সন্ত্রাসীর শাসত্মি

পাকিসত্মানের লাহোরের একটি ঘটনার কথা জানা গেল প্রকাশিত এক খবর থেকে। সেখানে এক ব্যক্তি এক তরম্নণীকে বিয়ে করার প্রসত্মাব দিয়েছিল। বিয়েতে রাজি হয়নি ঐ তরম্নণী।
পরে বিবাহেচ্ছু ঐ ব্যক্তি তার এক বন্ধুর সহায়তায় ঐ মেয়েটিকে অপহরণ করে নিয়ে যায়। তারপর তারা মেয়েটির কান ও নাক কেটে ফেলে।
পরের ঘটনা হচ্ছে, এ নিয়ে লাহোরের এক সন্ত্রাস দমন আদালতে মামলা হয়। মামলার রায়ে বিচারক ঐ দুই ব্যক্তির নাক ও কান কেটে ফেলার নির্দেশ দিয়েছেন এবং একই সঙ্গে দু'জনের প্রত্যেককে ৫০ বছর জেল এবং কয়েক হাজার ডলার জরিমানাও করা হয়েছে। জানা যায়, যে মেয়েকে ঐ সন্ত্রাসী বিয়ে করতে চেয়েছিল সে মেয়ে ১৯ বছরের এক তরম্নণী।
যাই হোক, লোকটি বিয়ে করতে চেয়েছিল কিন্তু তার সে আশা ভঙ্গ হয়ে যায় বলে সে মেয়েটির নাক ও কান কেটে দেয়। অন্যের নাক-কান কেটে লোকটি নিজের বিয়ে ভঙ্গের শোধ নিয়েছে। এখন নিজের নাসিকা এবং কর্ণটি যে বাছাধনকে খোয়াতে হবে তার কী হবে? এখন ব্যাটা, বুঝুক ঠ্যালা কয় কাহারে!

পর্যটকদের সেরা আকর্ষণ
পর্যটকদের কাছে সবচেয়ে আকর্ষণীয় স্থান বা স্থাপনা কোন্টি এ নিয়ে পরিচালিত এক মতামত জরিপে দেখা গেছে, আনত্মর্জাতিক ৰেত্রে পর্যটকদের প্রধান আকর্ষণ প্যারিসের আইফেল টাওয়ার। কিছুদিন আগে এক ওয়েবসাইট জরিপে এই তথ্য পাওয়া গেছে। প্রকাশিত এক খবর থেকে জানা যায়, বিশ্বের পাঁচটি মহাদেশের দশ হাজার পর্যটকের মধ্যে এই জরিপ চালানো হয়।
এই জরিপে ১৬ শতাংশের বেশি পর্যটক আইফেল টাওয়ারকে প্রথম পছন্দ বলে মত দিয়েছেন। এভাবে পর পর তালিকায় রয়েছে_ দুই নম্বরে ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকা। এর পরে বিশ্ব পর্যটকদের পছন্দের তালিকায় তিন নম্বরে আগ্রার তাজমহল। মোগল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রীর মৃতু্যর পর আগ্রায় স্ত্রীর স্মৃতি রৰার্থে তাজমহল তৈরি করেন। প্রেমের প্রতীক হিসাবে তাজমহল যুগ যুগ ধরে মানুষের কাছে আকর্ষণীয় হয়ে রয়েছে।
এর পরে পছন্দের তালিকায় স্থান পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের তিনটি স্থাপনা_ এম্পায়ার স্টেট বিল্ডিং, গোল্ডেন গেট ব্রিজ এবং স্ট্যাচু অব লিবার্টি। এরপর পছন্দের তালিকায় রয়েছে সিডনির অপেরা হাউস, বার্সিলোনার সাগ্রাদা ফ্যামিলিয়া, এথেন্সের এক্রোপলিস এবং রিও ডি জেনিরোর ক্রাইস্ট দ্য রিডিমার। পর্যটকরা এই স্থাপনাগুলো দেখার উদ্দেশ্যে ঐসব দেশে যান বলে উলেস্নখ করেছেন।
এগুলো বিশ্বের সেরা দর্শনীয় বস্তু বা স্থাপনা হলেও আরও অনেক কিছুর আকর্ষণে হাজার হাজার পর্যটক বিশ্বের নানা দেশে ভ্রমণ করতে যায়। বিশ্বের নানা দেশ পর্যটকদের আকর্ষণের জন্য অনেক সুযোগ-সুবিধার ব্যবস্থা করে। পর্যটকদের কেউ যায় দেশ দেখতে, প্রাকৃতিক পরিবেশ দেখতে, মানুষ জন, জীবনধারা দেখতে। আমাদের দেশেও অনেক পর্যটক আসেন বটে, তবে পর্যটক আকর্ষণের আরও অনেক ব্যবস্থা থাকা দরকার।

No comments

Powered by Blogger.