প্রকৃতি খবর- জলবায়ু সম্মেলন আজ শুরু সুত্র কালের কন্ঠ

লবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে চলতি বছরের প্রথম ৯ মাসেই বিশ্বে ২১ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এমনই এক পরিস্থিতিতে মেঙ্েিকার কানকুনে আজ সোমবার শুরু হচ্ছে জাতিসংঘের জলবায়ুবিষয়ক ফ্রেমওয়ার্ক সম্মেলন-২০১০ (এইএনএফসিসিসি)। কার্বন নিঃসরণ হ্রাস ও দুর্যোগ মোকাবিলায় একটি সমন্বিত, নায্য ও আইনি বাধ্যবাধকতাসম্পন্ন আন্তর্জাতিক চুক্তিতে পেঁৗছানোর লক্ষ্যে বিশ্বের ১৯৪টি দেশের প্রতিনিধিরা যোগ দিচ্ছেন এ সম্মেলনে। বাংলাদেশ থেকেও সরকারি-বেসরকারি প্রতিনিধিরা এতে অংশ নিচ্ছেন। ১০ দিনের এ সম্মেলনকে সংক্ষেপে উল্লেখ কারা হচ্ছে কোপ-১৬ নামে।
গত বছর কোপেনহেগেনে অনুষ্ঠিত কোপ-১৫ সম্মেলনেও উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোর মূল চেষ্টা ছিল কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে শিল্পোন্নত দেশগুলোকে একটি চুক্তিতে আসতে বাধ্য করা। কিন্তু কোনো পক্ষই ছাড় দিতে রাজি না হওয়ায় সম্মেলন ব্যর্থ হতে বসে। একেবারে শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যস্থতায় রাতভর আলোচনার পর একটি যৌথ অঙ্গীকারের মধ্য দিয়ে শেষ হয় কোপেনহেগেন সম্মেলন। ওই অঙ্গীকারনামায় বলা হয়, এবারের কানকুন সম্মেলনে চুক্তির বিষয়টি ফয়সালা করা হবে।
কানকুন সম্মেলন উপলক্ষে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক সংস্থা অঙ্ফাম। 'অতীতের সব সীমা ছাড়িয়ে: যাদের প্রয়োজন তাদের জন্যই জলবায়ু আলোচনা চাই' শিরোনামের এ প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ুর বিরূপ প্রভাবজনিত দুর্যোগের কারণে চলতি বছরের প্রথম ৯ মাসেই ২১ হাজার মানুষের মৃত্যু হয়েছে, যা ২০০৯ সালের চেয়ে দ্বিগুণেরও বেশি।
আবহাওয়াবিদদের মতামত তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, মনুষ্যসৃষ্ট কারণে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ভবিষ্যতে দুর্যোগের সংখ্যা ও তীব্রতা আরো বাড়বে। এতে ক্ষতিগ্রস্ত হবে অসংখ্য মানুষ। বিশ্বে ১০ বছর ধরে বন্যা, খরা, ঘূর্ণিঝড়ের মতো মারাত্মক প্রাকৃতিক দুর্যোগের গড় সংখ্যা ছিল ৭৭০। চলতি বছর প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা এরই মধ্যে সেই গড় অতিক্রম করেছে। বিশ্বের ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছরগুলোর একটি হিসেবেও চিহ্নিত হয়েছে ২০১০ সাল। পাকিস্তানে চলতি বছরে ৫৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা স্মরণকালের মধ্যে এশিয়ার সর্বোচ্চ তাপমাত্রা।
জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি সামাল দেওয়ার লক্ষ্যে কানকুন সম্মেলনের মাধ্যমে একটি ন্যায্য জলবায়ু তহবিল গঠনের দাবি জানিয়েছে অঙ্ফাম। এ তহবিলের অর্থ তারাই পাবে, যাদের এ অর্থের সবচেয়ে বেশি প্রয়োজন এবং যারা সবচেয়ে কার্যকরভাবে এর ব্যবহার নিশ্চিত করতে পারবে। অঙ্ফাম বলছে, এ তহবিলে নারীদের অগ্রাধিকার নিশ্চিত করতে হবে, কারণ জলবায়ুর প্রভাব মোকাবিলা ও খাপ খাওয়ানোর প্রক্রিয়ায় তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
সংস্থাটি বলছে, ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তার জন্য পরিবেশ দূষণের জন্য দায়ী আন্তর্জাতিক বিমান ও জাহাজ কম্পানিগুলোর ওপর কিংবা ব্যাংকগুলোর আর্থিক লেনদেনের ওপর অতিরিক্ত কর (লেভি) আরোপ করে তহবিল সংগ্রহ করা যেতে পারে। কানকুন সম্মেলনের মাধ্যমে জলবায়ু পরিবর্তন বিষয়ে একটি সমন্বিত, নায্য ও আইনি বাধ্যবধকতাসম্পন্ন আন্তর্জাতিক চুক্তির পথ পরিষ্কার করারও দাবি জানিয়েছে অঙ্ফাম।
=========================
রাজনৈতিক আলোচনা- 'পুলিশই কি হরতাল সফল করে দেয়' by আবেদ খান  আইন কানুন- 'বাহাত্তরের সংবিধান ফিরছে না' by আহমেদ দীপু  আইরিন খান বললেন,'নারীর মানবাধিকার রক্ষায় আরও সক্রিয় হতে হবে' সুত্র প্রথম আলো  আইন কানুন- চাই বিরোধের বিকল্প নিষ্পত্তি by রোমেল রহমান  আইন কানুন- ভরণপোষণ একটি আইনি অধিকার by মাসূমা তাসনীম  আইন কানুন- অর্থঋণ আদালত আইনে অনেক গলদ by এ কে এম আনোয়ারুল ইসলাম  আইন কানুন- গাড়ি আটক হলে মালিকের করণীয় by মো. রাশেদ খান  যুক্তি তর্ক গল্পালোচনা- 'আমাদের রাজনীতিতে বখাটেপনা' by সৈয়দ মনজুরুল ইসলাম  স্মরণ- 'আমরা তো কাঁদছিই' by নেয়ামতউল্যাহ  চিত্রকলা- এক পরিবারের বৃক্ষ ও শেকড় সুত্র প্রথম আলো  গল্পসল্প- 'ঢাকা নয়, অন্য কোথা অন্য কোনোখানে' by উম্মে মুসলিমা  কৃষি আলোচনা- 'বরেন্দ্রভূমির কৃষকের বীজবিদ্রোহ' by পাভেল পার্থ  খবর- ৩০ নভেম্বরের হরতালের আগেই মারমুখী পুলিশ  খবর- চট্টগ্রামে ভাঙ্গা ভাঙ্গির রাজনীতি  ফিচার খবর - নৈরাজ্য-বিশৃঙ্খলা’র বিরুদ্ধে রাজপথে আনসার-ভিডিপি!  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রটোকল কার' : গরিবের ঘোড়ারোগ' by দেবব্রত চক্রবর্তী বিষ্ণু  রাজনৈতিক আলোচনা- 'বিদ্যমান ব্যবস্থার বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন ডা. মিলন' by সিরাজুল ইসলাম চৌধুরী  রাজনৈতিক আলোচনা- 'প্রয়োজন সরকার ও বিরোধী দলের সহাবস্থান' by ড. তারেক শামসুর রেহমান


দৈনিক কালের কণ্ঠ এর সৌজন্যে

এই খবর'টি পড়াহয়েছে...
free counters

No comments

Powered by Blogger.