ব্যক্তিত্ব-সালভাদর আলেন্দে

তাঁর পুরো নাম সালভাদর গুইলারমো আলেন্দে গোসেনস। তিনি সালভাদর আলেন্দে (প্রকৃত উচ্চারণ আয়েন্দে) নামেই সারা বিশ্বের ভক্ত অনুসারীদের মধ্যে পরিচিত। আলেন্দে প্রথম লাতিন আমেরিকান মার্ক্সবার্দী নেতা, যিনি উন্মুক্ত নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।
প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে আলেন্দে শিল্প জাতীয়করণের নীতি অবলম্বন করেছিলেন, বিশেষ করে এ কারণেই চিলির বিভিন্ন মহল থেকে শুরু হয় ষড়যন্ত্র। রাজনৈতিক অস্থিরতা চরমে পৌঁছলে একপর্যায়ে দেশটির সেনাবাহিনী আলেন্দের বাসভবন লা মোনেদা প্রাসাদ ঘিরে ফেলে এবং অভ্যুত্থান ঘটায়। এটি ১৯৭৩ সালের ১১ সেপ্টেম্বরের ঘটনা। চারপাশে সেনাবেষ্টিত আলেন্দে তখন ভাষণ দেন এবং পদত্যাগ করতে অস্বীকৃতি জানান। সে সময় তিনি আত্মহত্যা করেন বলে প্রচার করা হয়। তাঁকে প্রাসাদ অভ্যন্তরে গুলি করে হত্যা করা হয় বলেও অভিযোগ রয়েছে। আলেন্দের মৃত্যুর পরই জেনারেল আগুস্তো পিনোশে একনায়ক হিসেবে আবির্ভূত হন।
আলেন্দে জন্মগ্রহণ করেন আজকের দিনে, অর্থাৎ ২৬ জুন সান্টিয়াগোতে। তাঁর পরিবার ছিল চিলির সমাজের উচ্চ শ্রেণীর। উদার ও প্রগতিশীল রাজনীতির ঐতিহ্য ছিল পারিবারিক ঐতিহ্যে। নোবেল বিজয়ী কবি পাবলো নেরুদার ঘনিষ্ঠ বন্ধু ছিলেন তিনি। রাজনৈতিক জীবনের শুরুতেই আলেন্দে চিলির রাজনীতিতে জড়িয়ে পড়েন। ইউনিভার্সিটি অব চিলি থেকে মেডিক্যাল সায়েন্সে স্নাতক ডিগ্রি লাভ করেছিলেন তিনি। আলেন্দেকে তৎকালীন যুক্তরাষ্ট্র কোনোক্রমেই মেনে নিতে পারেনি। শীতল যুদ্ধের সে সময় আলেন্দের ক্ষমতায় আসা ঠেকাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিক্সনের সরকার ১০ মিলিয়ন ডলার বরাদ্দ করেছিল।
ম. হা.

No comments

Powered by Blogger.