থেমেছে শৈত্য প্রবাহ, ঠাকমেনি

শৈত্যপ্রবাহ থেমে গেছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা দশ ডিগ্রী সেলসিয়াসে উঠেছে। তবে আজ সোমবারও শীত অনুভূত হবে। সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আগামী দু'তিন দিন তাপমাত্রা বাড়তে থাকবে।
তবে মাসের শেষ দিকে আবারও তাপমাত্রা নিচে নেমে যেতে পারে। রবিবার রাজধানীতে কুয়াশা ও শীতের কিছুটা উন্নতি ঘটলেও দেশের অন্যান্য অঞ্চলে দুর্ভোগ ছিল আগের মতোই। রবিবারও শীতে নাটোরে একজনের মৃতু্য হয়েছে। ঘন কুয়াশায় বিঘ্ন ঘটেছে জল, স্থল ও আকাশপথে যান চলাচলে।
আবহাওয়া অফিস জানায়, রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা বাড়লেও কমেছে সর্বোচ্চ তাপমাত্রা। এ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা সিলেটে ২৬ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ১০ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়। অর্থাৎ রবিবার সর্বোচ্চ তাপমাত্রা শনিবারের তুলনায় শূন্য দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস কমে যায়। আর সর্বনিম্ন তাপমাত্রা ১ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস বেড়ে যায়। ঢাকা বিভাগেও সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য বেড়েছে। রবিবার ঢাকা বিভাগে সর্বোচ্চ তাপমাত্রা ২১ দশমিক ৯ ও সর্বনিম্ন ১৩ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়। আবহাওয়াবিদরা জানান, সূর্যের তেজ কম থাকার কারণে দিনে বেশি শীত অনুভূত হচ্ছে। চলতি মাসের শেষ দিকে তাপমাত্রা আবারও নিচে নেমে যেতে পারে।
বাসস জানায়, ঘন কুয়াশায় সমুদ্র বন্দরগুলোতে ৮ ঘণ্টা জাহাজ চলাচল বন্ধ ছিল। আর শাহ আমানত আনত্মর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ আকাশে উড়েছে বিলম্বে।
নিজস্ব সংবাদদাতা নাটোর থেকে জানান, শীতের তীব্রতা কমেনি। জরম্নরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না কেউ। শহরে লোকজনের চলাচলও কমে গেছে। তীব্র ঠা-ায় শনিবার মাঠে কাজ করার সময় বড়াইগ্রাম উপজেলার বিঘইর গ্রামের আইয়ুব আলীর (৬০) মৃতু্য হয়েছে। তিন সপ্তাহ আগে স্থানীয় প্রশাসন জেলার সাতটি থানায় ৪ হাজার শীতবস্ত্র বিতরণ করেছে। তবে প্রয়োজনের তুলনায় তা ছিল খুবই অপ্রতুল।

No comments

Powered by Blogger.