রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাৰাত

রাষ্ট্রপতি মো. জিলস্নুর রহমানের সঙ্গে বুধবার সন্ধ্যায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌজন্য সাৰাত করেন। রাষ্ট্রপতির কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে বাসস জানায়, সাৰাতকালে তিনি তাঁর সম্প্রতি ভারত সফর এবং ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহনের সঙ্গে বৈঠকের বিসত্মারিত রাষ্ট্রপতিকে অবহিত করেন।
সফল ভারত সফরের জন্য রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেন, এ সফরের ফলে বন্ধুপ্রতিম ও নিকট প্রতিবেশী দু'দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার হবে এবং দ্বিপৰীয় অমীমাংসিত বিষয়গুলো সমাধান সহজতর হবে।
রাষ্ট্রপতি দেশের অব্যাহত উন্নয়নে প্রধানমন্ত্রী ও তাঁর সরকারের ভূমিকার প্রশংসা করেন। সাৰাতকালে রাষ্ট্রপতির কার্যালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবগণ উপস্থিত ছিলেন। বসনত্ম কি এসে গেল! সমুদ্র হক কবি পার্সি বিসি (পিবি) শেলী তাঁর কবিতায় লিখেছেন ' ইফ উইন্টার কামস, ক্যান সপ্রিং বি ফার বিহাইন্ড...'। এই তো দিনকয়েক আগেই কী শীতই না অনুভূত হয়েছিল! এবারের মাঘের শীতে যে বাঘ পালিয়ে লোকালয়ে আশ্রয় নিয়েছিল (যদিও সেই বাঘকে রা করা যায়নি) সেই খবর তো পত্রিকার পাঠকরা পড়েছেন। সাধারণত ঢাকায় কংক্রিটের বনে শীত কমই অনুভূত হয়_ সেই রাজধানী ঢাকাকেও কাহিল করে ফেলেছিল এবারের শীত! উত্তরাঞ্চলের মানুষই যখন শীতে এবার একেবারে ফ্রিজ তখন অন্যান্য এলাকার কি অবস্থা তা আর বলে দিতে হয় না। সেই শীত বুঝি এবার উধাও হয়ে যাচ্ছে। মাঘের মধ্যভাগেই বইছে বসনত্মের হাওয়া। শীতের অনুভূতিটাই এবার যেন কেমন। ক'দিন আগেই কুয়াশার মেঘ চুরি করে নিয়ে গিয়েছিল রোদকে, সেই রোদ যখন উঠেছে তখন কিছুণ রোদে থাকলেই ঘেমে ওঠে শরীর। আবার ছায়ায় বসলে লাগে শীত। আবহাওয়ার মতিগতি বুঝে ওঠাই কঠিন। এদিকে আবহাওয়া বিভাগ জানিয়ে দিয়েছে ফেব্রম্নয়ারি মাসে ফের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবেই হয়েছে। শৈত্যপ্রবাহ আসুক আর নাই আসুক বসনত্ম যে দুয়ারে উঁকি দিয়েছে এখনকার রৌদ্র ছায়া তাই বলে দেয়। বসনত্মের মাতাল সমীরণে ভরা চাঁদের মাঘী পূর্ণিমাও এখন দুয়ারে। মাঘ মাসের এই পূর্ণিমায় হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের থাকে কতই আয়োজন। বগুড়ার শেরপুরে ভবানীপুর মন্দিরে মাঘী পূর্ণিমাকে ঘিরে সাজ সাজ রব পড়েছে, যেখানে আগামী শনিবার (৩০ জানুয়ারি) সকাল থেকেই শুরম্ন হয়ে যাবে পুণ্যস্নানসহ নানা অনুষ্ঠান। বসনত্মের হাওয়ায় এই আয়োজনে দেশবিদেশের পুণ্যাথর্ীরা আসবে। বসনত্মের দোলায় বৌদ্ধ ধর্মাবলম্বীরা আনন্দে মেতে ওঠার আয়োজন করেছে। এ তো সবই ঘটছে বসনত্মের আগমনে। কবি শেলীর কবিতার শীত যখন এসেছে বসনত্ম কি খুব দূরে! মোটেও না। ফাগুনের রং যেন এখনই। বসনত্ম এলো বলে.....।

No comments

Powered by Blogger.