অবরোধের সঙ্গে ৭২ ঘণ্টার হরতাল শুরু, বাসে আগুন, পেট্রলবোমায় নিহত ২

বিরোধী জোটের ডাকা টানা অবরোধের সঙ্গে আজ থেকে শুরু হচ্ছে ৭২ ঘণ্টার হরতাল। এদিকে অবরোধের ২৬তম দিনে রাজধানীসহ বিভিন্ন স্থানে গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটে। অবরোধের সমর্থনে মিছিল-সমাবেশ হয়েছে বিভিন্ন জেলায়। গতরাতে সিরাজগঞ্জ সিএনজি চালিত অটোরিকশায় পেট্রলবোমা হামলায় একজন নিহত হয়েছেন। শুক্রবার রাতে লক্ষ্মীপুরে যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনায় চালকের মৃত্যু হয়েছে। সন্ধ্যায় ঝিনাইদহ জেলা বিএনপি অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। কুমিল্লার চৌদ্দগ্রামে যৌথবাহিনীর অভিযানের সময় ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। রাজধানীর জজকোর্টের সামনে একটি ও নিউমার্কেট এলাকায় আরও একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। তোপখানা রোডের বাংলাদেশে মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ভবনের সামনে থেকে ১টি ককটেল উদ্ধার করে পুলিশ। এছাড়া টঙ্গীর চেরাগআলী এলাকায় ১৫ থেকে ২০টি গাড়ি ভাঙচুর এবং ১টি পিকআপ ভ্যানে আগুন দেয়া হয়েছে। রাজশাহীতে পুলিশভ্যানে ককটেল হামলার ঘটনা ঘটেছে। এছাড়া সারা দেশে আরও ১০টি গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুর চালানো হয়েছে। গতকালও ২০ দলের ৩ শতাধিক নেতাকর্র্মী গ্রেপ্তার হয়েছেন।  
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরে কাছিদবাড়ী এলাকায় বোমা হামলায় এক বাসচালক নিহত হয়েছেন। শুক্রবার রাত পৌনে ১টায় দুর্বৃত্তরা চট্টগ্রামগামী যাত্রীবাহী একটি বাস লক্ষ্য করে বোমা নিক্ষেপ করলে অগ্নিদগ্ধ হয়ে তিনি মারা যান। নিহত সুমনের বাড়ি নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলায়। এছাড়া শনিবার ভোররাতে সদর উপজেলার পোদ্দার বাজারে সিমেন্টবোঝাই কাভার্ড ভ্যান, ওয়াইদপুর এলাকায় দুটি সিএনজিতে অগ্নিসংযোগ করেছে দুবৃর্ত্তরা। বাসে বোমা হামলার ঘটনায় ৯ যাত্রী আহত হয়েছে। আহতদের লক্ষ্মীপুর সদর হাসপাতাল ও স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, কুড়িগ্রামে পুলিশ বিশেষ অভিযান চালিয়ে শনিবার ভোরে নাগেশ্বরী এলাকা থেকে নজরুল ইসলাম নামে ১ জামায়াতকর্মীকে গ্রেপ্তার করেছে।
দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি জানান, দাউদকান্দি উপজেলার রায়পুরে সিমেন্টবোঝাই ট্রাকে অগ্নিসংযোগের ঘটনায় দাউদকান্দি, তিতাস, চান্দিনা উপজেলার বিএনপি ও জামায়াতের ২৮ জন নেতাকর্মীকে আসামি করে দাউদকান্দি মডেল থানায় মামলা করা হয়েছে। শুক্রবার মামলাটি করা হয়। গত বুধবার ভোর ৪টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি উপজেলা রায়পুর নামক স্থানে ট্রাকের অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এ ঘটনায় মামলাটি করা হয়।
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান, চাঁপাই নবাবগঞ্জের গোমস্তাপুরে পণ্যবাহী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ক্ষতিগ্রস্ত পণ্যের মালিক মাসুদ জানান, শুক্রবার শিবগঞ্জ উপজেলার কর্ণখালী মির্জাপুর থেকে বরইবোঝাই একটি ট্রাক ঢাকা মেট্রো ট-১৬-০৪৪৭ গাড়িটি রাত আড়াইটার দিকে উপজেলার গোমস্তাপুর সোলেমান মিঞা ডিগ্রি কলেজের সামনে পৌঁছলে রাস্তার ওপর গাছের গুঁড়ি ফেলে পথ রোধ করে। এ সময় ট্রাকটিতে সাত-আটজনের একটি দল ভাঙচুর করে ও পেট্রল দিয়ে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে গোমস্তাপুর থানা পুলিশ ও স্থানীয় জনগণ গাড়িটির আগুন নিভিয়ে ফেলে।
ভৈরব প্রতিনিধি জানান, শনিবার ভোরে ভৈরব-কিশোরগঞ্জ হাইওয়ে থেকে পুলিশ মনির ও জসিম নামে দুই যুবদলকর্মীকে আটক করে। পুলিশ এসময় তাদের কাছ থেকে পেট্রল ও পাথরসহ  মোটরসাইকেলটি জব্দ করেছে। বাজিতপুর থানার ওসি সুব্রত কুমার সাহা জানান, মহাসড়কে যাত্রীবাহী বাস ও মালবাহী ট্রাকে আগুন দেয়ার প্রস্তুতির সময় বাজিতপুরের কাসালা-গজারিয়া এলাকার হাইওয়ে সড়ক থেকে এলাকাবাসীর সহায়তায় পুলিশ তাদের আটক করে।
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে মিছিল সমাবেশ করেছে জেলা বিএনপি ও এর অঙ্গ সংগঠন। এদিকে বড়াইগ্রাম উপজেলার মাঝগাঁও ইউনিয়ন শিবির সভাপতি হাশেম আলীকে আটক করেছে পুলিশ। হাশেম ওই এলাকার সিরাজ উদ্দিনের ছেলে। অপরদিকে নাটোর থেকে দূরপাল্লার গণপরিবহন ছেড়ে না গেলেও অভ্যন্তরীণ রুটে কিছু বাস চলাচল করছে।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, গত ২০ দিনে  মানিকগঞ্জে বিএনপি ও তার অঙ্গসংগঠনের প্রায় দেড়শ’ নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে জামায়াত শিবিরের কিছু নেতাকর্মীও রয়েছে। এছাড়া চলমান আন্দোলনে গাড়ি পোড়ানো ও ভাঙচুরের ঘটনায় কয়েকশ’ নেতাকর্মীর বিরুদ্ধে জেলার সাতটি থানাতে মামলাও হয়েছে। মামলা ও গ্রেপ্তার এড়াতে ঘর ছাড়া অসংখ্য নেতাকর্মী। দলীয় নেতাকর্মীর পাশাপাশি নিরীহ মানুষের মধ্যে চলছে গ্রেপ্তার আতঙ্ক। পুলিশ ও ডিবি পুলিশের সাঁড়াসি অভিযান চলছে প্রতি রাতেই। বিএনপি নেতাকর্মীদের অভিযোগ সরকারবিরোধী আন্দোলনে যারাই মাথা চাড়া দিয়ে উঠছে তাদের রাতের ঘুম হারাম করে দিচ্ছে পুলিশ।  জেলা পুলিশ সুপারের কার্যালয় থেকে সাংবাদিকদের দেয়া গত এক মাসের পৃথক পৃথক প্রেস রিলিজে জানানো হয়েছে, গত ২৮শে ডিসেম্বর থেকে ৩০শে জানুয়ারি পর্যন্ত মানিকগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় যে কোন ধরনের ধ্বংসাত্মক ও সহিংস ঘটনা নিবারণমূলক বিশেষ অভিযানে ৭ থানার পুলিশ এ পর্যন্ত প্রায় দেড়শ’ জনকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে মানিকগঞ্জ সদর থানায় ৫৭ জন, সিংগাইরে ২৯ জন, শিবালয়ে ১৯ জন, ঘিওর ১৩ জন, দৌলতপুরে ৯ জন, হরিরামপুরে ৬ জন ও সাটুরিয়ায় ৫ জন।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহ জেলায় বিএনপি ও জামায়াতের ৮ জন নেতা কর্মীকে আটক করেছে পুলিশ। শুক্রবার রাত থেকে গতকাল দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এদের মধ্যে শৈলকুপা উপজেলায় ৫ জন ও ঝিনাইদহ সদর উপজেলায় ৩ জনকে আটক করা হয়।
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে জানান, হবিগঞ্জের ৯টি থানায় পুলিশ বিশেষ অভিযান চালিয়ে বিভিন্ন মামলার ২৫ আসামিকে গ্রেপ্তার করেছে। শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। হবিগঞ্জের সহকারী পুলিশ সুপার (হবিগঞ্জ সদর) মাসুদুর রহমান মনির জানান, গ্রেপ্তারকৃতদের মধ্যে বিভিন্ন মামলায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ২৪ জন ও নিয়মিত মামলার এক আসামি রয়েছে।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, শুক্রবার রাতে সোনাডাঙ্গা থানা পুলিশ শ্রমিক দলের সেক্রেটারি জাহাঙ্গীর আলম, জামায়াত নেতা আবদুল মালেক, বিএনপি নেতা মিজানুর রহমান, আরিফুল ইসলাম, খুলনা থানা পুলিশ বিএনপি নেতা ফয়সাল, রমজান আলী, শামিম, আবদুল জলিল, দৌলতপুর থানা পুলিশ বিএনপি নেতা মিলন, লবণচরা থানা পুলিশ বিএনপি নেতা হান্নান, খানজাহান আলী থানা পুলিশ যুবদল নেতা মিন্টুসহ ৫৩ জনকে গ্রেপ্তার করেছে। এছাড়া অসংখ্য নেতাকর্মীর বাড়িতে রাতভর তল্লাশি চালিয়েছে পুলিশ।
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, গতকাল বেলা ২টার দিকে উল্লাপাড়া-কৃষকগঞ্জ জিসি আঞ্চলিক সড়কে উল্লাপাড়ার কানসোনা ঘোষপাড়া গ্রামের পাশে অবরোধকারীরা যাত্রী সেজে স্থানীয় আওয়ামী লীগ নেতার একটি সিএনজি চালিত অটোরিকশায় পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয়। অটোরিকশাটি বেলকুচি থেকে উল্লাপাড়া আসছিল। এই ঘটনায় স্থানীয় লোকজন ইউসুফ আলী (৪০) নামের এক ব্যক্তিকে আটক করে পুলিশের হাতে তুলে দিয়েছে।
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, কিশোরগঞ্জে বিএনপির ৫ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে কিশোরগঞ্জ জেলা শহর থেকে জুয়েল মেম্বার (৪৫), শাহজাহান (৩৩) ও শাহজাহান মিয়া (৩৫) নামে তিন বিএনপি নেতাকর্মী এবং বাজিতপুর থেকে মনির হোসেন (৩০) ও জসিম মিয়া (৩০) নামে দুই যুবদল কর্মীকে আটক করা হয়েছে। এছাড়া জব্দ করা হয়েছে মোটরসাইকেল, পেট্রল ও ব্যাগভর্তি পাথর।
স্টাফ রিপোর্টার, উখিয়া থেকে জানান, কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়া চৌধুরীপাড়া বটতলী এলাকায় যাত্রীবাহী স্পেশাল সার্ভিসের দুটি গাড়ি ভাঙচুরের ঘটনায় উখিয়া থানা পুলিশ শুক্রবার রাতে ২ শিবিরকর্মীকে গ্রেপ্তার করেছে। এরা হচ্ছেন হলদিয়াপালং ইউনিয়নের ক্লাসপাড়া গ্রামের জয়নাল (৩০), রুমখাঁ চৌধুরীপাড়া গ্রামের ছৈয়দ নূর (৩০)। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ২০ জনের বিরুদ্ধে উখিয়া থানায় একটি মামলা করেছে বলে উখিয়ার থানার ওসি তদন্ত মো. হাবিবুর রহমান জানিয়েছেন।
কুলিয়ারচর (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের কুলিয়ারচরে একটি খড়ের ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত ৯টার দিকে উপজেলার দাড়িয়াকান্দি বাসস্ট্যান্ডে ওই ঘটনাটি ঘটে। সঙ্গে সঙ্গেই কুলিয়ারচরের দমকল বাহিনী এসে আগুন নেভায়।
বাহুবল প্রতিনিধি জানান, বাহুবলের মিরপুর আলিফ-সোবহান চৌধুরী কলেজ ছাত্রলীগ ও ছাত্রদল নেতার বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে ক্লাস বর্জন করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রছাত্রীরা। সমাবেশ থেকে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়েরকৃত মামলাটি তিনদিনের মধ্যে প্রত্যাহারের দাবি জানানো হয়েছে। অন্যথায় বৃহত্তর আন্দোলনের ডাক দেয়া হবে বলেও হুঁশিয়ার করে দেয়া হয়েছে।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, রাজশাহীতে জামায়াতকর্মী অধ্যাপক নূরুল ইসলাম শাহীন নিহতের ঘটনায় জামায়াতের ডাকা ৩৬ ঘণ্টা হরতালের প্রথম দিন পুলিশ গাড়ী লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করেছে জামাত-শিবির কর্মীরা। এ সময় ঘটনাস্থল থেকে দুই শিবিরকর্মীকে আটক করে বোয়ালিয়া পুলিশ। শনিবার সকাল সাড়ে ১১টার দিকে নগরীর রাজারহাতা এলাকায় লোকনাথ স্কুলের সামনে এই ঘটনা ঘটে। এদিকে গতকাল দুপুরে নগরীর কাজিহাটা এলাকায় অবস্থিত বাংলাদেশ ব্যাংকের সামনে থেকে মহানগর বিএনপির সহসভাপতি ও স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহসভাপতি হসরত মোহিনীকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। এর আগে শুক্রবার দিবাগত রাতে অভিযান চালিয়ে পুলিশ বিএনপি ও জামায়াত-শিবিরের ৫ নেতাকর্মীকে আটক করে।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মোহাম্মদ আলী (৩০) ওরফে বোমারু মোহাম্মাদকে আটক করেছে পুলিশ। সে উপজেলার বাকুয়া গ্রামের জুলমত আলীর ছেলে। শনিবার দুপুর আড়াইটায় বেলকুচি-উল্লাপাড়া আঞ্চলিক সড়কের সলপ ইউনিয়নের কৃষকগঞ্জ বাজার এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, মোহাম্মদ শিবির ক্যাডার ও রোমারু মোহাম্মদ নামে পরিচিত। উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজুল হুদা জানান, মোটরসাইকেলে এসে মোহাম্মদসহ তার সঙ্গীরা ওই বাজারে দাঁড়িয়ে থাকা একটি অটোরিকশায় আগুন দেয়। হঠাৎ অটোরিকশায় আগুন দেখে বাজারের লোকজন হতচকিত হয়ে ওঠে এবং মোহাম্মাদকে দেখে ধাওয়া দেয়। এ সময় মোটর সাইকেলের চালক মোহাম্মদকে রেখে দ্রুত পালিয়ে যায়। এরপর স্থানীয় জনতা মোহাম্মাদকে আটক করে গণধোলাই দেয়। সংবাদ পেয়ে তাকে উদ্ধার করে পুলিশ হেফাজতে নেয়া হয়।
নাঙ্গলকোট (কুমিল্লা) প্রতিনিধি জানান, কুমিল্লার নাঙ্গলকোট থানা পুলিশ গত বৃহস্পতিবার রাতে ও শুক্রবার সকালে বিএনপি ও জামায়াতের ৪ কর্মীকে গ্রেপ্তার করেছে। তারা হলেন- উপজেলার আর্দ্রা ইউনিয়নের বেলঘর গ্রামের বিএনপিকর্মী সমপ্রতি সিঙ্গাপুর ফেরত প্রবাসী মানিক (৩০), সামছু (৩৫), জামায়াতকর্মী সাইফুল ইসলাম (৪০) ও পার্শ্ববর্তী মনোহরগঞ্জ উপজেলার বাতাবাড়িয়া গ্রামের ডা. বেলায়েত হোসেন (৪০)। গতকাল সকালে তাদের জেলহাজতে প্রেরণ করা হয়।
স্টাফ রিপোর্টার, টঙ্গী থেকে জানান, টঙ্গীর চেরাগআলী হরতাল সমর্থকরা ১৫-২০টি গাড়ি ভাঙচুর করেছে। এছাড়া ঢাকাগামী একটি পিকআপ ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে গাড়ির সামনের অংশ পুড়ে যায়। শনিবার সন্ধ্যায় এসব ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি।
সিলেট অফিস জানায়, শনিবার সিলেট নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল। মিছিলটি নগরীর মিরাবাজার থেকে শুরু হয়ে শিবগঞ্জ পয়েন্টে গিয়ে শেষ হয়। মিরাবাজারে অনুষ্ঠিত মিছিল পূর্ব-সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ-সভাপতি ও সিলেট জেলা বিএনপির যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট সামসুজ্জামান জামান বলেন, বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে শেখ হাসিনা স্বৈরাচারের চরম পর্যায়ে পৌঁছেছে। সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক আজমল হোসেন রায়হানের সভাপতিত্বে এবং ছাত্রদল নেতা আবদুল কাইয়ুমের পরিচালনায় মিছিল পূর্ব সমাবেশে উপস্থিত ছিলেন জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন, যুগ্ম আহ্বায়ক মওদুদুল হক মওদুদ, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক রাহাত চৌধুরী মুন্না স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল নেতা জয়দেব চক্রবর্তী জয়ন্ত প্রমুখ।

No comments

Powered by Blogger.