খুনীদের ফাঁসি জিয়ার লাশ- মুনীবের ফাঁসির ম্যাজিস্ট্রেট

শহীদ বুদ্ধিজীবী নিজামউদ্দিনের কন্যা রিমাকে হত্যাকারী খুনীদের ফাঁসি কার্যকর করেছিলেন তৎকালীন ম্যাজিস্ট্রেট মুহম্মদ জুলফিকার আলী।
বঙ্গবন্ধুর খুনীদের ফাঁসি কার্যকর নিয়ে বিভ্রানত্মিকর সংবাদ প্রকাশ হওয়ায় তিনি জানিয়েছেন, ফাঁসি দেবার পরে কোন ব্যক্তির রগকেটে মৃতু্য নিশ্চিত করা হয় না। অথচ একটি দৈনিক তাদের বিশেষ সংখ্যায় 'ফাঁসির দৃশ্যপট' শিরোনামের সংবাদে লিখেছে, খুনীদের রগকেটে ফাঁসি নিশ্চিত করা হয়। ম্যাজিস্ট্রেট জুলফিকার আলী জানান, এটা সম্পূর্ণ ভুল তথ্য। কারণ, ফাঁসির পরে রগকেটে মৃতু্য নিশ্চিত করা হয়, এটা সম্পূর্ণ হলুদ সাংবাদিকতা ও অজ্ঞতা। ফাঁসির পরে সিভিল সার্জন বা তার প্রতিনিধি উপস্থিত ডাক্তার পোস্ট মর্টেম করেন। কখনই রগকাটা হয় না। পোস্ট মর্টেম বা সুরহতাল রিপোর্ট তৈরি যে কোন অস্বাভাবিক মৃতু্যর জন্য আইনানুগ প্রক্রিয়া। এমনকি স্বাভাবিক মৃতু্যর আইন অনুযায়ী স্বীকৃতির জন্য পোস্ট মর্টেম বা সুরতহাল রিপোর্ট দরকার।
এ প্রসঙ্গে তিনি আরও জানান, জিয়াউর রহমানের লাশের ময়নাতদনত্ম বা পোস্ট মর্টেম ছাড়া কবর হয়েছিল বলে এ প্রশ্ন থেকেই যায়_ ওই কবরে কার লাশ? জিয়াউর রহমানের অনুসারী আইনজ্ঞ ব্যারিস্টাররাও বুকে হাত দিয়ে তাই বলতে পারবেন না, কবরে জিয়ার লাশ আছে।

No comments

Powered by Blogger.