একাত্তরের এই দিনে

* ঢাকায় প্রেসিডেন্ট ভবনে বঙ্গবন্ধু এবং প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের মধ্যে তিন ঘণ্টাব্যাপী এক বৈঠক হয়। বৈঠক শেষে বঙ্গবন্ধু ধানমণ্ডির নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে বলেন, দেশের অর্থনৈতিক পরিস্থিতিসহ জাতীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে প্রেসিডেন্টের সঙ্গে তাঁর আলোচনা হয়েছে।
তিনি আরো বলেন, 'প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় আমরা সন্তুষ্ট হয়েছি।' প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার সময় বঙ্গবন্ধুর সঙ্গে ছিলেন সৈয়দ নজরুল ইসলাম, খন্দকার মোশতাক আহমদ, তাজউদ্দীন আহমদ, মনসুর আলী ও কামরুজ্জামান।
* পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জেড এ ভুট্টো রাওয়ালপিন্ডিতে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে বলেন, দেশের জন্য তিনি একটি গ্রহণযোগ্য ও স্থায়ী শাসনতন্ত্র চান। দেশে হবে একটি খাঁটি ফেডারেশন এবং এভাবে তিনি আওয়ামী লীগের ছয় দফার প্রথম দফাটি সোজাসুজি স্বীকার করে নেন।
* ইডেন গার্লস কলেজ ছাত্র ইউনিয়ন শাখার নবীনবরণ ও বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাবেক সহসভাপতি এবং পূর্ব পাকিস্তান মহিলা পরিষদের আহ্বায়িকা মালেকা বেগম।
* জে এম সেন হলে সাম্রাজ্যবাদবিরোধী স্বাধীনতাসংগ্রামের বীর বিপ্লবী নেতা সূর্য সেনের স্মৃতি দিবস উদ্যাপন করা হয়। প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক আবুল ফজলের সভাপতিত্বে মাস্টারদা সূর্য সেনের বিপ্লবী জীবনের বিভিন্ন দিক আলোকপাত করে বক্তৃতা করেন সূর্য সেনের অন্যতম সহযোগী পূর্ণেন্দু দস্তিদার, কালিপদ চক্রবর্তী, আবদুস সাত্তার, বিনোদবিহারী চৌধুরী, মওলানা আহমেদুর রহমান আজমী ও অনিল গুহ। মাস্টারদার স্মরণে কবিতা পাঠ করেন দীপক জ্যোতি আইচ। সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.