বিশ্বকাপের ‘অডিশন’

টেস্টে দারুণভাবে ঘুরে দাঁড়ানোয় আলোচনাটা চাপা পড়ে গিয়েছিল। কিন্তু সাদা পোশাক ছেড়ে নিউজিল্যান্ড আবার যে-ই তাদের কালো পোশাক চড়াতে যাচ্ছে গায়ে, অমনি ফিরে আসছে বাংলাদেশ প্রসঙ্গ। আসারই কথা, সর্বশেষ ছয় ওয়ানডেতেই হেরেছে নিউজিল্যান্ড, চারটিই বাংলাদেশের বিপক্ষে।
ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি আজ গুয়াহাটিতে। এর আগে নাথান ম্যাককালামকে দিতে হলো এমন উত্তর, ‘বাংলাদেশ সিরিজটি আমাদের জন্য আসলেই বিরাট হতাশার ছিল। তবে আমরা সামনে তাকাচ্ছি। আশা করছি, এই সিরিজে আমরা দারুণ কিছু করব।’
দারুণ কিছু করাটা নিউজিল্যান্ডের জন্য আসলে জরুরিও হয়ে দাঁড়িয়েছে। বিশ্বকাপের আগে তাদের পারফরম্যান্স মোটেও সুবিধার নয়। সর্বশেষ ছয় ম্যাচে হার তো আছেই, ফল হওয়া সর্বশেষ ১১ ওয়ানডের নয়টিতেই নিউজিল্যান্ড।
নতুন করে যাত্রা শুরু করার প্রত্যয় নিয়ে নিউজিল্যান্ড আজ মুখোমুখি হচ্ছে ‘নতুন’ ভারতের। নতুনই। এই ভারতের অধিনায়ক গৌতম গম্ভীর। বোলিং আক্রমণে আশিস নেহরা সবচেয়ে অভিজ্ঞ। নেহরার সঙ্গী হিসেবে থাকছেন দুটো করে ম্যাচ খেলা পেসার বিনয় কুমার ও অফ স্পিনার রবীচন্দ্রণ অশ্বিন। দলে আছেন মাত্র এক ম্যাচ খেলা বাঁহাতি ব্যাটসম্যান সৌরভ তিওয়ারি। উইকেটের পেছনে থাকবেন ঋদ্ধিমান সাহা।
শচীন টেন্ডুলকার তো বিশ্বকাপের জন্য শক্তি সঞ্চয় করছেন বলে ভারতের সর্বশেষ ১৭টি ওয়ানডের দলেই ছিলেন না। বিশ্রাম নিয়েছেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। হরভজন সিং, জহির খান, ইশান্ত শর্মারা দলে নেই। বলা যায়, ভারত বিশ্বকাপ-পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। তরুণদের জন্য এটা একটা সুযোগ।

No comments

Powered by Blogger.