কাশ্মীর সফরে মনমোহন-সোনিয়া-জঙ্গি হামলায় আট সেনা নিহত

বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং নতুন একটি রেলওয়ে টানেল উদ্বোধন উপলক্ষে কাশ্মীর সফরে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। ক্ষমতাসীন দল কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীও তাঁর সঙ্গে রয়েছেন।
এদিকে প্রধানমন্ত্রীর সফরের মাত্র এক দিন আগে গত সোমবার জঙ্গি হামলায় আট সেনা মারা গেছে। বিচ্ছিন্নতাবাদী জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন হামলার দায় স্বীকার করেছে।
দুই দিনের সফরে গতকাল মঙ্গলবার কাশ্মীরে পৌঁছান মনমোহন ও সোনিয়া। ২০১০ সালের পর এই প্রথমবারের মতো কাশ্মীর সফরে গেলেন প্রধানমন্ত্রী। কাশ্মীরের দক্ষিণাঞ্চলীয় শহর কিশত্ওয়ারে এক জলবিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। আজ বুধবার জম্মুর বানিহাল ও কাশ্মীরের কাজিগুন্দ এলাকার মধ্যে সংযোগ স্থাপনকারী একটি রেলওয়ে টানেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তবে কাশ্মীর সফরে এসে বিচ্ছিন্নতাবাদী দলগুলোর বিক্ষোভের মুখে পড়েছেন মনমোহন। তাঁর সফরের প্রতিবাদে প্রধান তিনটি বিচ্ছিন্নতাবাদী দলের ডাকা ধর্মঘটে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। প্রধানমন্ত্রী ও কংগ্রেস সভানেত্রীর সফর উপলক্ষে কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরসহ আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। তবে গত সোমবার বিকেলে শ্রীনগরের শহরতলি হায়দারপোরা এলাকায় তিন জঙ্গি সেনাবাহিনীর একটি গাড়িবহরে হামলা চালায়। এই হামলায় আট সেনা নিহত ও ১৩ জন আহত হয়। হামলাকারীরা পালিয়ে যেতে সক্ষম হয়। হিজবুল মুজাহিদিন হামলার দায় স্বীকার করে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.