ফরিদ জাকারিয়ার মত-'ভারত বসন্ত শুরু হয়ে গেছে'

দিল্লিতে বাসে গণধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে ভারতে যে বিক্ষোভ শুরু হয়েছে, তাকে আরব বসন্তের সঙ্গে তুলনা করেছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক ফরিদ জাকারিয়া। সমাজ পরিবর্তনের জন্য এ জাগরণকে টিকিয়ে রাখতে হবে বলেও মন্তব্য করেন তিনি।
গত সোমবার যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল সিএনএনের সঙ্গে তিনি ভারতের চলমান বিক্ষোভ-আন্দোলন নিয়ে কথা বলেন।
ফরিদ জাকারিয়া বর্তমানে সংবাদভিত্তিক সাপ্তাহিক টাইমের এডিটর অ্যাট লার্জ এবং সিএনএনের সাম্প্রতিক বিষয়ভিত্তিক টক শো ফরিদ জাকারিয়া জিপিএসের সঞ্চালক হিসেবে কাজ করছেন। মুম্বাইয়ে জন্মগ্রহণকারী জাকারিয়া সাংবাদিকতায় অবদান রাখার জন্য ২০১০ সালে ভারত সরকারের কাছ থেকে পদ্মভূষণ পুরস্কার পান। তিনি নিউজউইক ইন্টারন্যাশনালের সম্পাদকের দায়িত্বেও ছিলেন।
গত রবি ও সোমবার সিএনএনে ভারতের সাম্প্রতিক বিক্ষোভ আন্দোলন নিয়ে আলোচনা করেন ফরিদ জাকারিয়া। গত ১৬ ডিসেম্বর গণধর্ষণের ঘটনায় জড়িতদের কঠোর সাজা ও নারী নির্যাতনবিরোধী কঠোর আইনের দাবিতে ভারতজুড়ে ব্যাপক আন্দোলন চলছে। এ ব্যাপারে জাকারিয়া বলেন, 'এক দিক দিয়ে বিবেচনা করলে এটা ভারতের জন্য আরব বসন্তের মতো। সত্যিকার অর্থেই সমাজ সংস্কার ও পরিবর্তনের জন্য এই আন্দোলনকে টিকিয়ে রাখতে হবে। জাতীয় নেতারা যদি দেশের মৌলিক ও গভীর পরিবর্তনের গুরুত্ব বুঝতে পারেন, তাহলেই ভারত বসন্ত আরব বসন্তের চেয়েও ভালো ফল বয়ে আনতে পারবে।' তিনি বলেন, 'ভারতে দণ্ডমুক্তির সংস্কৃতি তৈরি হয়েছে। এ বছর দিল্লিতে ৬০০ ধর্ষণের ঘটনা জানা গেছে। এর মধ্যে কেবল একটি মামলায় একজন দোষী সাব্যস্ত হয়েছে। এ অবস্থায় চলমান বিক্ষোভ আশার আলো তৈরি করেছে। মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। ভারতের মধ্যবিত্ত শ্রেণীর উত্থান এক শক্তিশালী নাগরিক সমাজ তৈরি করেছে। এখন তারা আরো সক্রিয় সরকার চাচ্ছে। এক বছর আগে তারা দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করেছে।'
জাকারিয়া বলেন, 'ভারতে মাত্রাতিরিক্ত সহিংস অপরাধের কারণ নিয়ে বিতর্ক চলছে। কিন্তু বাস্তবতা হলো, নিরাপত্তার ব্যাপারে সরকার যে কিছুই করতে পারছে না, এটা তারই একটি উদাহরণ। ভারতের গণনিরাপত্তাব্যবস্থা ভেঙে পড়েছে।' সূত্র : জিনিউজ।

No comments

Powered by Blogger.