খবর কালের কণ্ঠের- বিএনপির মিছিলে পুলিশ ও সরকার সমর্থকদের পিটুনি

রতালের সমর্থনে বিএনপির বিক্ষোভ কর্মসূচি ঠেকাতে মারমুখী হয়ে উঠেছে পুলিশ। বিএনপিকে মাঠে নামতে বাধা দিচ্ছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীরাও। গতকাল রবিবার বরিশালে বিএনপির দুটি পক্ষ আলাদাভাবে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশের লাঠিপেটা ও ছাত্রলীগের হামলায় দুই পক্ষের কর্মসূচিই পণ্ড হয়ে যায়। এ সময় পুলিশের হাতে সংসদ সদস্য মজিবর রহমান সরোয়ার লাঞ্ছিত এবং বিএনপির অন্তত ২৫ জন নেতা-কর্মী আহত হন। খুলনায় মহানগর বিএনপি হরতালের পক্ষে এবং স্থানীয় যুবলীগ হরতালের বিপক্ষে মিছিল বের করলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে।
সংঘর্ষ থামাতে পুলিশ লাঠিপেটা শুরু করলে সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুসহ কমপক্ষে ১৫ জন আহত হন। নাটোরে বিএনপির মিছিলে পুলিশের লাঠিপেটায় আহত হয়েছেন সাবেক ভূমি উপমন্ত্রী ও নাটোর জেলা বিএনপির সভাপতি রুহুল কুদ্দুস তালুকদার দুলুসহ অন্তত ২০ জন। মিছিলকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ দুই রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।
আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর_
বরিশাল : আগামীকালের (৩০ নভেম্বর) হরতালের সমর্থনে বরিশাল বিএনপির দুটি পক্ষ গতকাল আলাদাভাবে বিক্ষোভ মিছিল বের করে। কিন্তু পুলিশের লাঠিপেটা ও টিয়ার শেল এবং ছাত্রলীগ নেতা-কর্মীদের হামলায় দুটি কর্মসূচিই পণ্ড হয়ে যায়। এ সময় পুলিশের হাতে সংসদ সদস্য মজিবর রহমান লাঞ্ছিত এবং বিএনপির অন্তত ২৫ জন নেতা-কর্মী আহত হন। মিছিল শেষে বিএনপির তিন কর্মীকে আটক করে পুলিশ। তারা সাংবাদিকদের কাজেও বাধা দেয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক আহসান হাবিব কামালের নেতৃত্বে বিএনপির একটি পক্ষ সকাল সাড়ে ১১টার দিকে মিছিল নিয়ে সদর রোডর দিকে এগোতে থাকে। তারা বিবি পুকুরের পশ্চিম পাড়ে পেঁৗছানোর পর আওয়ামী লীগ কার্যালয় থেকে ছাত্রলীগের নেতা-কর্মীরা মিছিলে ধাওয়া করে। এ সময় আহসান হাবিব কামাল, এবায়দুল হক চাঁনসহ নেতা-কর্মীরা বগুড়া রোড ও ফজলুল হক এভিনিউ হয়ে পালিয়ে যায়।
আহসান হাবিব কামাল কালের কণ্ঠকে বলেন, ছাত্রলীগের নেতা-কর্মীরা মিছিলের পেছন থেকে ধাওয়া করে সাইফুল নামের এক ছাত্রদলকর্মীকে ধরে ফেলে। বিবি পুকুর পাড়ে নিয়ে তাকে ব্যাপক পিটুনি দেয় তারা। পরে র‌্যাব গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
মিছিলে হামলার অভিযোগ অস্বীকার করে মহানগর ছাত্রলীগের আহ্বায়ক কমিটির আহ্বায়ক জিয়াউর রহমান বলেছেন, বিএনপির মিছিল থেকে আওয়ামী লীগ কার্যালয়ে ইটপাটকেল নিক্ষেপ করায় কিছু নেতা-কর্মী মিছিলকারীদের ধাওয়া করে। কাউকে মারধর করা হয়নি বলে দাবি করেন তিনি।
এদিকে একই সময় মজিবর রহমান সরোয়ারের নেতৃত্বে স্থানীয় বিএনপির অন্য পক্ষটি অশ্বিনী কুমার হল চত্বরসংলগ্ন দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে। হেমায়েতউদ্দীন রোডে পুলিশ তাদের বাধা দেয়। মিছিলকারীরা বাধা উপেক্ষা করে এগোনোর চেষ্টা করলে পুলিশ এলোপাতাড়ি লাঠিপেটা ও টিয়ার শেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য আবুল হোসেন খানসহ অন্তত ২০ জন নেতা-কর্মী আহত হন।
পুলিশ মিছিল থেকে জুলহাস উদ্দিন মাসুদ (৪৩), আরিফুর রহমান মিল্টন (২২) ও রিয়াজুর রহমান (৩০) নামের তিন বিএনপি কর্মীকে আটক করে থানায় নিয়ে যায়। এ সময় সংসদ সদস্য মজিবর রহমান সরোয়ার বাধা দেওয়ার চেষ্টা করলে পুলিশ তাঁকেও লাঞ্ছিত করে। পুলিশের লাঠি থেকে সরোয়ারকে রক্ষা করতে গিয়ে অন্তত পাঁচজন আহত হন এ সময়।
মজিবর রহমান সরোয়ার কালের কণ্ঠকে বলেন, যে দেশে নির্বাচিত সংসদ সদস্যরা লাঞ্ছিত হয়, সে দেশে গণতন্ত্র শুধু কাগজপত্রেই সীমাবদ্ধ। বিএনপি গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য মাঠে থাকবে। গণগ্রেপ্তার করে আন্দোলন থামিয়ে দেওয়া যাবে না।
মিছিলে হামলার প্রতিবাদে বিএনপি বিকেলে বরিশাল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন ডাকলেও পুলিশি বাধায় তা পণ্ড হয়ে যায়। পুলিশ সদস্যরা সাংবাদিকদের কাজেও বাধা দেন। এর প্রতিবাদে সাংবাদিকরা সদর রোডে শুয়ে পড়লে কিছু সময় যানবাহন চলাচল বন্ধ থাকে। পরে স্থানীয় সাংবাদিকরা প্রেসক্লাব গলির মুখে প্রতিবাদ সমাবেশ করে এবং নগরীতে মিছিল বের করে।
এ বিষয়ে কোতোয়ালি থানার সহকারী উপপুলিশ পরিদর্শক (এএসআই) মহিউদ্দীন শেখ কালের কণ্ঠকে বলেন, 'ওপরের নির্দেশে আমরা প্রেসক্লাবে ডাকা বিএনপির সভা বন্ধ রাখতে বলি। কিন্তু প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লিটন বাশার নিজেই প্রটেকশন দিয়ে বিএনপির নেতাদের ক্লাবে নিয়ে যাচ্ছিলেন। এ সময় আমি বাধা দিলে কথা কাটাকাটি হয়। পরে অন্য সাংবাদিকরা সেখানে উপস্থিত হলে তাঁদের পাশে সরিয়ে দেই।'
কোতোয়ালি মডেল থানার ওসি মো. জাহাঙ্গীর হোসেন জানান, বিনা অনুমতিতে মিছিল করার চেষ্টা করায় পুলিশ বাধা দেয়। মিছিলকারীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করলে লাঠিপেটা ও টিয়ার শেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এ সময় বিএনপির সংসদ সদস্যের সঙ্গে পুলিশের সামান্য হাতাহাতি হয়।
খুলনা : হরতালের সমর্থনে খুলনা মহানগর বিএনপি গতকাল বিকেলে মিছিল বের করলে যুবলীগকর্মীদের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। এ সময় বিএনপির নগর সভাপতি সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুসহ কমপক্ষে ১৫ জন আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার শেল ও জলকামান ব্যবহার করে এবং ব্যাপক লাঠিপেটা করে।
প্রত্যক্ষদর্শীরা জানান, পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সমাবেশ শেষে বিকেল সাড়ে ৫টার দিকে বিএনপির মিছিলটি নগরীর ফারাজীপাড়া মোড়ে পেঁৗছালে যুবলীগের হরতালবিরোধী মিছিলের মুখোমুখি হয়। এ সময় যুবলীগের মিছিল থেকে বিএনপি নেতা-কর্মীদের লক্ষ্য করে ইটপাটকেল ছোড়া হলে বিএনপিও পাল্টা অবস্থান নেয়। দুই পক্ষের সংঘর্ষ থামাতে পুলিশ লাঠিপেটা শুরু করে।
বিএনপি নেতারা জানান, যুবলীগের হামলা ও পুলিশের পিটুনিতে নগর বিএনপির সভাপতি সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, যুবদল নেতা মনিরুল ইসলাম, সাহারুজ্জামান টুটুল, শেখ বায়েজীদ, হালিম, মুসা, হাশেম, কিবরিয়া, মাসুদ, আজাদ, শাহীন, জাফরসহ অন্তত ১৫ জন আহত হন। পুলিশ ঘটনাস্থল থেকে কাজী মিজানুর রহমান, শেখ বায়েজীদ, মাসুদ পারভেজ নামে তিন বিএনপিকর্মীক আটক করে।
সন্ধ্যা সোয়া ৬টার দিকে বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে পুলিশ ও যুবলীগের হামলার প্রতিবাদ জানান সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু। তিনি অভিযোগ করেন, পুলিশ হামলাকারী যুবলীগকর্মীদের নিবৃত্ত না করে বিএনপির মিছিলের ওপর নির্বিচারে লাঠি চালায়। শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।
হামলার অভিযোগ প্রত্যাখ্যান করে যুবলীগের নগর যুগ্ম আহ্বায়ক হাফেজ মো. শামীম কালের কণ্ঠকে বলেন, 'বিএনপির মিছিল থেকে বিনা উসকানিতে যুবলীগের মিছিলে হামলা চালানো হয়। এতে আমাদের ১০-১২ জন কর্মী আহত হয়েছেন।'
খুলনা মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার আবু সায়েম বলেন, শান্তিপূর্ণ অবস্থা বজায় রাখতেই পুলিশ ব্যবস্থা নিয়েছে। পুলিশ কারো বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণ করেনি।
নাটোর : হরতালের সমর্থনে গতকাল দুপুরে বিক্ষোভ মিছিল বের করে নাটোর জেলা বিএনপি। আলাইপুর বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে পেঁৗছানোর পর পুলিশের বাধার মুখে পড়ে মিছিলকারীরা। এ সময় নেতা-কর্মীরা মিছিল নিয়ে এগিয়ে যেতে চাইলে পুলিশ প্রথমে দুই রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে আতঙ্কের সৃষ্টি করে। পরে শুরু হয় নির্বিচারে লাঠিপেটা। এ সময় জেলা বিএনপির সভাপতি ও সাবেক ভূমি উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি দেওয়ান শাহীন, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ সোহেল, নাটোর এনএস সরকারি কলেজের ভিপি সানোয়ার হোসেন তুষার, মুন্না, সাইফুল ইসলাম কুন্নু ,জহুরুল ইসলাম ঝড়ু, নাজমুল হোসেন, আবদুল মালেকসহ কমপক্ষে ২০ জন বিএনপি নেতা-কর্মী আহত হন।
বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষে ফিরে যাওয়ার সময় শহরের মুসলিম ইনস্টিটিউটের সামনে থেকে সেলিম, মামুন ও রেজা নামের তিন যুবদলকর্মীকে আটক করে পুলিশ। এ ঘটনার পরপরই অস্থায়ী কার্যালয়ে সংবাদ সম্মেলন করে পুলিশি হামলার নিন্দা জানান বিএনপি নেতারা। সংবাদ সম্মেলন শেষে তাঁরা আহত দুলুর অবস্থা দেখানোর জন্য সাংবাদিকদের তাঁর বাসায় নিয়ে যান। বাম হাতে ব্যান্ডেজ বাঁধা দুলু সাংবাদিকদের বলেন, যত নির্যাতন চালানো হোক, বিএনপি পিছপা হবে না। আন্দোলনের মাধ্যমে বাকশালী সরকারের ভারতপ্রীতি, ট্রানজিট দেওয়ার অপচেষ্টাসহ দেশবিরোধী সব ষড়যন্ত্র প্রতিহত করা হবে।
মিছিলে বাধা ও গুলির ঘটনা সম্পর্কে জানতে চাইলে নাটোর থানার ওসি আবদুল্লাহ আল মামুন কালের কণ্ঠকে বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে বিএনপিকে নির্দিষ্ট সড়কে মিছিল করতে অনুরোধ করা হয়েছিল। কিন্তু তারা তা অমান্য করলে পুলিশ বাধা দেয়। এ সময় তারা পুলিশের ওপর হামলা চালালে পুলিশ সদস্যরা লাঠিপেটা করেন এবং ফাঁকা গুলি ছোড়েন।
আবদুল্লাহ আল মামুন জানান, বিএনপিকর্মীদের হামলায় পুলিশের এসআই মখলেসুর রহমান ও কনস্টেবল বীরেন আহত হয়েছেন। তাঁদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। পুলিশের ওপর হামলা এবং কর্তব্যে বাধা দেওয়ার ঘটনায় মামলা করার প্রস্তুতি চলছে।
=============================
খবর কালের কন্ঠের- হরতালের ধরপাকড় চলছেই  খবর- খুনের মামলা প্রত্যাহার, শীর্ষ সন্ত্রাসীর অব্যাহতি by নজরুল ইসলাম  প্রকৃতি- চট্টগ্রামে ঐতিহ্যের পাহাড় কেটে বহুতল ভবনঃ সুরক্ষার পরিকল্পনা ধ্বংসের অনুমোদন  প্রকৃতি খবর- জলবায়ু সম্মেলন আজ শুরু  রাজনৈতিক আলোচনা- 'পুলিশই কি হরতাল সফল করে দেয়' by আবেদ খান  আইন কানুন- 'বাহাত্তরের সংবিধান ফিরছে না' by আহমেদ দীপু  আইরিন খান বললেন,'নারীর মানবাধিকার রক্ষায় আরও সক্রিয় হতে হবে' সুত্র প্রথম আলো  আইন কানুন- চাই বিরোধের বিকল্প নিষ্পত্তি by রোমেল রহমান  আইন কানুন- ভরণপোষণ একটি আইনি অধিকার by মাসূমা তাসনীম  আইন কানুন- অর্থঋণ আদালত আইনে অনেক গলদ by এ কে এম আনোয়ারুল ইসলাম  আইন কানুন- গাড়ি আটক হলে মালিকের করণীয় by মো. রাশেদ খান  যুক্তি তর্ক গল্পালোচনা- 'আমাদের রাজনীতিতে বখাটেপনা' by সৈয়দ মনজুরুল ইসলাম  স্মরণ- 'আমরা তো কাঁদছিই' by নেয়ামতউল্যাহ  চিত্রকলা- এক পরিবারের বৃক্ষ ও শেকড় সুত্র প্রথম আলো  গল্পসল্প- 'ঢাকা নয়, অন্য কোথা অন্য কোনোখানে' by উম্মে মুসলিমা  কৃষি আলোচনা- 'বরেন্দ্রভূমির কৃষকের বীজবিদ্রোহ' by পাভেল পার্থ  খবর- ৩০ নভেম্বরের হরতালের আগেই মারমুখী পুলিশ  খবর- চট্টগ্রামে ভাঙ্গা ভাঙ্গির রাজনীতি  ফিচার খবর - নৈরাজ্য-বিশৃঙ্খলা’র বিরুদ্ধে রাজপথে আনসার-ভিডিপি!  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রটোকল কার' : গরিবের ঘোড়ারোগ' by দেবব্রত চক্রবর্তী বিষ্ণ


দৈনিক কালের কন্ঠ এর সৌজন্যে

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.