সাকা চৌ চট্টগ্রাম বাসীর জন্য হুমকিস্বরূপ by হাছান মাহমুদ

স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীকে (সাকা চৌ) চট্টগ্রামবাসীর জন্য হুমকিস্বরূপ বলে উলেস্নখ করেছেন বন ও পরিবেশ প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ। রবিবার মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, ভারতকে চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে দিলে আমরা অর্থনৈতিকভাবে লাভবান হব। চট্টগ্রামবাসীই যার বেশি সুফল পাবে।
প্রতিমন্ত্রী বলেন, পৃথিবীতে যেসকল দেশ উন্নত হয়েছে তারা পরিবতর্ীত অর্থনৈতিক বাসত্মবতা উপলব্ধি করে একে অপরের কাছে এসেছে। সার্কভুক্ত দেশগুলোর ৰেত্রে তা এতদিন সম্ভব হয়নি। চট্টগ্রাম এবং মংলা বন্দরকে বাংলাদেশের দু'টি বড় সম্পদ উলেস্নখ করে তিনি বলেন, আমরা জাতীয়ভাবে ব্যবহারের পাশাপাশি যদি আঞ্চলিক ব্যবহারের সুযোগ সৃষ্টি করতে পারি তাহলে বন্দর দুটি থেকে দ্বিগুণহারে রাজস্ব আদায় হবে। অথচ শুধু ভারতবিরোধী নীতির কারণে জাতীয় স্বার্থের দিকে না তাকিয়ে ধূম্রজাল সৃষ্টির চেষ্টা চলছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরে চট্টগ্রাম এবং মংলা বন্দরকে আঞ্চলিকভাবে ব্যবহারের নীতিগত সম্মতির প্রেৰিতে সাকা চৌধুরী বলেছেন, এতে চট্টগ্রামবাসী হুমকির মধ্যে রয়েছে। তার এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়ে হাছান মাহমুদ বলেন, যাদের ভারতবিরোধী রাজনীতির প্রবণতা রয়েছে তারা প্রকৃত বিষয় উপলব্ধি না করে বিরোধিতার জন্য বিরোধীতা করেন। সাকা চৌধুরীকে উদ্দেশ করে পরিবেশ প্রতিমন্ত্রী বলেন, ৭১-এ মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে তার নেতৃত্বে চট্টগ্রামের মানুষকে হত্যা করা হয়েছে। আলোচিত দশ ট্রাক অস্ত্র খালাসের প্রসঙ্গ টেনে তিনি বলেন, তদনত্ম চলছে, জাতি দেখবে কারা এর সঙ্গে জড়িত ছিল।
কোপেনহেগেন সম্মেলন বিষয়ে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার দেয়া বক্তব্যের প্রসঙ্গ টেনে হাছান মাহমুদ বলেন, কোপেনহেগেন যে কিছু পাওয়ার সম্মেলন ছিল না, ছিল সমঝোতার ভিত্তিতে একটি নীতি প্রণয়ন করার সম্মেলন এই সামান্য বিষয়টি যে দলের নেত্রী না বোঝেন সে দলের নেতাদের পৰে এমন মনত্মব্য করাই সাজে। বিগত বিএনপি সরকারের সময় বিনা পয়সায় সাবমেরিন কেবলে সংযুক্ত হওয়ার সুযোগ থাকলেও তারা শুধু নিরাপত্তার দোহাই দিয়ে দেশকে পিছিয়ে রেখেছে। এখন বন্দর ব্যবহার করা নিয়েও একই ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।
সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশের নিরাপত্তা নিশ্চিত করেই ভারতকে বন্দর ব্যবহার করতে দেয়া হবে। সাকা চৌধুরী যদি চট্টগ্রামবাসীর জন্য হুমকি হয় তাহলে সরকার কেন তার বিরম্নদ্ধে ব্যবস্থা নিচ্ছে না_এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, কেউ সমাজের জন্য হুমকিস্বরূপ বলে মনে হলে নিশ্চই সরকার তার বিরম্নদ্ধে আইনগত ব্যবস্থা নেবে।
সংবাদ সম্মেলনে তিনি সুন্দরবন যাতে বিশ্ব ঐতিহ্যের অংশ হতে পারে এ জন্য সকলকে সুন্দরবনের পৰে ভোট দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, বর্তমানে সুন্দরবন আমাজনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছে। আমাদের এখনও ২০ থেকে ২৫ কোটি ভোটের প্রয়োজন।

No comments

Powered by Blogger.