পার্সেল বোমা যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে বিস্ফোরিত হতো

যুক্তরাজ্যের গোয়েন্দারা বলেছেন, সে দেশের বিমানবন্দরে কার্গো বিমান থেকে গত ২৯ অক্টোবর উদ্ধার করা পার্সেল বোমার সময় সেট করা হয়েছিল যুুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে বিস্ফোরিত হওয়ার মতো করে। ব্রিটিশ পুলিশ গত বুধবার এ কথা জানিয়েছে।
ব্রিটেনের পুলিশ বলেছে, বিস্ফোরক অনুসন্ধানকারীরা প্রাথমিক তল্লাশির সময় মধ্য ইংল্যান্ডের ইস্ট মিডল্যান্ডস বিমানবন্দরে নামা ওই কার্গো বিমানে বোমাটি চিহ্নিত করেন। প্রিন্টারের কার্টিজের ভেতর তা সুকৌশলে লোকানো ছিল। বিস্ফোরিত হওয়ার তিন ঘণ্টা আগে এটি ধরা পড়ে।
একই দিন দুবাই বিমানবন্দরে একটি বিমান থেকেও ঠিক একই ধরনের বিস্ফোরক ভরা আরেকটি কার্টিজ উদ্ধার করা হয়। দুটি পার্সেলই ইয়েমেন থেকে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের দুটি সিনাগগ বা ইহুদি উপাসনালয়ের ঠিকানায় পাঠানো হয়েছিল।
আল-কায়েদার আরব উপদ্বীপ অঞ্চলের শাখা আল-কায়েদা ইন দি অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি) এ ঘটনার দায় স্বীকার করেছে। ধারণা করা হচ্ছে, একিউএপির পক্ষে পার্সেলগুলোর রুট আগে থেকে জানার কথা নয়। কিন্তু একিউএপি সম্ভবত এর মাধ্যমে এটাই বোঝাতে চেয়েছে যে দীর্ঘ পথ পাড়ি দিয়ে তাদের পক্ষে এ রকম বোমা পাঠানো এবং যুক্তরাষ্ট্রেও হামলা করা সম্ভব।
ইয়েমেনের সন্দেহভাজন জঙ্গি ও একিউএপির নেতা ইব্রাহিম আল আসিরিকে এ নাশকতা পরিকল্পনার হোতা বলে সন্দেহ করা হচ্ছে।
ইরান থেকে ইয়েমেনে: এদিকে গতকাল বৃহস্পতিবার কুয়েতের দৈনিক আল-কাবাস লিখেছে, আল-কায়েদার শীর্ষস্থানীয় বেশ কয়েকজন নেতা ইরান থেকে ইয়েমেন চলে গেছেন। গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি জানায়, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে হামলা চালানোর পর সেখান থেকে বহু আল-কায়েদা নেতা ইরান চলে যান। এখন তাঁরা ইয়েমেনে গিয়ে সাংগঠনিক কার্যক্রম চালাচ্ছেন।

No comments

Powered by Blogger.