গ্যাস রেশনিং প্রথম দিনের সরবরাহে তেমন উন্নতি হয়নি by রশিদ মামুন

 রেশনিংয়ের প্রথম দিনে গ্যাস সরবরাহর দৃশ্যমান কোন উন্নতি হয়নি। বুধবার নির্ধারিত ৬ এলাকার মধ্যে চারটিতে রেশনিং হয়েছে। ভালুকা এবং মুন্সীগঞ্জে রেশনিং করেনি শিল্প মালিকরা।
তিতাস এবং ব্যবসায়ী সংগঠনের পৰ থেকে রেশনিংয়ের প্রথম দিনে কোন মনিটরিং করা হয়নি। তিতাস গ্যাস কতর্ৃপৰ রেশনিংয়ের দিন কলকারখানা বন্ধ রাখার আহ্বান জানিয়ে গ্রাহকদের চিঠি দিতে শুরম্ন করছে। তবে সিদ্ধানত্ম গ্রহণের ৭ দিন পেরিয়ে গেলেও এখনও সকল গ্রাহককে চিঠি পেঁৗছে দিতে পারেনি।
তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আজিজ খান বলেন, রেশনিংয়ের ফলে যে গ্যাসের সাশ্রয় হবে তা দিয়ে আপাতত সঙ্কট উত্তরণ সম্ভব হবে।
পেট্রোবাংলা গত ২৭ জানুয়ারি গ্যাস সঙ্কট নিরসনে তিতাসের আওতাভুক্ত এলাকাগুলোকে সাত জোনে বিভক্ত করে নির্দিষ্ট দিনে নির্দিষ্ট এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ রাখার সিদ্ধানত্ম নেয়। পেট্রোবাংলার সিদ্ধানত্ম অনুসারে বুধবার নরসিংদী থেকে ঘোড়াশাল, ভালুকা, জিঞ্জিরা, মুন্সীগঞ্জ ও তিতাসের বাড্ডা জোনের শিল্প কারখানা বন্ধ রাখার সিদ্ধানত্ম নেয়া হয়। তবে এসব এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে বুধবার ভালুকা, মুন্সীগঞ্জ এলাকার অধিকাংশ কলকারখানায় উৎপাদন অব্যাহত ছিল। অন্য এলাকার কলকারখানা মোটামুটি বন্ধ রাখা হয়েছে। যেসব এলাকায় কলকারখানা বন্ধ ছিল সেখানে বাসাবাড়িতে গ্যাস সরবরাহ অন্যান্য দিনের তুলনায় বেশি ছিল বলে জানা গেছে।
রেশনিংয়ের আওতাভুক্ত নরসিংদী তিতাস গ্যাসের ব্যবস্থাপক নূরম্নল ইসলাম প্রধান জনকণ্ঠকে জানান, নরসিংদী এবং ঘোড়াশাল এলাকায় অধিকাংশ কলকারখানা বন্ধ ছিল। তবে তাদের পৰ থেকে কোন ধরনের মনিটরিং করা হয়নি। মনিটরিংয়ের জন্য একটি কমিটি গঠন করা হলেও তাঁরা এখনও সে কাগজপত্র হাতে পাননি। রেশনিং কার্যকর করার জন্য তিতাস কি পদৰেপ নিচ্ছে জানতে চাইলে তিনি বলেন, গ্রাহকদের নির্দিষ্ট দিনে স্বতঃপ্রণোদিত হয়ে কলকারখানা বন্ধ রাখার আহ্বান জানিয়ে তাঁরা চিঠি দিচ্ছেন। তবে এখনও সকল গ্রাহককে চিঠি পেঁৗছে দেয়া সম্ভব হয়নি বলেও জানান তিনি।
তিতাস গ্যাসের ময়মনসিংহ এলাকার ব্যবস্থাপক আলাউদ্দিন আহমেদ জানান ভালুকায় বুধবার কোন রেশনিং হয়নি। তিনি বলেন, শিল্প প্রতিষ্ঠানের মালিকরা তিতাসকে জানিয়েছে তারা রেশনিংয়ের বিষয়ে বৈঠক করে সিদ্ধানত্ম নেবে। তবে আগামী সপ্তাহ থেকে রেশনিং করা হবে বলে জানান তিনি।
রেশনিংয়ের আওতাভুক্ত মুন্সীগঞ্জ এলাকার তিতাসের ব্যবস্থাপক অজিত চন্দ্র দেবের কাছে তাঁর এলাকার রেশনিং বিষয়ে জানতে চাইলে বলেন, মুন্সীগঞ্জের ৩০ শিল্প প্রতিষ্ঠান রেশনিংয়ের আওতায় আনা হয়েছে। এর মধ্যে ৮ শিল্প প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বাকিগুলো উৎপাদন কার্যক্রম চালিয়েছে। এসব শিল্প প্রতিষ্ঠান নির্ধারিত দিনে বন্ধ রাখার জন্য তিতাসের পৰ থেকে অনুরোধ জানানো হয়েছে।
রেশনিংয়ের আওতাভুক্ত জিঞ্জিরা ও রাজধানীর বাড্ডা এলাকায় বুধবার প্রায় সব শিল্প প্রতিষ্ঠান বন্ধ ছিল। তিতাতের কেরানীগঞ্জের ব্যবস্থাপক, আবু জাফর জানিয়েছেন, তাঁর এলাকার প্রায় সব শিল্প কারখানা বন্ধ ছিল। তবে যেসব শিল্প কারখানা বন্ধ ছিল না তাদের বন্ধ রাখার আহ্বান জানানো হয়েছে।
বুধবার এ বিষয়ে রেশনিংয়ের আওতায় আসা বিলাসী টেক্সটাইলের মালিক হাজী আবুল কাশেম জানান, তার প্রতিষ্ঠানের এক হাজার ৩০০ কর্মচারীকে তিনি রেশনিংয়ের দিন ছুটি দিয়ে দিয়েছেন। তবে প্রয়োজন হলে তারা সপ্তাহে দু'দিন রেশনিং করতে রাজি রয়েছেন তবে অন্যান্য দিন তারা পূর্ণ মাত্রায় গ্যাস সরবরাহ পাবেন এ বিষয়টি নিশ্চিত করতে হবে।
এদিকে রেশনিং সত্ত্বেও বুধবার গ্যাসের সরবরাহর দৃশ্যমান কোন উন্নতি হয়নি। রাজধানীর বিভিন্ন এলাকায় বুধবারও গৃহিণীদের চুলা জ্বলেনি। তবে যেসব এলাকা রেশনিংয়ের আওতাভুক্ত ছিল সেসব এলাকায় গৃহস্থালির সরবরাহর কিছুটা উন্নতি হয়েছে। রেশনিংয়ের বাইরে থাকা এলাকাগুলোর শিল্প প্রতিষ্ঠানগুলোও প্রয়োজন মাফিক গ্যাস পায়নি। বুধবার এ বিষয়ে বিকেএমইএ'র সভাপতি ফজলুল হক জানান, রেশনিংয়ের প্রথম দিনে দৃশ্যমান কোন উন্নতি হয়নি। শিল্প প্রতিষ্ঠানগুলোতে সরবরাহ অন্যান্য দিনের মতোই কম ছিল। তিনি বলেন, রেশনিং কোন সমাধান হতে পারে না। তাদের পৰ থেকে বিদু্যতকেন্দ্র, সারকারখানা, সিএনজি স্টেশনে গ্যাস রেশনিংয়ের দাবি জানানো হয়েছে। পর্যায়ক্রমে সকল প্রতিষ্ঠানে রেশনিং করা হলে সরবরাহ ব্যবস্থার উন্নতি হবে। তবে রেশনিং যেহেতু স্থায়ী সমাধান নয়, এ কারণে সরকারকে নতুন নতুন গ্যাস ৰেত্র অনুসন্ধান এবং উত্তোলন করার আহ্বান জানান তিনি।
সূত্রমতে, বর্তমানে প্রত্যেকদিন গড়ে উত্তোলিত ১৯০ কোটি ঘনফুট গ্যাসের মধ্যে তিতাসের গ্রাহকদের ১৬৫ কোটি ঘনফুট গ্যাসের চাহিদা রয়েছে। তিতাস এ চাহিদার বিপরীতে ১৪৪ কোটি ঘনফুট গ্যাস সরবরহ করছে। শীত মৌসুমে বাসাবাড়িতে গ্যাসের চাহিদা বেড়ে যাওয়ায় সঙ্কট তীব্র আকার ধারণ করেছে।
প্রসঙ্গত, বৃহস্পতিবার সোনারগাঁও ও তিতাসের মিরপুর জোন; শুক্রবার নারায়ণগঞ্জের ফতুলস্না ও টাঙ্গাইল; শনিবার তিতাসের টিকাটুলি ও মতিঝিল জোন; রোববার সাভার; সোমবার গাজীপুর (জয়দেবপুর থেকে মাওনা), মানিকগঞ্জ ও তিতাসের লালমাটিয়া জোন; মঙ্গলবার টঙ্গী, গাজীপুর (জয়দেবপুর থেকে টাঙ্গাইল) ও ময়মনসিংহ এলাকায় গ্যাস রেশনিংয়ের কথা রয়েছে।

No comments

Powered by Blogger.