পশ্চিমা স্বার্থে আঘাত হানতে নতুন কমান্ডার নিয়োগ লাদেনের

পশ্চিমা স্বার্থে হামলা জোরদারের লক্ষ্যে আল-কায়েদাপ্রধান ওসামা বিন লাদেন নতুন কমান্ডার নিয়োগ দিয়েছেন। পশ্চিমা গোয়েন্দাদের দাবি, নতুন ওই কমান্ডারের নাম সাইফ আল-আদেল। ‘সাইফ আল-আদেল’ অর্থ ন্যায়ের তরবারি। তাঁকে আল-কায়েদার আন্তর্জাতিক অভিযান পরিচালনার প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে।
মার্কিন ও পাকিস্তানি সূত্রের বরাত দিয়ে দ্য ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, আল-কায়েদার এই নতুন কমান্ডার ইউরোপসহ পশ্চিমাবিরোধী লড়াইয়ে ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছেন। ধারণা করা হচ্ছে, গত সপ্তাহে পার্সেল বোমা এবং ইউরোপে সন্ত্রাসী হামলার পরিকল্পনা তিনিই এঁটেছেন। এ ছাড়া পশ্চিমা বিশ্বের সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের মোকাবিলায় জনমত তৈরিতে নানা পদক্ষেপ নেওয়ার পরিকল্পনাও হাতে নিয়েছেন আল-আদেল। পশ্চিমা সূত্রগুলোর আশঙ্কা, সোমালিয়া ও ইয়েমেনের মতো ভঙ্গুর দেশের ক্ষমতা আল-কায়েদা জঙ্গিরা দখল করে নিতে পারে।
পাকিস্তানের আল-কায়েদাবিশেষজ্ঞ সায়েদ সালেম শাহজাদ বলেছেন, আল-কায়েদার নয়া এই কমান্ডারের কৌশল হচ্ছে তাঁর সংগঠনের সদস্য কিংবা মিত্র সহযোগী সন্ত্রাসী সংগঠনকর্মীদের সহায়তায় পশ্চিমা স্বার্থে ছোট ছোট ধরনের একাধিক হামলা পরিচালনা করা। ইউরোপে সাম্প্রতিক সময়ে পার্সেল বোমা হামলার একাধিক চেষ্টা ব্যর্থ হয়েছে। স্থানীয় পুলিশ এর আগে বলেছে, এসব হামলাপ্রচেষ্টায় আল-কায়েদার কোনো হাত নেই।

No comments

Powered by Blogger.