অধিকৃত পশ্চিম তীরে ঘাঁটি গেড়েছে ফিলিস্তিনিরা

ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের একটি এলাকায় তাঁবু খাটিয়ে ঘাঁটি গেড়েছে দুই শতাধিক ফিলিস্তিনি। ইসরায়েল এ এলাকা ছাড়তে গতকাল শনিবার তাদের এক ঘণ্টার সময় বেঁধে দেয়। তবে নির্ধারিত সময় পার হলেও ওই ফিলিস্তিনিদের উচ্ছেদে কোনো তৎপরতা ইসরায়েলের মধ্যে দেখা যায়নি।
ফিলিস্তিনিরাও সরে যাওয়ার উদ্যোগ নেয়নি। ফিলিস্তিনের রাজনৈতিক নেতারা ওই এলাকা পরিদর্শন করে অবস্থানকারীদের প্রতি সমর্থন ও সংহতি প্রকাশ করে গেছেন।
ছয় সপ্তাহ আগে এ এলাকায় নতুন করে সহস্রাধিক বাড়ি নির্মাণের ঘোষণা দেয় ইসরায়েল। আর তাঁবু খাটিয়ে জায়গা দখলের কৌশলও ইসরায়েলিরাই প্রথম শুরু করে।
দুই শতাধিক ফিলিস্তিনি গত শুক্রবার ওই এলাকায় ২৫টি তাঁবু খাটিয়ে অবস্থান নেয়। গতকাল তাদের সঙ্গে যোগ দেয় আরো অর্ধশতাধিক লোক। পার্লামেন্ট সদস্য মুস্তাফা বারগুতিসহ বেশ কয়েকজন রাজনীতিকও গতকাল এ ঘাঁটি পরিদর্শন করেন। গত শুক্রবার এ উদ্যোগের সঙ্গে সংহতি প্রকাশ করে ফিলিস্তিন মুক্তি আন্দোলন (পিএলও)। এক বিবৃতিতে পিএলও জানায়, 'ইসরায়েলি ঔপনিবেশিক পরিকল্পনা থেকে আমাদের জমি রক্ষার অহিংস ও অভিনব উদ্যোগ এটি। নিজ দেশের যেকোনো স্থানে বসবাসের অধিকার আমাদের আছে।'
অবস্থান গ্রহণকারীরা এ অঞ্চলের নাম দিয়েছে বাব আল-শামস (আরবিতে সূর্যের দুয়ার)। এ উদ্যোগের আয়োজকদের একজন আবির কপটি গতকাল বলেন, ইসরায়েল আগে এ এলাকাকে জনসাধারণের প্রবেশ-নিষিদ্ধ ঘোষণা করেছিল। সেনাবাহিনীর এ নির্দেশ চ্যালেঞ্জ করে ইসরায়েলের সুপ্রিম কোর্টে আপিল করে ফিলিস্তিনিরা। গত শুক্রবার আদালত সেনাবাহিনীর নির্দেশের ওপর স্থগিতাদেশ দেওয়ার পর ফিলিস্তিনিরা ওই এলাকায় ঢোকে।
ইসরায়েলের নিরাপত্তা বাহিনী গতকাল সকাল থেকেই ওই এলাকার আশপাশে অবস্থান নেয়। পুলিশের হেলিকপ্টারকেও আকাশে চক্কর দিতে দেখা গেছে। আন্তর্জাতিক আইনে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি বসতি নির্মাণ অবৈধ।
ফিলিস্তিনি কৃষক নিহত
গাজা ভূখণ্ডের উত্তরাঞ্চলে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) গুলিতে গত শুক্রবার এক ফিলিস্তিন কৃষক মারা গেছে। আহত হয়েছে এরকজন। আইডিএফের দাবি, সীমান্ত বেড়ার কাছে কয়েক ডজন ফিলিস্তিনি জড়ো হলে তাদের ছত্রভঙ্গ করতে গুলি ছুড়লে ওই ঘটনা ঘটে। সূত্র : এএফপি,
নিউ ইয়র্ক টাইমস।

No comments

Powered by Blogger.