ম্যান্ডেলার অবস্থা সংকটাপন্ন

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার অবস্থার আরো অবনতি হয়েছে। দেশজুড়ে তাঁর জন্য চলছে বিশেষ প্রার্থনা। পরিবারের সদস্যরা এরই মধ্যে হাসপাতালে জড়ো হতে শুরু করেছেন।
প্রেসিডেন্ট জ্যাকব জুমা জানিয়েছেন, ম্যান্ডেলার অবস্থা সংকটাপন্ন। তাঁকে সুস্থ রাখতে চিকিৎসকরা যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গতকাল মঙ্গলবারও প্রেসিডেন্টের দপ্তর থেকে একই তথ্য জানানো হয়েছে।
জুমা গত রবিবার ম্যান্ডেলাকে দেখতে হাসপাতালে যান। সোমবার টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, 'আমি যখন হাসপাতালে যাই তখন মাদিবা (ম্যান্ডেলার গোত্রের দেওয়া নাম) ঘুমে। চিকিৎসক ও মাদিবার স্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। মাদিবার বয়স হয়েছে- এটা সবার মনে রাখতে হবে। বয়সের কারণে তাঁর শারীরিক সমস্যা হবে। আমার মতে, এ মুহূর্তে আমাদের উচিত তাঁর জন্য প্রার্থনা করা।' এর বেশি বিস্তারিত কিছুই জানাননি তিনি।
ম্যান্ডেলার অবস্থার অবনতি হওয়ায় গত রবিবার থেকে পরিবারের সদস্যরা হাসপাতালে জড়ো হতে শুরু করেছে। গণমাধ্যম কিংবা বাইরের কেউই হাসপাতালের ভেতর ঢুকতে পারছে না। হাসপাতালের বাইরে গণমাধ্যমকর্মী ছাড়াও ম্যান্ডেলার অনেক শুভাকাঙ্ক্ষী অপেক্ষা করছে তাঁদের প্রিয় নেতার খবর পাওয়ার আশায়। তবে খুব বেশি তথ্য বাইরে আসছে না।
ম্যান্ডেলার বড় মেয়ে মাকাজিউই সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, 'আমাদের প্রতিটি মুহূর্ত শঙ্কায় কাটছে। তিনি (বাবা) বিশ্বকে অনেক কিছুই দিয়েছেন। আমার বিশ্বাস, তিনি এখন শান্তিতে আছেন। তিনি যেন শান্তিতে যেতে পারেন মেয়ে হিসেবে সেটাই প্রার্থনা করছি।' একই সঙ্গে গণমাধ্যমের সমালোচনা করে তিনি বলেন, 'হয়তো এটাই বাবার সঙ্গে আমাদের শেষ সময় বা আরো কিছু সময় পেতে পারি। এ সময় আমাদের পিছু না নিয়ে গণমাধ্যমের সংযত আচরণ করা উচিত।' ম্যান্ডেলার সংবাদ প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমের বিরুদ্ধে নীতিমালা লঙ্ঘনের অভিযোগ করেছে দক্ষিণ আফ্রিকা কর্তৃপক্ষ।
নিউমোনিয়া থেকে ফুসফুসে সংক্রমণ দেখা দেওয়ায় গত ৮ জুন প্রিটোরিয়ার মেডিক্লিনিক হার্ট হাসপাতালে ম্যান্ডেলাকে ভর্তি করা হয়। এরপর প্রেসিডেন্টের মুখপাত্র মহারাজ জানান, ম্যান্ডেলার অবস্থা গুরুতর হলেও স্থিতিশীল। পরে ১৩ জুন প্রেসিডেন্ট জুমা জানান, ম্যান্ডেলার অবস্থা 'চরম গুরুতর' হলেও স্থিতিশীল আছে। এ মন্তব্যের কয়েক ঘণ্টা পরই তিনি আবার জানান, মাদিবার অবস্থা উন্নতির দিকে। এরই মধ্যে গত শনিবার হাসপাতালের সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের নিউজ চ্যানেল সিবিএস জানায়, ম্যান্ডেলা চিকিৎসায় সে অর্থে সাড়া দিচ্ছেন না। তাঁর লিভার ও কিডনি ৫০ শতাংশ কাজ করছে।
গত ডিসেম্বর থেকে এ নিয়ে চতুর্থ দফায় ম্যান্ডেলাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.