আইন কানুন- চাই বিরোধের বিকল্প নিষ্পত্তি by রোমেল রহমান

প্রাজ্ঞ বিচারক যখন বিচারকর্মে আসন গ্রহণ করেন, তখন বিরোধ যত জটিলই হোক না কেন, তার খুব সহজ ও সর্বজন গ্রহণযোগ্য সমাধান হয়ে যায়। সে ক্ষেত্রে সিদ্ধান্তগুলো হয় প্রাণবন্ত, জীবনস্পর্শী ও গতিশীল। একটি সিদ্ধান্ত আলোকবর্তিকা হিসেবে অন্যান্য বিচারপ্রার্থীকে দিকনির্দেশনা দেয়। সে ক্ষেত্রে বিবদমান মানুষকে আর আদালতে যাওয়ার প্রয়োজন হয় না। মানুষ যখন আপসহীনভাবে বিবাদে লিপ্ত হয়, তখন আদালতে মামলার সংখ্যা বাড়তে থাকে। জেদের কারণে যেসব মামলা হয়, সহজে তার শেষ হতে চায় না। একটা শেষ হয় তো আরও দশটা দায়ের হয়।
এ অবস্থায় জনসচেতনতাই পারে সমস্যার উত্তরণ ঘটাতে। বিবদমান পক্ষ যখন তাদের মামলা-মোকদ্দমার জন্য জনগণের কাছে নিন্দিত হয়, তখন তারা উৎসাহ হারিয়ে ফেলে মামলা চালাতে, সে ক্ষেত্রে পারস্পরিক মানমর্যাদা বজায় রেখে উভয়ের কাছে গ্রহণযোগ্য কোনো সমাধানে পৌঁছাতে পারলে মামলার বোঝা ফুটো বেলুনের মতো একদম চুপসে যায়। এ অবস্থায় উপনীত হওয়ার জন্যই প্রয়োজন আইনগত সদুপদেশ। আইনগত সহায়তা প্রদান করার বিধান আমাদের দেশে আছে। সেটা অবশ্য দরিদ্র শ্রেণীর মানুষের জন্য। সম্পন্ন মানুষদের জন্যও ‘বিকল্প পদ্ধতি’তে বিরোধ নিষ্পত্তির বিধান রয়েছে।
আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থসামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে আইনগত সহায়তা প্রদানকল্পে ‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০’ প্রণীত হয়েছে। এই আইনের ২(ক) ধারায় ‘আইন সহায়তা’ অর্থ আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থসামাজিক কারণে বিচারপ্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থীকে (অ) কোনো আদালতে দায়েরযোগ্য, দায়েরকৃত বা বিচারাধীন মামলায় আইনগত পরামর্শ ও সহায়তা প্রদান; (আ) ১৯০৮ সালের দেওয়ানি কার্যবিধির ৮৯এ এবং ৮৯বি-এর বিধান অনুসারে মধ্যস্থতা বা সালিসের মাধ্যমে কোনো মামলা নিষ্পত্তির উদ্দেশ্যে নিযুক্ত মধ্যস্থতাকারী বা সালিসকারীকে সম্মানী প্রদান; (ই) মামলার প্রাসঙ্গিক খরচ প্রদানসহ অন্য যেকোনো সহায়তা প্রদান এবং (ঈ) প্রাগুক্ত উদ্দেশ্য পূরণকল্পে, প্রবিধান দ্বারা নির্ধারিত হারে আইনজীবীকে সম্মানী প্রদান। এখানে লক্ষ করার বিষয় এই যে মামলা দায়ের করা না হলে এই ‘আইনগত সহায়তা’ কেউ পেতে পারে না।
অনেক ক্ষেত্রেই দেখা যায়, পক্ষগণের মধ্যে বিরোধের সূত্রপাত হলে তাদের সঙ্গে বিরোধের বিষয়বস্তু নিয়ে তার ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো আলোচনা করা হলে সমাধানে পৌঁছানো যায়। সে ক্ষেত্রে বিরোধের সম্মানজনক ও শান্তিপূর্ণ নিষ্পত্তি হয়ে যায়। পক্ষদের আর আদালতে আসার প্রয়োজন হয় না। শরিকদের মধ্যে সম্পত্তির ভাগবাটোয়ারা নিয়ে অধিকাংশ বিরোধের সৃষ্টি হয়। ফারায়েজ ঠিকমতো করা গেলে এসব বিরোধ প্রাথমিক অবস্থাতেই নিষ্পত্তি হয়ে যাওয়ার কথা। কিন্তু শুদ্ধভাবে ফারায়েজ করে সুপরামর্শ দেওয়ার লোকের অনেক ক্ষেত্রেই অভাব রয়েছে। এসব বিষয় নিয়ে বিরোধে লিপ্ত হওয়ার কুফল জনগণকে অব্যাহতভাবে অবহিত করা প্রয়োজন। সেটা করা হলে এ সম্পর্কে প্রবল জনমত গড়ে উঠবে এবং অনেক বিরোধই প্রাথমিক অবস্থায় নিষ্পত্তি হয়ে যাবে। পারিবারিক ও দাম্পত্য সম্পর্কের বিষয় নিয়েও আমাদের দেশে বহু মামলা হয় এবং তা চলেও বহু দিন ধরে। এক মামলা থেকে আরও অনেক মামলার উদ্ভব হয়। যখন পক্ষগণ মামলায় জড়িয়ে পড়ে, তখন তাদের প্রত্যেকের চিন্তা-চেতনা প্রতিপক্ষকে ঘায়েল করার নিত্যনতুন পন্থা খুঁজতে থাকে। তা করতে গিয়ে তারা অকাতরে অর্থ ব্যয় করে। এভাবে শেষ পর্যায়ে দেখা যায় যে উভয়পক্ষই তাদের মেধা ও অর্থ প্রতিপক্ষের ক্ষতি সাধনের কাজে ব্যয় করেছে। এই মেধা ও অর্থ যদি তারা নিজ নিজ জীবিকা ও তার প্রয়োজনে উৎপাদনশীলতার কাজে ব্যয় করত, তাহলে তারা সব দিক থেকেই সমৃদ্ধ হতো। এই বিষযগুলো অনুধাবন করা এবং করানোর জন্য সবাই ব্রতী হলে মামলার জট থাকবে না। আদালত প্রাঙ্গণেও বিচারপ্রার্থী মানুষের ভিড় থাকবে না। মানুষ উৎপাদনশীলতায় অংশগ্রহণের মধ্য দিয়ে গড়ে তুলতে পারবে পারস্পরিক সম্প্রীতিতে আবদ্ধ সুখী সমাজ। তার সঙ্গে আইনগত সহায়তা কর্মসূচি গ্রহণ করা হলে তা সুফল বয়ে আনবে বৈকি। তবে এই কর্মসূচিগুলো হতে হবে গ্রামীণ জনপদকেন্দ্রিক।
================================
আইন কানুন- ভরণপোষণ একটি আইনি অধিকার by মাসূমা তাসনীম  আইন কানুন- অর্থঋণ আদালত আইনে অনেক গলদ by এ কে এম আনোয়ারুল ইসলাম  আইন কানুন- গাড়ি আটক হলে মালিকের করণীয় by মো. রাশেদ খান  যুক্তি তর্ক গল্পালোচনা- 'আমাদের রাজনীতিতে বখাটেপনা' by সৈয়দ মনজুরুল ইসলাম  স্মরণ- 'আমরা তো কাঁদছিই' by নেয়ামতউল্যাহ  চিত্রকলা- এক পরিবারের বৃক্ষ ও শেকড় সুত্র প্রথম আলো  গল্পসল্প- 'ঢাকা নয়, অন্য কোথা অন্য কোনোখানে' by উম্মে মুসলিমা  কৃষি আলোচনা- 'বরেন্দ্রভূমির কৃষকের বীজবিদ্রোহ' by পাভেল পার্থ  খবর- ৩০ নভেম্বরের হরতালের আগেই মারমুখী পুলিশ  খবর- চট্টগ্রামে ভাঙ্গা ভাঙ্গির রাজনীতি  ফিচার খবর - নৈরাজ্য-বিশৃঙ্খলা’র বিরুদ্ধে রাজপথে আনসার-ভিডিপি!  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রটোকল কার' : গরিবের ঘোড়ারোগ' by দেবব্রত চক্রবর্তী বিষ্ণু  রাজনৈতিক আলোচনা- 'বিদ্যমান ব্যবস্থার বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন ডা. মিলন' by সিরাজুল ইসলাম চৌধুরী  রাজনৈতিক আলোচনা- 'প্রয়োজন সরকার ও বিরোধী দলের সহাবস্থান' by ড. তারেক শামসুর রেহমান  আলোচনা- 'উপকূলের মাটির মানুষের কান্না' by জয়নুল আবেদীন  আগামী দিনের লক্ষ্য নির্ধারণে দ্বিতীয় শীর্ষ সম্মেলন  দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ার স্বপ্নের নতুন পথ  প্রকৃতি- বাংলাদেশের ঝুঁকি বাড়ছে কমেনি কার্বন নিঃসরণ by ইফতেখার মাহমুদ  প্রথম আলোর সাথে সাক্ষাৎকারে ড. মুহাম্মদ ইউনূস 'সামাজিক ব্যবসা অনেক ক্ষেত্রেই বেশিকার্যকর'


দৈনিক প্রথম আলো এর সৌজন্যে
লেখকঃ রোমেল রহমান


এই আলোচনা'টি পড়াহয়েছে...
free counters

No comments

Powered by Blogger.