বঙ্গবন্ধু মেডিক্যালে ঠোঁট ও তালু কাটা রোগীর অপারেশন আজ থেকে

 বিনামূল্যে সব ধরনের ঠোঁট কাটা ও তালু কাটা রোগীদের অপারেশন করা হবে। এ উদ্দেশ্যে রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পাঁচ দিনব্যাপী হেলথ ক্যাম্প শুরম্ন হয়েছে। রবিবার রোগী শনাক্তকরণের কাজ হয়েছে।
আজ সোমবার শুরম্ন হবে অপারেশন কার্যক্রম। বিএসএমএমইউ এবং অপারেশন স্মাইল বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে এই হেলথ ক্যাম্পটি পরিচালিত হচ্ছে। ২৩ জন দ ও প্রশিতি বিদেশী সার্জনের সমন্বয়ে গঠিত একটি টিম সব ক'টি অপারেশন কার্যক্রম সম্পন্ন করবে। বিশ্ববিদ্যালয়ের শিশু সার্জারি বিভাগের অধীনে বস্নক সি-এর ওয়ার্ড ২/সি এবং বস্নক ডি-এর ১১তলায় রোগ নিরম্নপণের পর রোগীদের অপারেশনের জন্য ভর্তি করা হচ্ছে। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যনত্ম অপারেশন কার্যক্রম চলবে। হেলথ ক্যাম্পে নাম নিবন্ধনের জন্য বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করেছে সংশিস্নষ্টরা।
রবিবার বিশ্ববিদ্যালয়ের বস্নক ডি-এর সামনে ডা. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হেলথ ক্যাম্পের উদ্বোধনী পর্বে এ তথ্য জানানো হয়েছে। হেলথ ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত। এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্য অধ্যাপক এম মোয়াজ্জেম হোসেন, ব্র্যাক হেলথ-এর সোলাইমেন সরকার, অধ্যাপক ডা. এসএম সিদ্দিকী, অধ্যাপক শফিকুল হক, অপারেশন স্মাইল সিঙ্গাপুরের পরিচালক ডা. ভিনসেন্ট ইয়াও উপস্থিত ছিলেন।
ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, প্রচার পাওয়া নয়, দরিদ্র রোগীদের সেবা দেয়ার মনোভাব থেকেই এ ধরনের উদ্যোগ। বিশেষজ্ঞ টিমকে সব ধরনের সহযোগিতা দেয়ার আশ্বাস দান করেন তিনি। অধ্যাপক এম মোয়াজ্জেম হোসেন বলেন, এমন ব্যতিক্রমধর্মী উদ্যোগ এর আগে আর নেয়া হয়নি। এ ধরনের সমস্যায় পড়ে অনেক রোগী ও তাদের পরিবার মানসিকভাবে ভেঙ্গে পড়ে। এই হেলথ ক্যাম্পের মাধ্যমে বেশ কিছু রোগী এমন অবস্থা থেকে মুক্তি পাবেন বলে তিনি মনে করেন। অধ্যাপক শফিকুল হক বলেন, প্রতিবছর এ ধরনের জন্মগত সমস্যা নিয়ে অনেক শিশু জন্ম নেয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের ঝুঁকি বাড়তে থাকে। আর্থিক অসামর্থ্যের পাশাপাশি চিকিৎসা পদ্ধতির ব্যাপারে অজ্ঞ থাকায় অনেক রোগীর চিকিৎসা হয় না। এই ক্যাম্পের মাধ্যমে কিছুটা হলেও এমন সমস্যার সমাধান হবে।
সরেজমিনে দেখা গেছে , বিশ্ববিদ্যালয়ের বস্নক ডি-এর সামনে বিশাল তাঁবু স্থাপন করা হয়েছে। দেশী-বিদেশী সার্জনরা চেয়ার-টেবিল নিয়ে বসে আছেন। তাঁদের সঙ্গে রয়েছে পরীার প্রয়োজনীয় যন্ত্রপাতি। ইতোমধ্যে তালিকাভুক্ত ১৩৭ জনের জন্য দেয়া হয়েছে সিরিয়াল নম্বর। তবে রোগীর সঙ্গে আরও বাড়বে বলে মনে করছেন আয়োজকরা। ওই সকল রোগীর একজন হচ্ছে চার বছরের শিশু জিতু। কুমিলস্নার মতলব থানাধীন দশআনি গ্রাম থেকে নানি জ্যোৎসার সঙ্গে এসেছে সে। তার সিরিয়াল নম্বর ০৪২। ব্র্যাককর্মীদের মাধ্যমে হেলথ ক্যাম্পে এসেছে মগবাজারের আক্তারম্নল ইসলাম (২৯), আলামিন (১১ মাস), রমজান (৭) ও রেনু (৩২)। তারা সকলেই ঠোঁট কাটা সমস্যায় ভুগছে। আজ সোমবার থেকে অপারেশন কার্যক্রম শুরম্ন হবে বলে জানিয়েছেন অপারেশন স্মাইল বাংলাদেশের চেয়ারম্যান ডা. মাহবুবুর রহমান।

No comments

Powered by Blogger.