ভালো থাকুন-ডেঙ্গু রোগের চিকিৎসা

ডেঙ্গু রোগের সুনির্দিষ্ট চিকিৎসা নেই। জ্বর ও ব্যথার জন্য প্যারাসিটামল জাতীয় ওষুধ খেতে হবে। প্যারাসিটামল ছাড়া বিকল্প হিসেবে অ্যাসপিরিন, ডাইক্লোফেনাক, নিমেসুলাইড প্রভৃতি দেওয়া যাবে না।
এগুলোর জন্য রক্তক্ষরণ ছাড়াও লিভার ও কিডনির সমস্যা হতে পারে। ভাইরাসজনিত রোগ বলে এখানে অ্যান্টিবায়োটিকের প্রয়োজন নেই। রোগীকে প্রচুর পানীয় পান করতে হবে। প্রতি দুই ঘণ্টা অন্তত এক গ্লাস করে পানি খাওয়া উচিত। রোগীকে রাখতে হবে পূর্ণ বিশ্রামে। আক্রান্ত ব্যক্তিকে মশারির ভেতর রাখতে হবে।
বেশির ভাগ ডেঙ্গু জ্বরের চিকিৎসা বাড়িতে বসেই করা সম্ভব। ক্লাসিক্যাল ডেঙ্গুতে আক্রান্তের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হয় না। যেসব উপসর্গ দেখা দিলে হাসপাতালে ভর্তি করাতে হবে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে_অতিমাত্রায় পানিস্বল্পতার কারণে শরীরের ওজন ১০ শতাংশের বেশি কমে গেলে; রক্তক্ষরণ, রক্তবমি, কালো পায়খানা বা ত্বকে লালাভ চাকার মতো উঠলে; ত্বক ঠাণ্ডা, ফ্যাকাশে হয়ে গেলে; হঠাৎ রক্তচাপ কমে গেলে; প্রচণ্ড পেটব্যথা বা শ্বাসকষ্ট হলে; প্রস্রাবের পরিমাণ কমে গেলে; শরীরে পানি জমলে। হঠাৎ রক্তচাপ কমে গেলে বা রোগী মুখে খেতে না পারলে রোগীকে শিরাপথে স্যালাইন দিতে হবে। এ ক্ষেত্রে সাধারণ স্যালাইন সবচেয়ে ভালো। অতিরিক্ত রক্তক্ষরণ হলে রোগীকে রক্ত দিতে হতে পারে।
ডা. মুনতাসীর মারুফ

No comments

Powered by Blogger.