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।’

No comments

Powered by Blogger.