আইরিন খান বললেন,'নারীর মানবাধিকার রক্ষায় আরও সক্রিয় হতে হবে' সুত্র প্রথম আলো

ন্তর্জাতিক মানবাধিকার কর্মী আইরিন খান বলেছেন, ‘নারীর মানবাধিকার রক্ষায় বিদ্যমান আইন কার্যকর করার পাশাপাশি রাষ্ট্রকে আরও দায়িত্বশীল ও সক্রিয় হতে হবে।’ গতকাল শনিবার বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি আয়োজিত মুস্তাফিজুর রহমান খান অ্যান্ড সালেহা খানম ট্রাস্ট ফান্ড বক্তৃতায় তিনি এ কথা বলেন। (ছবিঃ বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি মিলনায়তনে গতকাল মুস্তাফিজুর রহমান খান অ্যান্ড সালেহা খানম ট্রাস্ট ফান্ড বক্তৃতায় অংশ নেন আন্তর্জাতিক মানবাধিকারকর্মী আইরিন খান)

‘মিথ্যা প্রতিশ্রুতি এবং প্রকৃত পরিবর্তন: এশিয়ায় নারীর মানবাধিকার’ শীর্ষক বক্তৃতায় আইরিন খান বলেন, এ দেশের অনেক ভালো অর্জন আছে। দীর্ঘদিন ধরে প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রীর দায়িত্ব পালন করছেন দুজন নারী। কিন্তু নীতিনির্ধারণী পর্যায়ে নারীর অংশ গ্রহণ খুবই কম। ‘প্রেগন্যান্সি’ কোনো অসুখ না হলেও শুধু এ কারণে নারীরা মারা যাচ্ছে। দেশে দক্ষ প্রসব সহায়তাকারীসহ বিভিন্ন কর্মসূচি আছে। কিন্তু বিয়ে করবে কি না, সন্তান নেবে কি না, সন্তান বাড়িতে না হাসপাতালে হবে—এসব সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নারীর নেই। ফলে ভালো কর্মসূচি থাকলেও তা তেমন কাজে লাগে না।
সোসাইটির মিলনায়তনে ওই অনুষ্ঠানে আইরিন খান বলেন, নারীর ক্ষমতায়ন ও মানবাধিকারের বিষয়টি শুধু বাংলাদেশেই হতাশাজনক নয়, পুরো এশিয়াতে প্রায় একই চিত্র। এখনো এশিয়ার বয়স্ক নারীদের প্রায় অর্ধেকই অশিক্ষিত। এ অঞ্চলের নারী ও শিশুর মধ্যে অপুষ্টির হার সবচেয়ে বেশি।
আইরিন খান বলেন, নারীর শিক্ষার পেছনে ব্যয় করার ফলে শিশুমৃত্যুর হার কমে। নারী অর্থনৈতিকভাবে ক্ষমতায়িত হলে তার প্রভাবে সংসারের উন্নয়ন ঘটে।
ডেইলি স্টারের পরামর্শক সম্পাদক আইরিন খান বলেন, অনেক দেশে গর্ভের সন্তানটি কন্যা হলে গর্ভপাত করিয়ে মেরে ফেলা হচ্ছে। জন্মের পর থেকে খাদ্যবৈষম্য, বাল্যবিবাহ, ফতোয়া, এসিড নিক্ষেপ, ঘরে-বাইরে যৌন নির্যাতন, সম্পত্তিতে সম-অধিকার না দেওয়াসহ বিভিন্ন নির্যাতন ও বৈষম্য চলতে থাকে। ঘরে কঠোর পরিশ্রম করলেও তার স্বীকৃতি পায় না নারীরা। পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থা, ধর্মীয় কুসংস্কার, সামাজিক আচারের দোহাই দিয়ে এ বৈষম্যগুলো সবাই মেনেও নিচ্ছে। ধর্ষণ একটি মারাত্মক নির্যাতন হলেও এশিয়ায় এ ঘটনায় মাত্র ১০ শতাংশ আসামির শাস্তি হচ্ছে। সুদানে রাষ্ট্রপক্ষ থেকেই দাবি করে বলা হয়, মুসলমান পুরুষ কখনো ধর্ষণ করে না। তার মানে মুসলিম নারীরা মিথ্যা কথা বলছেন।
ইভ টিজিং প্রসঙ্গে আইরিন খান বলেন, ‘ইভ টিজিং’ শব্দটি খুবই হালকা। এ শব্দ দিয়ে সমস্যাটির গভীরে যাওয়া সম্ভব হয় না। তাই এটিকে নির্যাতন হিসেবে আখ্যায়িত করতে হবে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক মহাসচিব আইরিন খান জাতীয় নারী উন্নয়ন নীতির প্রসঙ্গে বলেন, আদি নীতিটি ভালো হলেও বিগত বিএনপি সরকার সে নীতিতে গোপনে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন আনে। তত্ত্বাবধায়ক সরকারের আমলে সেটি সংশোধন করতে গেলে মৌলবাদী গোষ্ঠী মাঠে নামে।
বক্তৃতা শেষে মুক্ত আলোচনায় নারীদের বোরকা ও হিজাব পরা, নারীর অনগ্রসরতার সঙ্গে ধর্মের সম্পর্ক আছে কি না, টেলিভিশনে নারীর উপস্থাপন প্রভৃতি বিষয়ে বক্তারা আলোচনা করেন।
অনুষ্ঠানে সোসাইটির সহসভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আহমেদ এ জামাল, পারভীন হাসান, গায়ক মুস্তাফা জামান আব্বাসী প্রমুখ বক্তব্য দেন। এতে আইনমন্ত্রী শফিক আহমেদ, ব্র্যাকের চেয়ারপারসন ফজলে হাসান আবেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
=============================
আইন কানুন- চাই বিরোধের বিকল্প নিষ্পত্তি by রোমেল রহমান  আইন কানুন- ভরণপোষণ একটি আইনি অধিকার by মাসূমা তাসনীম  আইন কানুন- অর্থঋণ আদালত আইনে অনেক গলদ by এ কে এম আনোয়ারুল ইসলাম  আইন কানুন- গাড়ি আটক হলে মালিকের করণীয় by মো. রাশেদ খান  যুক্তি তর্ক গল্পালোচনা- 'আমাদের রাজনীতিতে বখাটেপনা' by সৈয়দ মনজুরুল ইসলাম  স্মরণ- 'আমরা তো কাঁদছিই' by নেয়ামতউল্যাহ  চিত্রকলা- এক পরিবারের বৃক্ষ ও শেকড় সুত্র প্রথম আলো  গল্পসল্প- 'ঢাকা নয়, অন্য কোথা অন্য কোনোখানে' by উম্মে মুসলিমা  কৃষি আলোচনা- 'বরেন্দ্রভূমির কৃষকের বীজবিদ্রোহ' by পাভেল পার্থ  খবর- ৩০ নভেম্বরের হরতালের আগেই মারমুখী পুলিশ  খবর- চট্টগ্রামে ভাঙ্গা ভাঙ্গির রাজনীতি  ফিচার খবর - নৈরাজ্য-বিশৃঙ্খলা’র বিরুদ্ধে রাজপথে আনসার-ভিডিপি!  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রটোকল কার' : গরিবের ঘোড়ারোগ' by দেবব্রত চক্রবর্তী বিষ্ণু  রাজনৈতিক আলোচনা- 'বিদ্যমান ব্যবস্থার বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন ডা. মিলন' by সিরাজুল ইসলাম চৌধুরী  রাজনৈতিক আলোচনা- 'প্রয়োজন সরকার ও বিরোধী দলের সহাবস্থান' by ড. তারেক শামসুর রেহমান  আলোচনা- 'উপকূলের মাটির মানুষের কান্না' by জয়নুল আবেদীন  আগামী দিনের লক্ষ্য নির্ধারণে দ্বিতীয় শীর্ষ সম্মেলন  দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ার স্বপ্নের নতুন পথ  প্রকৃতি- বাংলাদেশের ঝুঁকি বাড়ছে কমেনি কার্বন নিঃসরণ by ইফতেখার মাহমুদ  প্রথম আলোর সাথে সাক্ষাৎকারে ড. মুহাম্মদ ইউনূস 'সামাজিক ব্যবসা অনেক ক্ষেত্রেই বেশিকার্যকর'


দৈনিক প্রথম আলো এর সৌজন্যে

এই খবর'টি পড়াহয়েছে...
free counters

No comments

Powered by Blogger.